• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উজ্বল হচ্ছে সম্ভাবনা, ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভুক্তির জন্য পর্যালোচনা করবে কমিটি

Google Oneindia Bengali News

কমনওয়েলথ গেমসে ফিরে এসেছে ক্রিকেট। এবার ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস গেমসে ক্রিকেটকে রাখা যায় কি না তা নিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি পর্যালোচনা করবে। ক্রিকেটকে গেমসের মধ্যে আনার জন্য শর্টলিস্ট করা হয়েছে। বলা যেতে পারে ক্রিকেটের অলিম্পিকে অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা ক্রমে বাড়ছে।

উজ্বল হচ্ছে সম্ভাবনা, ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভুক্তির জন্য পর্যালোচনা করবে কমিটি

২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস গেমসের আয়োজক কমিটি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) এর জন্য মামলা করতে বলেছে। ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির বিষয়ে একটি চূড়ান্ত সিদ্ধান্ত চলে আসবে বলে মনে করা হচ্ছে। ওই সময়ে অলিম্পিক কমিটির মুম্বইতে বৈঠক করার কথা রয়েছে৷

উল্লেখযোগ্যভাবে, আইসিসি , ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ২০২২ সালের কমনওয়েলথ গেমসে মহিলাদের ক্রিকেট যোগ করার জন্য বেশি উদ্যোগ নিয়েছিল। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস গেমসে ক্রিকেট অন্যান্য আটটি খেলার সঙ্গে স্থান পাওয়ার জন্য লড়াই করছে। এই তালিকায় রয়েছে বেসবল/সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোস, ব্রেক ডান্সিং, কারাটে, কিকবক্সিং, স্কোয়াশ এবং মোটরস্পোর্ট।

ফেব্রুয়ারির শুরুতে, আইওসি তরুণদের উপর ফোকাস করে এমন ২৮টি খেলাকে এলএ গেমসের অংশ হওয়ার ইঙ্গিত দেয়। একই সময়ে, কমিটি "সম্ভাব্য নতুন ক্রীড়া" নির্ধারণ করার এবং অলিম্পিকে তারা উপযুক্ত হবে কিনা তা নির্ধারণ করার একটি উপায় নিয়ে এসেছিল। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বিশ্বাস করে যে ক্রিকেট প্রকৃতপক্ষে অলিম্পিকের অংশ হওয়ার জন্য একটি ভালো অবস্থানে রয়েছে। আইসিসি সিইও জিওফ অ্যালার্ডিস বলেছেন যে ২০২২ সালের কমনওয়েলথ গেমসে ক্রিকেট বিশেষ আকর্ষণ হয়েছে বলে আমরা দেখেছি।

অ্যালার্ডিসের কথায়, "আমরা কমনওয়েলথ গেমস থেকে দেখেছি যে বিশ্বের সেরা খেলোয়াড়রা বিশাল জনতার সামনে খেলতে কতটা উপভোগ করেছে এবং আমি নিশ্চিত যে টিভিতেও দর্শকরা এই খেলা দেখবেন।"

যদিও বার্মিংহামের কমনওয়েলথ গেমসে শুধুমাত্র মহিলাদের ক্রিকেটই জায়গা করে নিয়েছে। অলিম্পিকে এই খেলায় যাতে পুরুষ ও মহিলা উভয় বিভাগই উপস্থিত করা যায় সেই চেষ্টা করছে আইসিসি। ক্রিকেট কাউন্সিল এই বিষয়ে যথেষ্ট আত্মবিশ্বাসীও। তাঁরা বলছেন বিশ্বের সবথেকে বড় স্পোর্টস ইভেন্টের অংশ হওয়ার জন্য ক্রিকেটের যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে।

আজ নতুন নয়। অলিম্পিকে ক্রিকেটকে আনার জন্য বহু দিন ধরে চেষ্টা করছে আইসিসি। যেহেতু ক্রিকেটের ফরম্যাট এত বড় সময়ের জন্য ছিল তা এর মধ্যে আনা যাচ্ছিল না। তাছাড়া এর জন্য সম্পূর্ণ আলাদা মাঠ প্রয়োজন। পিচ প্রয়োজন। অনেক সমস্যা চলে এসেছিল কিন্তু এখন বিশ্বের বহু দেশ ক্রিকেট খেলছে। তাছাড়া ক্রিকেটের ফরম্যাট এখন অনেক ছোট হয়েছে। টি-২০ ছাড়াও টি - ১০ ফরম্যাটেও খেলা হয়। এবার দেখার হল আইসিসি'র এই চেষ্টা সফলতা পায় কি না।

গেমস ভিলেজ থেকে উধাও শ্রীলঙ্কার তিন খেলোয়াড়, শুরু খানাতল্লাশি গেমস ভিলেজ থেকে উধাও শ্রীলঙ্কার তিন খেলোয়াড়, শুরু খানাতল্লাশি

English summary
review meetting for cricket bY IOC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X