• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

5G প্রযুক্তি স্বস্তি দেবে কৃষকদের, সাহায্য করবে গবাদি পশুপালকদেরও

5G প্রযুক্তি স্বস্তি দেবে কৃষকদের, সাহায্য করবে গবাদি পশুপালকদেরও
  • |
Google Oneindia Bengali News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশে সরকারিভাবে 5G প্রযুক্তিকে নিয়ে যাত্রার সূচনা করেছেন। তবে বেসরকারি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি এই পরিষেবা কবে থেকে চালু করবে কিংবা এর মূল্য কী হবে, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। তবে দেশে 5G-র প্রযুক্তি চালু হলে তা কৃষি কাজে এবং পশুপালকদের সাহায্য করবে বলে সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত এক প্রবিবেদনে বলা হয়েছে।

জিও-র গৌ সমৃদ্ধি ডিভাইস

জিও-র গৌ সমৃদ্ধি ডিভাইস

রিলায়েন্স জিও-র তরফে জিও গৌ সমৃদ্ধি নামে 5G সংযুক্ত একটি ডিভাইস তৈরি করেছে। এই ডিভাইস ৫ বছর কাজ করবে। ৫ ইঞ্চির এই যন্ত্রটিকে পশুর গলায় বেঁধে দিতে হবে। দেশে থাকা প্রায় ৩০ কোটি দুগ্ধ পশু ছাড়াও অনেক প্রাণীর ওপর একসঙ্গে নজর রাখা যাবে বলেই দাবি সংস্থার তরফে।

 ২৪ ঘন্টা পশুর ওপরে নজরদারি

২৪ ঘন্টা পশুর ওপরে নজরদারি

জিও-র তরপে দাবি করা হয়েছে, জিও গৌ সমৃদ্ধি নির্দিষ্টি কোনও প্রাণীর শারীরিক গতিশক্তি শনাক্ত করবে। ওই প্রাণী কখন খাবার কিংবা জল খেয়েছে, কতক্ষণ চিবিয়েছে, সব তথ্য দিতে পারবে। সাধারণভাবে কোনও পশু অসুস্থ হওয়ার আগে চিবানো বন্ধ করে দেয়। কিন্তু কখন ওই পশুটি চিবানো বন্ধ করবে, জিও গৌ সমৃদ্ধি সেব্যাপারে পশুর মালিককে তথ্য দেবে। পাশাপাশি পশুটির গর্ভধারণের সঠিক সময়ও বলে দেবে ওই যন্ত্র। ফলে এই প্রযুক্তির মাধ্যমে ভবিষ্যতে লম্পি ভাইরাসের মতো আরও অনেক ভাইরাসের থেকে পশুদের রত্রা করা সম্ভব হবে। এইসব কারণে শিল্পপতি মুকেশ আম্বানি 5G-র প্রযুক্তিকে কামধেনু বলে উল্লেখ করেছেন।

কৃষককে মাটি সম্পর্কে তথ্য

কৃষককে মাটি সম্পর্কে তথ্য

জিও-র কৃষি 5G ডিভাইস কৃষককে কৃষিকাজ এবং মাটির সম্পর্কে তথ্য দিয়ে সাহায্য করবে। এই যন্ত্রটি সঠিক সময়ে কৃষকজের কাছে কতটা বৃষ্টি হয়েছে, মাটি কিংবা বায়ুমণ্ডলে আর্দ্রতা কতটা, গরম কিংবা ঠাণ্ডা সম্পর্কে তথ্য দেবে। এছাড়াও বিশেষ কোনও মরসুমে কোনও পোকার ফসলে আক্রমণ সম্পর্কে ও সতর্ক করবে এই ডিভাইস।

5G-কে যুক্ত করা হয়েছে ড্রোনের সঙ্গে

5G-কে যুক্ত করা হয়েছে ড্রোনের সঙ্গে

জিও-র 5G-কে যুক্ত করা হয়েছে ড্রোনের সঙ্গে। দাবি করা হয়েছে, এই ড্রোন জিও-র এগ্রিকালচার ডিভাইস থেকে তথ্য সংগ্রহ করে ফসলে পোকার আক্রমণের আগেই ওষুধ স্প্রে করবে। আর এই ড্রোন এতটাই স্মার্ট হবে যে ফসলে পোকা লাগলে তা শুধু পোকা লাগা জায়গাতেই স্প্রে করবে।

ব্যবসায় বার্ষিক টার্নওভার ৫ কোটির বেশি জিএসটির ক্ষেত্রে নয়া নিয়ম, বাধ্যতামূলক হচ্ছে ই-ইনভয়েসিং ব্যবসায় বার্ষিক টার্নওভার ৫ কোটির বেশি জিএসটির ক্ষেত্রে নয়া নিয়ম, বাধ্যতামূলক হচ্ছে ই-ইনভয়েসিং

English summary
5G technology will give relief to farmers, help animal owners from diseases
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X