• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাফায়েল নাদাল এখন বিশ্বের চার নম্বর! ফরাসি ওপেনের সেন্টার কোর্ট রাফার নামাঙ্কিত করার প্রস্তাব লুবিচিচের

Google Oneindia Bengali News

রাফায়েল নাদাল নরওয়ের ক্যাসপার রুডকে স্ট্রেট সেটে উড়িয়ে জিতে নিয়েছেন ফরাসি ওপেন খেতাব। ১৪ বার ফাইনালে উঠে ১৪ বারই খেতাব জয়। ক্লে কোর্টের রাজা নাদাল ২ ঘণ্টা ১৮ মিনিটের লড়াই জেতেন ৬-৩, ৬-৩, ৬-০ ব্যবধানে। এটি তাঁর ২২তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব। এই সাফল্যের সুবাদে নাদাল এখন বিশ্বের চার নম্বর টেনিস তারকা।

ফরাসি ওপেনের সেন্টার কোর্ট রাফার নামাঙ্কিত করার প্রস্তাব

এবার অস্ট্রেলিয়ান ওপেন খেতাবটি ছিল নাদালের ২১তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব। ফলে পিছনে ফেলে দেন রজার ফেডেরার ও নোভাক জকোভিচকে। তাঁরা দুজনেই ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। এবার পায়ের চোট থাকায় নাদাল বারেবারেই বলছিলেন, যে কোনও ম্যাচই তাঁর শেষ ম্যাচ হতে পারে। স্পেনের সংবাদমাধ্যমে জল্পনা পায়ের টিস্যু শুকিয়ে যাচ্ছে। ফলে বেদনানাশক ওষুধ ইঞ্জেকশনের মাধ্যমে নিতে হলেও অবিলম্বে নাদালের অস্ত্রোপচারের প্রয়োজন। নাদালের অপারেশন কবে হবে সেটা অবশ্য এখনও জানা যায়নি। তবে আপাতত তিনি এটিপি র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উঠে চলে এসেছেন চার নম্বরে। নরওয়ের প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে উঠে নাদালের কাছে হেরে গেলেও র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ উঠে এসেছেন ক্যাসপার রুড। আট থেকে কেরিয়ার-বেস্ট ষষ্ঠ স্থানে চলে এলেন তিনি।

নাদাল এবার ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে হারান বিশ্বের ১ নম্বর জকোভিচকে। বিগত ১২ মাসে তিনি পা এবং পাঁজরের চোটের কারণে অনেক টুর্নামেন্টে নামতে পারেননি। ফলে তার প্রভাব পড়ে র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রেও। গত বছরের ফরাসি ওপেন থেকে শুরু করে মরশুমের শেষ অবধি তিনি মাত্র দুটি ম্যাচ খেলেছিলেন। ফরাসি ওপেন খেতাব জেতায় রজার ফেডেরারের কোচ ইভান লুবিচিচ টুইটে লেখেন, অনেক টেনিস খেলোয়াড়ই ১৪ বছর ফরাসি ওপেন খেলতে পারেননি। রাফা জিতেছেন চতুর্দশ ফরাসি ওপেন খেতাব। এই কীর্তিকে ব্যাখ্যার ভাষা নেই। আমার মনে হয় ওল্ড ফিলিপও কিছু মনে করবেন না যদি তাঁর কোর্টের নাম নাদালের নামে রাখা হয়। রাফার মূর্তি রয়েছে ঠিকই, কিন্তু তাও যথেষ্ট নয়।

মহিলাদের সিঙ্গলস ফাইনালে বিশ্বের ১ নম্বর ইগা সোইয়াটেকের কাছে হেরে গিয়েছিলেন অষ্টাদশী কোকো গফ। এর আগে তিনি কোনও মেজরে শেষ আটের বাধা টপকাতে পারেননি। ফরাসি ওপেনের ডাবলসেও তিনি রানার-আপ হন। ডব্লুটিএ ক্রমতালিকায় ১০ ধাপ উঠে গফ রয়েছেন ১৩ নম্বরে। তাঁর ডাবলস পার্টনার জেসিকা পেগুলা সিঙ্গলসে বিশ্বের প্রথম দশে প্রথমবার এসে রয়েছেন আটে। ২ নম্বর থেকে ১২ ধাপ নেমে ১৪ নম্বরে চলে গিয়েছেন বারবোরা ক্রেজসিকোভা। উইম্বলডনের পারফরম্যান্স অবশ্য এবার এটিপি ও ডব্লুটিএ ক্রমতালিকায় প্রভাব ফেলবে না।

English summary
Rafael Nadal's 14th French Open Title And 22nd Grand Slam Trophy Lifted Him To Number 4 Of ATP Rankings. Court Philippe Chatrier Should Be Renamed To Nadal, Suggests Ivan Ljubicic.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X