• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইমরান খানের পদযাত্রায় তীব্র বিশৃঙ্খলা! অগ্নিগর্ভ ইসালামাবাদের রাস্তায় সংঘর্ষ-গুলি

Google Oneindia Bengali News

দেশে নতুন করে নির্বাচনের দাবিতে পজযাত্রা শুরু করেছেন পাকিস্তানের (pakistan) প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ প্রধান ইমরান খান (imran khan)। যা নিয়ে বিশৃঙ্খলা অব্যাহত। ভারতের পশ্চিমের ওই প্রতিবেশী দেশে উত্তেজনাও চরমে। ইসলামাবাজের কাছাকাছি আসতেই পুলিশ মিছিল লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে এবং পিটিআই সমর্থকদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

রাজধানীতে উত্তেজনা চরমে

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ নির্বাচনের দিন ঘোষণা করেননি। যা নিয়ে উত্তেজনা চরমে। ইমরান খান এবং তাঁফ সমর্থকরা জানিয়েছেন, রাজধানী ইসলামাবাদের যে এলাকায় রয়েছেন, তা তাঁরা খালি করবেননা। প্রশাসনের তরফে ইমরান খানের সমর্থকদের রাজধানীর ডি চকের দিকে যেতে বাধা দেওয়া হয়। কিন্তু পিটিআই কর্মীরা অনড় থাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয়ে যায়।

সবাইকে রাস্তায় নামবে আহ্বান

সবাইকে রাস্তায় নামবে আহ্বান

অনাস্থায় ক্ষমতা হারানো পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান দেশের নাগরিকদের নিজের নিজের শহরে রাস্তায় নামতে আহ্বান জানিয়েছিলেন। পাশাপাশি নারী ও শিশুদের প্রকৃত স্বাধীনতার জন্য তাদের বাড়ি থেকে বেরিয়েআসার জন্যও আবেদন করেছিলেন।

ইসলামাবাদের রাস্তায় গুলি

ইসলামাবাদের রাস্তায় গুলি

পাকিস্তানের এক সাংসদ বলেছেন, রাত আড়াইটেক সময় ইসলামাবাদের ডি চকে গুলি চলে। ইমরান খানের আসার আগে এই পরিস্থিতি তৈরি হয় বলেও জানিয়েছেন ওই সাংসদ। ইমরানের দলের কর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ার পরে
দলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে বলা হয় পাকিস্তানের জনগণ অসাধারণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা একটা ইনিংস খেলছে বলেও মন্তব্য করা হয়েছে টুইটারে।
পাকিস্তানের এক সাংবাদিক আশঙ্কা প্রকাশ করে বলেছেন পিটিআই-এর কর্মসূচিকে নিষিদ্ধ করার সরকারি সিদ্ধান্তের পর মনে হচ্ছে তাদের দেশ রাজনৈতিক দ্বন্দ্বের দিকে যাচ্ছে। বিরোধীদলের নেতাদের ওপরে দমন-পীড়ন এবং রাজধানী সিল করে দেওয়ারঘটনায় দেশ অস্থির পরিস্থিতির দিকে যাচ্ছে বলেও মনে করছেন সেখানকার রাজনৈতিক বিশ্লেষকরা। সরকারও আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে বলেই মনে করছেন তাঁরা।

ইসলামাবাদে নামানো হয়েছে সেনা

ইমরান খানের প্রতিবাদ মিথিল নিয়ন্ত্রণে আনতে না পেরে শেহবাদ শরিফ সরকার ইসলামাবাদে সেনা ডাকতে বাধ্য হয়েছেন। প্রসঙ্গত বৃহস্পতিবার ভোরে ইসলামাবাদে ঢোকেন ইমরান খান।
সরকারের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে রাজধানী ইসলামাবাদের আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণে এবং দেশের সংবিধানের ২৪৫ নম্বর ধারা অনুসারে সেনাবাহিনীকে পর্যাপ্ত ক্ষমতা দেওয়া হয়েছে।
গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলি রক্ষার জন্য সেনাবাহিনী মোতায়েনের কথাও বলা হয়েছে। এব্যাপারে পাকিস্তানের সুপ্রিম কোর্ট, সংসদ ভবন, প্রধানমন্ত্রীর কার্যালয় ছাড়াও আরও বেশ কিছু সরকারি ভবনেরসুরক্ষার কথা বলা হয়েছে।

মানবাধিকার কমিশনের আহ্বান

মানবাধিকার কমিশনের আহ্বান

পাকিস্তানের মানমবাধিকার কমিশনের তরফে বলা হয়েছে, তারা বিশ্বাস করে সব নাগরিক এবং সব রাজনৈতিক দলের শান্তিপূর্ণ সমবেত হওয়ার ও প্রতিবাদ করার অধিকার রয়েছে। দেশের চলা অচলাবস্থার অবসান ঘটাতে এবং
অবিলম্বে গণতান্ত্রিক প্রক্রিয়া গ্রহণ করার জন্য পাকিস্তানের মানবাধিকার কমিশনের তরফে সরকার ও বিরোধীদলের কাছে আহ্বান জানানো হয়েছে।

Weather Update: বৃষ্টি কমতেই ঊর্ধ্বমুখী পারদ! একনজরে বাংলার জেলাগুলির আবহাওয়ার পূর্বাভাসWeather Update: বৃষ্টি কমতেই ঊর্ধ্বমুখী পারদ! একনজরে বাংলার জেলাগুলির আবহাওয়ার পূর্বাভাস

English summary
Pakistan on the boil as Imran Khan's 'march to chaos' continues for Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X