• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এইদিন পালন হবে কৃষ্ণ জন্মাষ্টমী, আসুন জেনে নেওয়া যাক পুজোর সময়, বিধি সহ একাধিক তথ্য

Google Oneindia Bengali News

কৃষ্ণ জন্মাষ্টমী ২০২২ ভগবান বিষ্ণুর অষ্টম অবতার শ্রী কৃষ্ণের জন্মের উৎসবকে দেশবাসী খুব ধুমধাম করে পালন করেন। ভগবান কৃষ্ণের জন্ম মন্দের ওপর ভালোর জয়ের প্রতীক হিসাবে বিবেচিত করা হয়। এইদিন সবাই শ্রী কৃষ্ণের আশীর্বাদ প্রাপ্ত করার জন্য ব্রত-উপবাস করে এবং এর সঙ্গে ভজন-কীর্তন ও বিধি-বিধান মেনে পুজো করেন। মানা হয় যে এইদিন যে ভক্ত পূর্ণ শ্রদ্ধা-ভাব নিয়ে কৃষ্ণের পুজো করেন, ভগবান তাঁর সমস্ত মনের ইচ্ছা পূরণ করে। শুধু তাই নয়, যাঁদের কুণ্ডলীতে চন্দ্রমা দুর্বল অবস্থায় রয়েছে তাঁদের জন্য এই ব্রত-উপবাস করা খুবই লাভজনক হয়। এর পাশাপাশি সন্তান প্রাপ্তির জন্য এই ব্রত করা খুবই ভালো বলে মনে করা হয়। এই বছর জন্মাষ্টমীতে ভগবান কৃষ্ণের পুজোর জন্য অনেক শুভ মুহূর্ত তৈরি হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক জন্মাষ্টমীর পুজোর সময় কী করা উচিত ও কোনটা অনুচিত।

মথুরা–বৃন্দাবনে শ্রীকৃষ্ণের পুজো

মথুরা–বৃন্দাবনে শ্রীকৃষ্ণের পুজো

শুধু মথুরা, বৃন্দাবন বা দ্বারকায় নয় জন্মাষ্টমীর উৎসব সারাদেশে ধুমধাম করে উদযাপিত হয়। পশ্চিমবঙ্গে বহু বাড়িতে গোপালকে পুজো করেন গৃহকর্ত্রীরা। ঘরে ঘরে দোলনায় দোল খান গোপাল। জেনে নেওয়া যাক জন্মাষ্টমীর তিথি, শুভ সময় ও পুজোর বিধি।

জন্মাষ্টমী পুজোর শুভ মুহূর্ত

জন্মাষ্টমী পুজোর শুভ মুহূর্ত

প্রতি বছর ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী উৎসব পালিত হয়। এই বছর কৃষ্ণ জন্মাষ্টমী ১৮ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার পড়ছে। এই দিন দুপুর ১২টা ০৫ মিনিট ৫৬ মিনিট পর্যন্ত অভিজিত মুহূর্ত রয়েছে। অন্যদিকে ১৮ অগাস্ট রাত ৮টা ৪১ মিনিট থেকে ১৯ অগাস্ট রাত ৮টা ৫৯ মিনিট পর্যন্ত ধ্রুব যোগ রয়েছে। অন্যদিকে ১৭ অগাস্ট রাত ৮টা ৫৬ মিনিট থেকে ১৮ অগাস্ট রাত ৮টা ৪১ মিনিট পর্যন্ত বৃদ্ধি যোগ থাকবে।

কী করবেন আর কী করবেন না

কী করবেন আর কী করবেন না

-ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর দিন পঞ্চমৃতর ভোগ দিন। এটা শুভ বলে মনে করা হয়।
-গোপালকে ভোগ দেওয়ার আগে তাতে তুলসী পাতা অবশ্যই দিন এটা খুবই শুভ বলে মনে করা হয়। জন্মাষ্টমীর দিন ভগবান শ্রীকৃষ্ণকে নতুন পোশাক অবশ্যই পরান।
-ভগবান শ্রীকৃষ্ণের পুজোয় পরিষ্কার-পরিচ্ছন্ন বাসনের ব্যবহার করুন। মনে রাখবেন যে সেই পাত্র বা বাসনের ব্যবহার যেন কোনও আমিষ ভোজনের জন্য ব্যবহৃত না হয়।
-এইদিন তুলসী গাছকে লাল রঙের ওড়মা দিয়ে ঢেকে দিন এবং ঘিয়ের প্রদীপ জ্বালান। এরপর ওম বাসুদেবায় নমঃ মন্ত্রের জপ করুন। এতে আপনার সব মনোস্কামনা পূর্ণ হয়ে যাবে।
-ভগবান শ্রীকৃষ্ণের জন্ম মধ্যরাতে হয়েছিল, তাই ওই সময় পুজো করুন।
-অনেক সময় দকানদার পুরনো পোশাক নতুন বলে বিক্রি করেন। তাই কেনাকাটার সময় এই বিষয়টি মাথায় রাখবেন।
-ভুলেও এইদিন কাউকে আঘাত দেবেন না। কাউকে অপমান ও কটু কথাও এদিন বলবেন না।
-এই দিন কোনও ধরনের গাছপালা কাটবেন না বা উপড়ে ফেলবেন না। অর্থাৎ এদিন গাছের ক্ষতি করবেন না।
-এদিন যতটা পারবেন অভাবীদের সহায়তা করবেন।
-এদিন মা লক্ষ্মীর পুজো অবশ্যই করবেন।

জন্মাষ্টমী পুজোর বিধি

জন্মাষ্টমী পুজোর বিধি

জন্মাষ্টমীর দিন রাত ১২টায় জন্মগ্রহণ করেছিলেন শ্রীকৃষ্ণ। এই দিনে শ্রীকৃষ্ণকে দুধ ও গঙ্গাজল দিয়ে স্নান করানো হয়। তার পর পরানো হয় নতুন পোশাক। এরপর ময়ূরের পালক, বাঁশি, মুকুট, চন্দন, মালা, তুলসি ইত্যাদি দিয়ে সাজানো হয় গোপালকে। ফল, ফুল, মাখন, মাখন, চিনি, মিষ্টি, শুকনো ফল ইত্যাদি নিবেদন করুন। তার পর শ্রীকৃষ্ণের সামনে প্রদীপ ও ধূপ জ্বালান। শেষে শ্রী কৃষ্ণের শিশুরূপের আরতি করুন। সকলের মধ্যে প্রসাদ বিতরণ করুন।

(এই সকল তথ্য সম্পূর্ণ জ্যোতিষ শাস্ত্রের উপর নির্ভরশীল)‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌

আজ শুক্রের গোচর মিথুনে, ভাগ্যের পূর্ণ সহযোগিতা পেতে চলেছে এই রাশির জাতকরা আজ শুক্রের গোচর মিথুনে, ভাগ্যের পূর্ণ সহযোগিতা পেতে চলেছে এই রাশির জাতকরা

English summary
Find out what to do and what not to do on Krishna Janmashtami
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X