• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতের তিন দাবাড়ুর একজন হতে পারেন পরবর্তী বিশ্বচ্যাম্পিয়ন! কাদের নাম করলেন বিশ্বনাথন আনন্দ?

Google Oneindia Bengali News

দাবায় এই মুহূর্তে বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন। তবে তাঁর থেকে শিরোপা ছিনিয়ে নিতে পারেন ভারতের তিন দাবাড়ু। কলকাতায় এক দাবা প্রতিযোগিতার আনুষ্ঠানিক ঘোষণার ফাঁকে এ কথা জানালেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন তথা দাবার বিশ্ব নিয়ামক সংস্থার ডেপুটি প্রেসিডেন্ট বিশ্বনাথন আনন্দ। ডি গুকেশ, অর্জুন এরিগেসি ও আর প্রজ্ঞানন্দর মধ্যে কোনও একজন পরবর্তী বিশ্বচ্যাম্পিয়ন হবেন বলে আশাবাদী তিনি।

তিন দাবাড়ুকে নিয়ে আশা

তিন দাবাড়ুকে নিয়ে আশা

আনন্দের কথায়, তাঁদের সামনে পরিষ্কার পথ। দাবাড়ু হিসেবে ক্রমাগত উন্নতির ধারা বজায় রাখতে হবে। একজন দাবাড়ুই নিজের খেলা সবচেয়ে ভালো বোঝেন, ফলে নিজের খেলার প্রতি মনোযোগী হয়ে কোথায় ভুল হচ্ছে তা খুঁজে বের করতে হবে নিজেকেই। পরবর্তী যে বিশ্ব দাবার আসর বসবে সেখানে ভারতের দাবাড়ুদের ভালোই সম্ভাবনা থাকবে। আনন্দ জানান, তাঁর ওয়েস্টব্রিজ আনন্দ চেস আকাদেমি গুকেশ, এরিগেসি, প্রজ্ঞানন্দদের সবরকমের সহযোগিতা প্রদান করছে। তাঁদের খেলার কতটা উন্নতি হচ্ছে সেদিকে সতর্ক নজর রাখছে ওয়াকা।

ভারতে দাবার পরিকাঠামোয় খুশি

ভারতে দাবার পরিকাঠামোয় খুশি

দাবার ক্ষেত্রে ভারতে প্রতিভার অভাব নেই বলেই উপলব্ধি আনন্দের। তিনি বলেন, বেশ কয়েক বছর আমি একাই ছিলাম বিশ্বের প্রথম ১০০ দাবাড়ুর মধ্যে। এখন সেই সংখ্যাটা ৬-৭। ভারত বেশ মজবুত জায়গাতেই রয়েছে। তবে আধুনিক দাবায় কী হয় তা আগাম বলা যায় না। প্রচুর প্লেয়ার অল্প কয়েকটি জায়গার জন্য লড়াই করেন, ফলে প্রতিদ্বন্দ্বিতা ভালোই থাকে। ভারতের শক্ত প্রতিপক্ষ হিসেবে আমেরিকা,উজবেকিস্তানকে বেছে নিয়েছেন আনন্দ।

প্রশাসকের দায়িত্ব সামলে বোর্ডে

প্রশাসকের দায়িত্ব সামলে বোর্ডে

প্রশাসক হিসেবে নিজের ভূমিকাও উপভোগ করছেন আনন্দ। তবে তিনি মনে করেন প্রশাসক হিসেবে অনেক কিছু শেখার আছে। আগামী বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপ, অলিম্পিয়াড রয়েছে। ফলে বিভিন্ন দেশে যেতে হবে তাঁকে। আগামী বছর ঠাসা কর্মসূচি। তবে তারই মধ্যে সুযোগ পেলে কোনও ইভেন্টে খেলার পরিকল্পনাও রয়েছে। তিনি বলেন, আমি মাঝেমধ্যে খেলে থাকি। তবে নিশ্চিতভাবেই আগের মতো বেশি খেলতে পারব না।

অনলাইন দাবায় প্রতারণা

অনলাইন দাবায় প্রতারণা

আনন্দ মুখ খুলেছেন এই মুহূর্তে সবচেয়ে আলোচিত বিতর্ক নিয়ে। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন সিনকিউফিল্ড কাপে মার্কিন টিনএজার হান্স নিয়েম্যানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলেছেন। অভিযোগ খতিয়ে দেখছে ফিডের ফেয়ার প্লে কমিশন। অভিযোগ প্রমাণিত না হলে নির্বাসনের মুখে পড়তে পারেন কার্লসেন। নিয়েম্যান ১০০ মিলিয়ন মার্কিন ডলারের মানহানির মামলা করেছেন কার্লসেনের বিরুদ্ধে। তবে অভিযোগ প্রমাণিত হলে তিনিই শাস্তির মুখে পড়বেন। অনলাইন টুর্নামেন্টে অনিয়মের সম্ভাবনা থাকে বলে মেনে নিয়ে আনন্দ বলেছেন, অনলাইন দাবায় অনিয়মের সম্ভাবনা থাকে, তা কাউকে উদ্বিগ্ন করে তুলতে পারে। তবে তা যে খুব বেশি পরিমাণে হয় তা নয়। অফলাইনে এই সমস্যা থাকে না। অনলাইনে কতটা অনিয়ম হতে পারে সে সম্পর্কে অবশ্য স্পষ্ট ধারণা নেই আনন্দের। প্রযুক্তির উন্নতির মধ্যেই এই সমস্যা দূরীকরণে নিশ্চিতভাবেই কোনও সদর্থক পদক্ষেপ নেওয়া সম্ভব হবে বলেই মনে করেন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন।

English summary
Viswanathan Anand Opines D Gukesh, Arjun Erigaisi Or R Praggnanandhaa Can Become The Next World Champion. Anand Says He's Enjoying Every Bit Of His New Role As An Administrator.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X