• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমেরিকার বিশ্ববিদ্যালয়ে অবৈষম্যের নীতিতে যুক্ত বর্ণ, স্বাগত জানাল বিভিন্ন সংগঠন

Google Oneindia Bengali News

বর্ণভেদকে একটি সুরক্ষিত বিভাগ হিসেবে যুক্ত করা হয়েছে আমেরিকায় (United States) বিশ্ববিদ্যালয়গুলিতে (University)। এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে বর্ণবৈষ্যমের বিরুদ্ধে লড়াই চালানো সংগঠনগুলি। আমেরিকায় বর্ণ বৈষ্যমের অভিযোগ দীর্ঘদিনের। তার বিরুদ্ধে এই পদক্ষেপ সাহায্য করবে বলেই মনে করছে এইসব সংগঠনগুলি।

ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির পদক্ষেপ

ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির পদক্ষেপ

উল্লেখযোগ্য পদক্ষেপটি নিয়ে ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি সিস্টেম। এদের ২৩ টি বেশি ক্যাম্পাস রয়েছে। রয়েছে আটটি অফ-ক্যাম্পাস। সেখানে অধ্যাপক-অধ্যাপিকার সংখ্যা প্রায় ৫৫ হাজারের ওপরে। আর ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৪৮৫, ৫৫০।
ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি আমেরিকার চারটি সরকারি বিশ্ববিদ্যালয়ের একটি। সেখানে সুরক্ষিত বিভাগ হিসেবে বর্ণকে যুক্ত করার অর্থ হল সবকটি ক্যাম্পাসে সমস্ত ছাত্রছাত্রীদের গুরুত্ব একই।

আচার্যের বিবৃতি

আচার্যের বিবৃতি

ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির চ্যান্সেলর জোসেফ কাস্ত্রো বলেছেন, তাদের বিশ্ববিদ্যালয় শ্রেষ্ঠত্বের মূল্যবোধকে অখুণ্ণ রাখতে চায়। তাদের সেই পরিবেশও রয়েছে। তাদের বিশ্ববিদ্যালয়ে সব মেধাবী এবং বৈচিত্রময় শিক্ষার্থী ও কর্মচারীদের স্বাগত জানানোর পাশাপাশি তাঁদের সফল হওয়ার জন্য উৎসাহিতও করা হয়। চ্যান্সেলর আরও বলেছেন, তিনি ছাত্র, কর্মচারী এবং অন্য যাঁরা রয়েছেন, তাঁদের সবার কাজ এবং অংশগ্রহণের প্রশংসা করেন। পাশাপাশি তাদের নীতিগুলি আকাঙ্খার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলেও মন্তব্য করেছেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের বিবৃতি

বিশ্ববিদ্যালয়ের বিবৃতি

বিশ্ববিদ্যালয়ের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি জাতিগতভাবে নিপীড়িত ছাত্র, কর্মী কিংবা শিক্ষকদের অধিকারকে সমর্থন করে। তারা নতুন নীতির মাধ্যমে এক ইতিহাস তৈরি করতে চায়। এই নতুন নীতি জাতিগতভাবে ওইসব ছাত্র-কর্মী কিংবা শিক্ষকদের নিরাপত্তা দেবে। নতুন নীতিতে কাজ করার জন্য সবাই উন্মুখ হয়ে আছেন বলেও জানানো হয়েছে।

 স্বাগত জানিয়েছে অন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনও

স্বাগত জানিয়েছে অন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনও

দীর্ঘ সময় অপেক্ষা করতে হলেও, এই সিদ্ধান্ত জাতিগত সুরক্ষা পাওয়ার ক্ষেত্রে জয় এবং ঐতিহাসিক বলে মন্তব্য করেছেন সান ফ্রান্সিসকো ইউনিভার্সিটির ছাত্র সংগঠনের এক নেতা। ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির শিক্ষকরাও এই সিদ্ধান্তে খুশি। তাঁরা বলছেন, ছাত্রছাত্রীরা ব্যক্তিগত জীবনে প্রতিদিন এইসব ঘটনার মোকাবিলা করছে। এই সিদ্ধান্ত তাদের জীবন ও অভিজ্ঞতাকে সম্মান জানানো বলেও মন্তব্য করেছেন শিক্ষকদের একাংশ।
এই নতুন সিদ্ধান্তের পিছনে অবশ্য অনেক সংগঠন যুক্ত রয়েছে। যুক্ত রয়েছে ইকুয়ালিটি ল্যাবস। তারা এব্যাপারে আবার ক্যালিফোর্নিয়া ফ্যাকাস্টি অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানিয়েছে। নতুন সিদ্ধান্তের পিছনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে এশিয়ান প্যাসিফিক আইল্যান্ডার দেশি আমেরিকানস (এপিডা) ককাসের নেতৃত্বের।

Weather Update: ১৪ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাসWeather Update: ১৪ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস

English summary
University system of USA has announced to add caste as a protected category
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X