• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সুষ্ট ভাবে কার্নিভাল করতে প্রস্তুতি কলকাতা পুলিশের! কি কি ব্যবস্থা আগাম জানুন

  • |
Google Oneindia Bengali News

দশমীতে বিষাদের সুর বেজে গেলেও উৎসব মুখর এখনও বাংলা। বিভিন্ন জায়গাতে এখনও রয়ে গিয়েছে প্রতিমা। ফলে ঠাকুর দেখার মজা শেষ না হয়েও যেন হচ্ছে না। দশমীতে তো বটেই, আজ একাদশীতেও বিভিন্ন প্যান্ডেলে ভিড় রয়েছে। আর এর মধ্যেই এবার হচ্ছে কানির্ভাল।

শহরের অন্তত ১০০ টি পুজো একসঙ্গে দেখার সুযোগ। আর সুষ্ট ভাবে সেই কার্নিভাল করতে প্রস্তুতি শুরু করে দিল কলকাতা পুলিশ। আর সেই লক্ষ্যেই আজ বৃহস্পতিবার পুজো কমিটিদের সঙ্গে বৈঠক সারলেন পুলিশ আধিকারিকরা।

দীর্ঘক্ষণ ধরে চলে এই বৈঠক।

দীর্ঘক্ষণ ধরে চলে এই বৈঠক।

আলিপুর বডি গার্ড লাইনে এই কলকাতা পুলিশ এবং পুজো উদ্যোক্তাদের সঙ্গে বৈঠক হয়। প্রায় দীর্ঘক্ষণ ধরে চলে এই বৈঠক। যেখানে একাধিক ইস্যুতে আলোচনা হয় দুপক্ষের। জানা যাচ্ছে, দীর্ঘ বৈঠকে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একদিনে সফল ভাবে কার্নিভাল করা এবং অন্যদিকে শহরের যান চলাচল ঠিক রাখা। বড় চ্যালেঞ্জ পুলিশের কাছে। আর সেই লক্ষ্যেই পুলিশের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে কার্নিভালে তিনটি ট্রলার নিয়ে আসা যাবে। অন্যদিকে রেড রোড কার্নিভাল নিয়ে বৃহস্পতিবার মন্ত্রী ইন্দ্রনীল সেন, দফতরের সচিব শান্তনু বসু ও পুলিশ কর্তারা বৈঠক করেন।

এক নজরে পুরো অনুষ্ঠান-

এক নজরে পুরো অনুষ্ঠান-

পুলিশের 'ডেয়ার ডেভিল' বাহিনীর স্টান্ট দিয়ে প্যারাড শুরু হবে। তারপর ডোনা গাঙ্গুলি-র নাচের অনুষ্ঠান। ইতিমধ্যে সমস্ত বিদেশি দূতাবাসের আধিকারিকদের আমন্ত্রণ জানানো হয়েছে। শিল্পপতি ও বনিক সভার প্রতিনিধিদের‌ও আমন্ত্রণ জানানো হয়েছে। কুড়ি হাজার কার্ড ছাপানো হয়েছে বলে জানা যাচ্ছে। প্রতিটি পুজো কমিটির জন্য তিন মিনিট করে বরাদ্দ। প্রায় একশোটি পুজো কমিটি অংশ নেবে। ফোর্ট উইলিয়ামের দিক থেকে প্যারেড শুরু হয়ে পুলিশ মেমোরিয়ালের দিকে শেষ হবে। দুই বছর বাদে আবার হচ্ছে রেড রোড কার্নিভাল। ফলে এই কার্নিভালে যেসব পুজো কমিটিগুলো অংশ নিচ্ছে তারা শুধু কার্নিভালের জন্য আলাদা করে প্রস্তুতি নিয়েছে।

১০০ টি পুজো অংশ নেবে এই কার্নিভালে

১০০ টি পুজো অংশ নেবে এই কার্নিভালে

করোনার কারণে দীর্ঘ দুবছর কার্নিভাল করা যায়নি। এই বছর তা হতে চলেছে। আগামী ৮ অক্টোবর রেড রোডে পুজো কার্নিভাল হবে। যেখানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি ইউনেস্কো সহ বিদেশের একাধিক প্রতিনিধিরাও এই কার্নিভালে উপস্থিত থাকবেন। শহরের অন্তত ১০০ টি পুজো অংশ নেবে এই কার্নিভালে। উত্তর হোক কিংবা দক্ষিণ বিভিন্ন এলাকা থেকে পুজো আসবে এবার। ফলে যাতে কোনও সমস্যা না হয় সেদিকে তাকিয়ে আগাম বৈঠক সারলেন কলকাতা পুলিশ এবং পুজো উদ্যোক্তারা।

যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

বলে রাখা প্রয়োজন, আগামী ৮ তারিখ দুপুর দুটোর পর থেকেই কলকাতায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। রেড রোডে রাত থেকেই বন্ধ করে দেওয়া হবে বলে জানা যাচ্ছে। এছাড়াও লাভার্স লেন, কুইনস ওয়ে, প্ল্যাসি গেট রোড ও এসপ্ল্যানেড র‌্যাম্প বন্ধ থাকবে। এছাড়াও একাধিক বড় রাস্তা বন্ধ থাকবে বলেও জানা যাচ্ছে। পার্কিং সহ অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে বেশ কিছু নিষেধাজ্জঙ্গা জারি রয়েছে বলে জানা যাচ্ছে। অন্যদিকে পণ্যবাহী গাড়ি ঢোকার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা থাকবে বলে জানা যাচ্ছে। সব মিলিয়ে চূড়ান্ত প্রস্তুতি কলকাতা পুলিশের তরফে। অন্যদিকে উৎসবের রাতে কয়েক হাজার পুলিশ মোতায়েন ছিল। কার্নিভালের দিনেও শহরের নিরাপত্তা আঁটসাঁট করা থাকবে বলে জানা যাচ্ছে।

English summary
durga puja carnival: kolkata police prepared for Durga Puja Carnival, many steps taken
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X