• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নির্বাচনের আগে মাথায় হাত গেরুয়া শিবিরের! বিজেপিকে বহুহস্ত পিছনে ফেললেন মমতা

মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি বিষোদগার। এই পথে হেঁটেই বিজেপি একুশএর বাংলাকে গেরুয়াময় করতে চাইছে। তবে তৃণমূল কংগ্রেস প্রথম থেকেই বিজেপিকে খোঁচা দিয়ে এসেছে যে বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নেই। এদিকে তাঁদের দলে মমতার মতো ক্যারিশমাটিক নেত্রী একাই নির্বাচনের গতি প্রকৃতি বদলে দিতে পারেন। যদিও ২০১৯ সালের নির্বাচনে মমতা একা হাতে তৃণমূলকে টানতে পারেননি। তবে সেবার ছিল মমতার জাতীয় মুখ হয়ে ওঠার লড়াই। আর এবার লড়াইটা মুখ্যমন্ত্রীত্ব বজায় রাখার।

রাজ্যে এখনও কতটা জনপ্রিয় 'মুখ্যমন্ত্রী' মমতা

রাজ্যে এখনও কতটা জনপ্রিয় 'মুখ্যমন্ত্রী' মমতা

'মুখ্যমন্ত্রী' মমতার জনপ্রিয়তা রাজ্যে এখন কোথায় দাঁড়িয়ে? সেই জবাব খুঁজতেই দেশব্যাপী এক সমীক্ষা করেছিল সি-ভোটার। সেই সমীক্ষাতেই উঠে এল মমতার প্রতি বঙ্গবাীর অটুট আস্থার প্রমাণ। বাংলার মানুষ কী ভাবছে, তার আভাস মিলেছে। মমতা যেভাবে রাজ্য সামলেছেন, তাতে তাঁর ওপর খুব সন্তুষ্ট ৪৩ শতাংশ। আংশিক সন্তুষ্ট ৩২ শতাংশ। দুটির যোগফল হয় ৭৫ শতাংশ।

তালিকার কত নম্বরে মমতা?

তালিকার কত নম্বরে মমতা?

এদিকে দেশের জনপ্রিয়তম মুখ্যমন্ত্রীদের তালিকায় মমতা ৭ নম্বরে। মমতার উপরে কোনও বিজেপি মুখ্যমন্ত্রী নেই। প্রথম ১০-এ থাকা মুখ্যমন্ত্রীদের মধ্যে তিনজন বিজেপি মুখ্যমন্ত্রী মমতার নিচে। প্রথম ৭ নেই কোনও পদ্ম শিবিরের মুখ্যমন্ত্রী। এদিকে বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের এই জনপ্রিয়তার আকাল ভাবাতেই পারে বঙ্গ বিজেপিকে।

ফেল গুজরাত মডেল?

ফেল গুজরাত মডেল?

যেই গুজরাত মডেলের নাম করে বাংলার ভোট যুদ্ধে বিজেপি অবতীর্ণ হয়েছে। সেই গুজরাতের মুখ্যমন্ত্রীও মমতার থেকে অনেক পিছিয়ে। তাহলে বিজেপি কী আদৌ উন্নয়নের নিরিখে টেক্কা দিতে পারবে মমতাকে। মমতার ব্যক্তিত্বকে চ্যালেঞ্জ জানানো মানুষটাই বা কে হবে? বিজেপি হয়ত এই প্রশ্নের জবাবে বলবে নরেন্দ্র মোদী। তবে এটা লোকসভা নির্বাচন নয়, বিধানসভা। ওড়িশাতে ২০১৯-এই দেখা যায়, কীভাবে একসঙ্গে নির্বাচন হলেও লোকসভার ভোটের প্রভাব রাজ্যে পড়ে না।

কোন মুখ্যমন্ত্রী কত নম্বরে?

কোন মুখ্যমন্ত্রী কত নম্বরে?

সমীক্ষা অনুযায়ী, দেশের জনপ্রিয়তম মুখ্যমন্ত্রীদের তালিকায় একে রয়েছেন ওড়িষার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তারপর অরবিন্দ কেজরিবাল, জগনমোহন রেড্ডি, পিনারাই বিজয়ন, উদ্ধব ঠাকরে, ভূপেশ বাঘেল প্রমুখ। কিন্তু, এই তালিকায় এক থেকে সাতে একজনও বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী নেই। বিজেপি খাতা খুলেছে আট নম্বরে। তাও সদ্য দল ভাঙিয়ে কংগ্রেসের থেকে ছিনিয়ে নেওয়া মধ্যপ্রদেশে। আর যে বাংলাকে গুজরাত বানানোর কথা বলছে বিজেপি, সেই রাজ্যের মুখ্যমন্ত্রী জনপ্রিয়তার নিরিখে রয়েছেন দশ নম্বরে। দেশের প্রথম ১০ জনপ্রিয় মুখ্যমন্ত্রীর মধ্যে ৭ জনই বিজেপি বিরোধী দলের। দেশের সবচেয়ে কম জনপ্রিয় মুখ্যমন্ত্রীর মধ্যে ৭ জনই বিজেপি অথবা তার শরিক দলের।

English summary
Mamata Banerjee 7th most popular CM in India, BJP CMs far behind in list of C-voter survey
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X