• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাঁথি পুরভোটের CCTV ফুটেজ ফরেনসিক পরীক্ষার নির্দেশ, স্বাগত জানালেন শুভেন্দু

Google Oneindia Bengali News

কাঁথি পুরভোটের CCTV ফুটেজ ফরেনসিক পরীক্ষার নির্দেশ কলকাতা হাইকোর্টের। গত কয়েকমাস আগেই রাজ্যের একাধিক পুরসভায় ভোট হয়েছে। আর সেই ভোটে শাসকদলের বিরুদ্ধে ছাপ্পা-সন্ত্রাসের অভিযোগে সরব বিজেপি বিরোধীরা। সেই মতো কাঁথি পুরভোটেও সন্ত্রাসের অভিযোগ।

হাইকোর্টের নির্দেশ স্বাগত জানালেন শুভেন্দু

আর এই অভিযোগে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী। আজ মঙ্গলবার সেই সংক্রান্ত মামলার শুনানি হয়। আর সেখানেই পুরভোটের CCTV ফুটেজ ফরেনসিক পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে কলকাতা হাইকোর্টের তরফে।

শুধু তাই নয়, আদালত এদিন নির্দেশে আরও জানিয়েছে যে, এই ফুটেজ পরীক্ষা করবে সিএফএসএল দিল্লি।
আগামী ১০ দিনের মধ্যে ফুটেজ পাঠাবার জন্য রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে ডিভিশন বেঞ্চের তরফে।

শুধু তাই নয়, আগামী ৬ সপ্তাহের মধ্যে ফুটেজ পরীক্ষা করে আদালতে রিপোর্ট পেশ করতে হবে বলেও নির্দেশে জানিয়েছেন বিচারপতি রাকেশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ।

নির্দেশে এদিন স্পষ্ট ভাবে কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে যে, কোন বুথে ছাপ্পা, রিগিং, বুথ দখল, ভুয়ো ভোট হয়েছে কিনা খতিয়ে দেখবে সিএফএসএল। ফুটেজ পাঠাবার আগে কোন ফুটেজ কোন বুথের তা মার্ক করে দিতে হবে কমিশনকে। শুধু তাই নয়, পরীক্ষা হয়ে গেলে ফুটেজ আবার কমিশনকে ফেরত দিতে হবে বলেও নির্দেশ।

কলকাতা হাইকোর্টের এহেন নির্দেশকে স্বাগত জানিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই নির্দেশ সামনে আসার পরেই সোশ্যাল মিডিয়াতে বেশ কয়েকটি ভিডিও পোস্ট করেছেন তিনি। আর তা পোস্ট করে রাজ্যের বিরোধী দলনেতার দাবি, ভোটের দিন কীভাবে শাসকদলের নেতৃত্বে ছাপ্পা, মানুষকে ভয় দেখানো হয়েছে।

আর তা সামনে এনেই মানুষকে পরিস্থিতি বোঝানোর চেষ্টা শুভেন্দু অধিকারী করলেন বলে দাবি রাজনৈতিকমহলের।

কলকাতা পুরসভা সহ রাজ্যের শতাধিকের বেশি পুরসভা ভোট শেষ হয় মাসখানেক আগে। আর সেই সমস্ত ভোটে বিভিন্ন জায়গাতে অশান্তি'র ঘটনা ঘটে। বিরোধীদের ভয় দেখানো থেকে শুরু করে ভোটের দিন ভোট না দেওয়ারও অভিযোগ ওঠে শাসকদলের বিরুদ্ধে। বিশেষ করে বিজেপির তরফে একের পর এক সন্ত্রাসের অভিযোগ তোলা হয়।

যদিও এই সমস্ত অভিযোগ শাসক দল অর্থাৎ তৃণমূল কংগ্রেসের তরফে সম্পূর্ণ ভাবে অস্বীকার করা হয়েছে। তবে এদিনে সৌমেন্দু অধিকারীর দায়ের করা মামলায় হাইকোর্টের রায়ে কী অস্বস্তি বাড়বে সরকারের? প্রশ্ন উড়িয়ে দিচ্ছেন না রাজনৈতিক কারবারিরা। আগামী ১৩ জুন ফের এই মামলার শুনানি রয়েছে ডিভিশন বেঞ্চে।

English summary
High court order to watch CCTV footage of Kanthi municipal election voting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X