• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাহিত্যে অনবদ্য কীর্তির জন্য নোবেল পুরস্কার পেলেন মার্কিন কবি লুইস গ্লাক

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন মার্কিন কবি লুইস গ্লাক। নোবেল পুরস্কারের অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে লেখা হয়েছে, লুইস গ্লাক তাঁর অনর্থক কাব্যিক কণ্ঠের জন্য যা কঠোর সৌন্দর্যের সঙ্গে ব্যক্তি অস্তিত্বকে সর্বজনীন করে তোলে আর এই কাব্যিক কন্ঠের স্বীকৃতি হিসাবেই তাঁকে সর্বোচ্চ সাহিত্যিক পুরস্কারে ভূষিত করা হল।

তৃতীয় মার্কিন কবি যিনি নোবেল পুরস্কার পেলেন

তৃতীয় মার্কিন কবি যিনি নোবেল পুরস্কার পেলেন

২০১৬ সালে বব ডায়লানের পর তিনি প্রথম আমেরিকান যিনি এই সম্মানিয় পুরস্কার অর্জন করলেন। বব ডায়লানের আগে ১৯৯৩ সালে শেষ মার্কিনি হিসাবে এই খেতাব জেতেন টনি মরিসন।

তাঁর জীবনী

তাঁর জীবনী

১৯৪৩ সালে লুইস জন্মগ্রহণ করেন নিউ ইয়র্ক শহরে এবং সেখানেই বেড়ে ওঠেন। ইয়ালে বিশ্ববিদ্যালয়ে তিনি ইংরেজির অধ্যাপক ছিলেন। ১৯৬৮ সালে লুইস তাঁর প্রথম কবিতাগুচ্ছের বই ‘‌ফার্স্টবর্ন'‌ প্রকাশ করেন এবং ১৯৯৩ সালে তার জন্য পুলিৎজার পুরস্কার জেতেন এবং ২০১৪ সালে ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড জেতেন। ১৬তম মহিলা হিসাবে লুইস এই সাহিত্য পুরস্কার জেতেন। ইতিমধ্যেই তাঁর কবিতার ১২টি বই ও কবিতা বিষয়ে তাঁর লেখা একাধিক বই প্রকাশিত হয়েছে। সাহিত্য সমালোচকদের মতে, গ্লাকের লেখায় বারবার এসেছে অবসাদের কথা। মৃত্যু, জরা, অবসাদ, বিরহ, ফিরে ফিরে এসেছে তাঁর কবিতার মধ্যে। এটাই ছিল তাঁর সবচেয়ে প্রিয় চিত্রকল্পগুলির মধ্যে অন্যতম। এর পাশাপাশি, তাঁর লেখায় উঠে এসেছিল মানসিক চাহিদার কথাও। মানুষের অস্তিত্ত্বের চাহিদা, প্রেমের আকাঙ্খার মত বিষয়গুলিও দেখা গিয়েছে তার কবিতায়। আছে লিঙ্গ প্রসঙ্গও।

নোবেল কমিটির চেয়ারম্যান আন্ডার্স ওলসনের কথায়, তাঁর লেখায় বিভিন্ন বিষয় খুব স্পষ্ট হয়ে দিখা দিত এবং শৈশব ও পারিবারিক সম্পর্কগুলির ওপর তিনি বেশি আলোকপাত করতেন।

 লুইসের কবিতা যেন অন্য এক জীবনের কথা বলে

লুইসের কবিতা যেন অন্য এক জীবনের কথা বলে

২০১৪ সালে তাঁর শেষ বই ‘‌ফেইথফুল অ্যান্ড ভার্চুয়াস নাইট' প্রকাশিত হয়। তার আগে একের পর কবিতাগুচ্ছ প্রকাশিত হয়েছে দীর্ঘদিন ধরে। প্রকাশিত হয়েছে ‌একাধিক প্রবন্ধ গ্রন্থও। ১৯৯২ সালে তাঁর বিখ্যাত কবিতার বই ‘‌দি ওয়াইল্ড আইরিশ'‌ সাহিত্য দুনিয়ায় এক তরঙ্গ তৈরি করেছে। সেই বইয়ের জন্যই পুলিৎজার পেয়েছিলেন তিনি। এই বইয়ের ‘‌স্নোড্রপস'‌ কবিতায় তিনি শীতের পরে জীবনের অলৌকিক প্রত্যাবর্তন সুন্দরভাবে ব্যাখা করেছেন। এছাড়াও ২০০৬ সালে লেখা ‘‌অ্যাভের্নো'‌-তে তিনি অসম্ভব সুন্দরভাবে মৃত্যুর দেবতা হেডেসের বন্দিদশাকে তাঁর কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। ২০১৫ সালে তিনি হোয়াইট হাউসে ন্যাশনাল হিউমানিটিস পুরস্কার নেন তৎকালীন রাষ্ট্রপতি বারাক ওবামার হাত থেকে। ৭৭ বছরের বৃদ্ধা লুইস গ্লাক জীবনে হতাশার চরমতম গভীরতায় নিজেকে দেখেছেন, পুড়িয়ে যাচাই করে নিয়েছেন, তাই তাঁর লেখনিতেও সেই অবসাদের চিহ্ন ঝরে পড়ে।

 অন্য বিভাগেও নোবেল পুরস্কার ঘোষণা করা হবে

অন্য বিভাগেও নোবেল পুরস্কার ঘোষণা করা হবে

যৌন নিপীড়নের অভিযোগে ২০১৮ সালে কলঙ্কিত হয়েছিল সুইডিশ অ্যাকাডেমি। আর সেই বিতর্ক এবং কেলেঙ্কারিতে গত দু'‌বছর নোবেল পুরস্কার দেওয়া বন্ধ রাখা হয়েছিল। তবে তা আবার শুরু হয়েছে। বৃহস্পতিবার স্টকহোমে সুইডিশ অ্যাকাডেমির স্থায়ী সচিব ম্যাটস মাম এই পুরষ্কার ঘোষণা করেন। নোবেল কমিটি এই সপ্তাহে ইতিমধ্যেই চিকিত্সা, পদার্থবিজ্ঞান এবং রসায়নের জন্য নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছে। সাহিত্যের পর বাকি রইল শান্তি ও অর্থনীতির পুরষ্কারপ্রাপকদের নাম ঘোষণা।

English summary
the american poet louise gluck won the nobel prize for his outstanding achievements in literature
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X