• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অ্যাকাউন্টে কোনও টাকা না থাকলেও চিন্তা নেই! প্রয়োজনে ১০ হাজার টাকা পর্যন্ত তুলতে পারবেন, রইল কীভাবে?

Google Oneindia Bengali News

আপনি কি এখনও প্রধানমন্ত্রী জনধন অ্যাকাউন্ট খোলেননি? যদি না খুলে থাকেন তাহলে এখনই খুলে নিন। কারন প্রধানমন্ত্রী জনধন অ্যাকাউন্টে একগুচ্ছ সুবিধা পাওয়া যাচ্ছে। আর সেই সুবিধা পেতে গেলে অবশ্যই পিএম অ্যাকাউন্টে (Pradhan Mantri Jan Dhan Yojana) একটি অ্যাকাউন্ট খুলতেই হবে।

এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী জনধন অ্যাকাউন্ট খোলার সংখ্যা ৪১ কোটি হয়ে গিয়েছে। এতে বেশ কিছু সুবিধা পাওয়া যায়। আর তা সরকারের তরফে দেওয়া হয়ে থাকে।

 10,000 টাকা পর্যন্ত তুলতে পারবেন!

10,000 টাকা পর্যন্ত তুলতে পারবেন!

যেমন আপনার অ্যাকাউন্টে যদি কোনও টাকা না থাকে তাহলেই আপনি 10,000 টাকা পর্যন্ত তুলতে পারবেন। এছাড়াও Rupay Debit Card-এর সুবিধা এতে পাওয়া যায়। যার মাধ্যমে আপনি আপনার অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন এবং খুব সহজেই কেনাকাটাও করতে পারবেন।

২০১৪ সাল থেকে শুরু হয় এই সুবিধা

২০১৪ সাল থেকে শুরু হয় এই সুবিধা

গুরুত্বপূর্ণ বিষয় হল এই যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালে স্বাধীনতা দিবসের এক ভাষনে জনধন যোজনা শুরু করার কথা ঘোষণা করেছিলেন। সেই বছরই ২৮ অগস্ট এই যোজনা শুরু করা হয়েছিল। আর এরপর থেকে ক্রমশ এর মাধ্যমে অ্যাকাউন্ট খোলার সংখ্যা বেড়েছে। ২০২১ সালের জানুয়ারি মাস পর্যন্ত জনধন অ্যাকাউন্টের সংখ্যা মোট 41.6 কোটি হয়ে গিয়েছে। সরকার পরবরতীকালে অর্থাৎ ২০১৮ সালে একগুচ্ছ সুবিধা দিয়ে এই যোজনার দদ্বিতীয় আপডেট ভার্সন শুরু করেছিল। সেটিও সাধারন মানুষের কাছে খুব জনপ্রিয় হয়ে ওঠে।

জিরো অ্যাকাউন্টের সংখ্যা কমছে

জিরো অ্যাকাউন্টের সংখ্যা কমছে

মন্ত্রকের তরফে দেওয়া তথ্য অনুযায়ী ২০১৫ সালের পর থেকে ক্রমশ জিরো ব্যালেন্স অ্যাকাউণ্টের সংখ্যা কমতে শুরু করেছে। মার্চ ২০১৫ সালে ৫৮ শতাংশ অ্যাকাউন্ট এমন ছিল। যেখানে একেবারে ব্যালেন্স ছিল না। কিন্তু চলতি বছরের ছয় জানুয়ারি এমন অ্যাকাউন্টের সংখ্যা কমে 7.5 শতাংশে কমে এসেছে। অর্থাৎ সাধারন মানুষ অ্যাকাউন্টে এখন টাকা রাখতে শুরু করেছে। এতে ব্যাংকিং সেক্টরগুলি চাঙ্গা হচ্ছে।

বেশ কিছু সুবিধা পাওয়া যায়!

বেশ কিছু সুবিধা পাওয়া যায়!

প্রধানমন্ত্রী জনধন অ্যাকাউন্টের মাধ্যমে ১০ বছরের কম বয়সের বাচ্চাও এই অ্যাকাউন্ট খুলতে পারবে।

প্রধানমন্ত্রী জনধন অ্যাকাউন্ট খোলার পরে গ্রাহককে রুপে এটিএমের কার্ডের সুবিধা দেবে। দুই লাখ টাকার দুর্ঘটনা বিমা কভার, ৩০ হাজার টাকার লাইভ কভার এবং জমা টাকার উপর মোটা অঙ্কের সুদ পাওয়া যাবে।

এহেন অ্যাকাউন্টের উপর সংশ্লিষ্ট গ্রাহককে ১০ হাজার টাকার ওভার ড্রাফটের সুবিধাও দেওয়া হবে।

প্রধানমন্ত্রী জনধন যে কোনও ব্যাঙ্ক থেকে খোলা যেতে পারে। এই অ্যাকাউন্টে কোনও রকম নুন্যতম টাকা রাখার প্রয়োজনীয়তা নেই।

English summary
jan-dhan-account-you-can-withdraw-maximum-10-000-rupees-overdraft-even-if-you-don-t-have-any-money
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion