• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ক্লাস চলাকালীন ফোন ব্যবহার করলেই শাস্তির কোপে পড়বেন শিক্ষক, জারি নির্দেশিকা

  • |

ক্লাস চলাকালীন জেলার কোনও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বা শিক্ষিকা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। যদি কেউ তা ব্যবহার করেন তাহলে সেটা শাস্তি যোগ্য অপরাধ বলে চিহ্নিত করা হবে। ওই শিক্ষককে শোকজ করা ও তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। জেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে এই নির্দেশিকা জারি করেছে বীরভূম জেলা প্রাথমিক শিক্ষা সংসদ।

ক্লাস চলাকালীন ফোন ব্যবহার করলেই শাস্তির কোপে পড়বেন শিক্ষক

জেলার প্রায় ২৪০০ প্রাথমিক বিদ্যালয় আছে। সব বিদ্যালয়ে এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বীরভূম জেলার প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান প্রলয় লায়েক।

জেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বা শিক্ষিকাদের একটি বড়ো অংশ ক্লাস চলাকালীন মোবাইল ফোন নিয়ে ব্যস্ত থাকেন। তারা অনেকেই ফেসবুক বা হোয়াটসঅ্যাপ করেন। এর ফলে ক্লাসে শিশুর শিক্ষার পরিবেশ নষ্ট হয়, মনসংযোগ নষ্ট হয়।

প্রলয়বাবু জানিয়েছেন যে ক্লাসে যাতে ছাত্র ছাত্রীদের পঠনপাঠন ও তাদের মনো সংযোগের ক্ষেত্রে কোন সমস্যা না হয় তার জন্য এই উদ্যোগ নেওয়ার পাশাপাশি নির্দেশিকা জারি করা হয়েছে।

রাজ্যের কোনও জেলাতে এই ধরনের নির্দেশ এই প্রথম দেওয়া হয়েছে। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিভিন্ন শিক্ষক সংগঠন ও শিক্ষকরা।

পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাইমারি টিচার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি শ্যামপদ পাত্র বলেন, এটা খুব ভালো উদ্যোগ। এই রকম উদ্যোগ অন্যান্য জেলা নিলে ভালো হবে। মোবাইল ফোনে ব্যস্ত থাকলে শিক্ষকরা যেমন ঠিক মতো পড়াবেন না তেমনই ক্লাসে পরিবেশ নষ্ট হয়। আমি চাইব অন্যান্য জেলাতেও একই রকম উদ্যোগ নেওয়া হোক।

এই উদ্যোগকে স্বাগত জানিয়ে এবিটিএ-এর বীরভূম জেলার সম্পাদক সুধাংশু শেখর মন্ডল বলেন প্রাইমারি স্কুলের মতো এই উদ্যোগ নেওয়া হোক হাই স্কুলেও।

এই উদ্যোগকে স্বাগত জানালেও কিছু প্রশ্ন তুলেছেন কিছ শিক্ষক। তারা জানিয়েছেন যে শিক্ষা দফতর থেকে তাদের হোয়াটস অ্যাপ গ্রুপ করে দেওয়া হয়েছে। অনেক সময় বিভিন্ন নির্দেশ আসে সেই সব গ্রুপে। তা তাদের পালন করতে হয়। এছাড়া ক্লাস চলাকালীন ছবি তুলে বা মিড ডে মিল খাওয়ার ছবি তুলে পাঠাতে হয়। তার কি হবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন তারা।

প্রলয়বাবু জানিয়েছেন যে ক্লাসে মোবাইল ফোন নিয়ে যাওয়া যাবে না। শিক্ষক বা শিক্ষিকা মোবাইল ফোন রেখে দেবেন কমন রুমে। যখন ক্লাস থাকবে না সেই সময়ে তারা তা দেখে নিতে পারেন। আর ছবি তোলার দরকার হলে তা তুলে পাঠিয়ে আবার কমন রুমে ফোন রেখে দিয়ে ক্লাসে যাবেন।

English summary
Teacher bar to use mobile phones during classes, instructs Birbhum primary teachers association
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X