• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুভেন্দু বিভাজন রেখা স্পষ্ট করলেন! তৃণমূল ছাড়ার জল্পনায় অশনি সংকেত নন্দীগ্রামে

বিভাজন রেখাটা বেড়েই চলেছে ক্রমশ। ২০২১ নির্বাচনের আগে কি তবে শুভেন্দু অধিকারী বিয়োগ অবশ্যম্ভাবী তৃণমূলে! ২৪ ঘণ্টার নোটিশে নন্দীগ্রামে তৃণমূল পৃথক সভা করে বিভাজনে সরকারি ছাপ দিয়ে দিয়েছে তৃণমূল কংগ্রেস, তা এক ধাক্কায় অনেকটা আবার বাড়িয়ে দিলেন শুভেন্দু অধিকারীও। তৃণমূলের উত্থানের নন্দীগ্রামেই বিভাজন রেখা স্পষ্ট হল।

তৃণমূলের পক্ষ থেকে নন্দীগ্রামে আরও একটি সভা

তৃণমূলের পক্ষ থেকে নন্দীগ্রামে আরও একটি সভা

শুভেন্দু অধিকারী সাতদিন আগেই নন্দীগ্রাম দিবসের সভা ডেকেছিলেন। প্রতিবার তিনিই এই নন্দীগ্রামে তৃণমূলের মুখ হয়ে এসেছেন। কিন্তু হঠাৎ করেই তৃণমূলের পক্ষ থেকে নন্দীগ্রামে আরও একটি সভা ডাকা হয়। রাজনৈতিক মহল মনে করছে, এটা আসলে শুভেন্দুর পাল্টা সভা। তৃণমূল এই সভা ডেকে কার্যত বিভাজন স্পষ্ট করে দিয়েছিল।

শুভেন্দুর ভাষণে ভাষা-বিন্যাসে অনেক পরিবর্তন

শুভেন্দুর ভাষণে ভাষা-বিন্যাসে অনেক পরিবর্তন

তারপর শুভেন্দু মঙ্গলবার নন্দীগ্রাম দিবসের সভায় গিয়ে যে বক্তৃতা রাখলেন তাতে বিভাজন রেখা আরও স্পষ্ট হয়ে গেল। ২০২০-র শুভেন্দুর ভাষণে ভাষা-বিন্যাসে অনেক পরিবর্তন লক্ষ্য করা গেল। তৃণমূলের চিরাচরিত স্লোগান উধাও হয়ে শুভেন্দু-কণ্ঠে শোনা গেল বিজেপির নকল স্লোগান। এমনকী মা-মাটি-মানুষের স্লোগানও দিলেন না তিনি।

শুভেন্দুর মুখ থেকে উধাও হয়ে যায় মমতার নাম

শুভেন্দুর মুখ থেকে উধাও হয়ে যায় মমতার নাম

তৃণমূলের সংগঠনের রদবদলের পর থেকেই শুভেন্দু অধিকারী বেসুরো গাইতে শুরু করেছিলেন। পর্যবেক্ষক পদ তুলে দিয়ে কো-অর্ডিনেটর প্রথার প্রচলন ভালোভাবে নেননি শুভেন্দু। তারপর থেকেই তিনি সমান্তরাল জনসংযোগ শুরু করেন। জেলায় জেলায় তাঁর সমর্থনে পোস্টার-ব্যানার পড়ে। এরই মধ্যে শুভেন্দুর মুখ থেকে উধাও হয়ে যায় মমতার নাম।

নন্দীগ্রামের মানুষের কাছে প্রশ্ন শুভেন্দু অধিকারীর

নন্দীগ্রামের মানুষের কাছে প্রশ্ন শুভেন্দু অধিকারীর

এরপর শুভেন্দু আবার নন্দীগ্রামের সভা থেকে জানিয়ে দিয়েছেন, তিনি কোথায় স্বচ্ছন্দ তা বলবেন রাজনৈতিক মঞ্চে! ভূমি উচ্ছেদের মঞ্চে দাঁড়িয়ে তিনি রাজনীতির কথা বলবেন না। তবে চলার পথে সবাই সঙ্গে থাকবেন কি না, নন্দীগ্রামের মানুষের কাছে তা জানতে চেয়েছেন শুভেন্দু। তাঁর এই ভাষ্যই জল্পনা বাড়িয়েছে।

একুশের প্রেস্টিজ ফাইটের আগে তৃণমূলে গন্ডগোল

একুশের প্রেস্টিজ ফাইটের আগে তৃণমূলে গন্ডগোল

২০২১-এর ভোটযুদ্ধের আগে তৃণমূলের সঙ্গে শুভেন্দু অধিকারীর এই দূরত্ব বৃদ্ধি এবং টক্কর শুরু হওয়ায় বিজেপি মজা দেখছে। এখন দেখার বিজেপি তৃণমূলের এই দ্বন্দ্বের ফায়দা তুলতে পারে কি না। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, একুশের প্রেস্টিজ ফাইটের আগে তৃণমূলের এই গন্ডগোল আদৌ ভালো লক্ষণ নয়।

#BREAKING : BiharElectionResults : বিহারের মহারণ: এখনও চলছে ভোট গণনা, চলছে এনডিএ ও মহাজোটের মধ্যে দড়ি টানাটানির লড়াই

২০২০-তে সত্যিই বদলে গেলেন শুভেন্দু! সেই নন্দীগ্রামই চোখে আঙুল দিয়ে দেখাল ফারাক

English summary
Subhendu Adhikari indicates division from TMC from Nandigram before 2021 Assembly election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X