• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উঠল 'বিধিনিষেধ'! IRCTC-র মাধ্যমে টিকিট কাটার প্রক্রিয়া আরও সহজ, মিলবে রেলঅয়্যার সাথী কিয়স্কের সুবিধা

  • |
Google Oneindia Bengali News

অনেক যাত্রীই দুরপাল্লার ভ্রমণের জন্য আইআরসিটিসির (IRCTC) মাধ্যমে টিকিট (TICKET) কেটে থাকেন। সেইসব যাত্রীদের সুবিধা করে দিল আইআরসিটিসি। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজিম কর্পোরেশনের ওয়েবসাইট (website) থেকে টিকিট বুক করার সময় এতদিন পর্যন্ত গন্তব্যের ঠিকানা (address) দিতে হত। তবে এবার ওয়েবসাইট থেকে গন্তব্যের ঠিকানা কলামটি সরিয়ে দেওয়া হয়েছে। ফলে অনেক যাত্রীই স্বস্তি পেয়েছেন।

ঠিকানা পূরণে অসুবিধার সম্মুখীন

ঠিকানা পূরণে অসুবিধার সম্মুখীন

টিকিট কাটতে গিয়ে গন্তব্যের ঠিকানা। যা নিয়ে অসুবিধায় পড়ছিলেন যাত্রীরা। যদি কেউ অন্য শহরে যাওয়ার জন্য টিকিট বুক করতেন, তাহলে গন্তব্যে ঠিকানা দিতে হচ্ছিল। অন্যদিকে আইআরসিটিসির তরফে তাদের ওয়েবসাইটে টিকিট বুক করা সবযাত্রীর ঠিকানার রেকর্ডও রাখা হচ্ছিল। তবে যদি কারও গন্তব্যের ঠিকানা না থাকে, তাহলে অসুবিধায় পড়ছিলেন, সেইসব যাত্রীরা। এছাড়াও গন্তব্যের ঠিকানা পূরণ করাতেও সময় যাচ্ছিল। পাশাপাশি প্রশ্ন উঠছিল যদি কোনও যাত্রী নির্দিষ্ট একটি ঠিকানা দিয়ে টিকিট কাটেন, তাহলে তাঁর গন্তব্যে ঠিকানার প্রয়োজন পড়ছে কেন?

 করোনার সংক্রমণের পরেই চালু হয়েছিল

করোনার সংক্রমণের পরেই চালু হয়েছিল

আইআরসিটিসির সূত্রে বলা হচ্ছে, আগে গন্তব্যের ঠিকানার কোনও কলাম তাদের টিকিটে ছিল না। কিন্তু দেশে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার পরে ২০২০-র ১৩ মে আইআরসিটিসির ওয়েবসাইটে গন্তব্যের ঠিকানা দেওয়ার প্রচলন শুরু হয়। তবে সেই সময় বলা হয়েছিল গন্তব্যের ঠিকানা ভবিষ্যতে টিকিট কাটতে গেলে লাগবে। তবে তারপরেও বছর দুয়েক চলার পরে এবার টিকিট কাটার সময় সেই কলামটি তুলে নেওয়া হয়েছে।

রেলযাত্রীদের সুবিধার জন্য পদক্ষেপ

রেলযাত্রীদের সুবিধার জন্য পদক্ষেপ

দেরিতে হলেও ভারতীয় রেলের তরফে যাত্রীদের সুবিধার জন্য নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে, বিশেষ বিশেষ রেল স্টেশনগুলিতে প্যান ও আধার কার্ড তৈরির সহায়তা কেন্দ্র তৈরি। এছাড়া রেলযাত্রীদের ফোন রিচার্জ করা এবং বিদ্যুতের বিল পরিশোধে সহায়তা কেন্দ্র তৈরির উদ্যোগ নিয়েছে।

তৈরি করা হচ্ছে রেলঅয়্যার সাথী কিয়স্ক

তৈরি করা হচ্ছে রেলঅয়্যার সাথী কিয়স্ক

রেলযাত্রীদের কাছে সুবিধা পৌঁছে দিতে এবং পদক্ষেপের সফল রূপায়ন করতে রেলটেলের তরফে কিয়স্ক স্থাপন করা হবে। এই কিয়স্কগুলির নাম হতে চলেছে রেলঅয়্যার সাথী কিয়স্ক। উপরিউক্ত সুবিধাগুলি ছাড়াও, এইসব কিয়স্ক থেকে যাত্রীদের কর জমা দেওয়া, আয়কর, ভোটার কার্ড, ব্যাঙ্কিং, ইনসিওরেন্স, বাস ও বিমানের টিকিট কাটার বন্দোবস্তও থাকবে।
বিভিন্ন সময়ে তীর্থযাত্রীদের দর্শনীয় স্থানে নিয়ে জন্য নানা পরিকল্পনাও করে থাকে আইআরসিটিসি। তার মধ্যে রয়েছে শিরডি সাইবাবার দর্শনের সুযোগ। শুধু রেলপথেই নয় বিমানেই ভ্রমণের বন্দোবস্ত করে থাকে আইআরসিটিসি। যা করা হয়েছে এক্ষেত্রে। ২৩ এপ্রিল ২০২২ থেকে ২৩ মে ২০২২ পর্যন্ত চলবে এই প্যাকেজ ট্যুর।

Indian Air Force Recruitment 2022: ক্লাস ১০-১২ পাশ করেই ভারতীয় বায়ুসেনাতে যোগ দিন, রইল কীভাবেIndian Air Force Recruitment 2022: ক্লাস ১০-১২ পাশ করেই ভারতীয় বায়ুসেনাতে যোগ দিন, রইল কীভাবে

English summary
Destination address will not be needed for ticket booking through IRCTC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X