• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নোবেল শান্তি পুরস্কার এবার রাশিয়ান-ইউক্রেনীয় মানবাধিকার সংস্থার, সঙ্গে বেলারুশের আইনজীবীও

নোবেল শান্তি পুরস্কার এবার রাশিয়ান-ইউক্রেনীয় মানবাধিকার সংস্থার, সঙ্গে বেলারুশের আইনজীবীও
Google Oneindia Bengali News

বিশ্বের সবথেকে মর্যাদাপূর্ণ পুরস্কারের মধ্যে পড়ে নোবেল শান্তি। সেই নোবেল শান্তি পুরস্কারে এবার ভূষিত হলেন বেলারুশের আইনজীবী আলেস বিলিয়াতস্কি। দুই রাশিয়ান ও ইউক্রেনীয় অধিকীর সংস্থার সঙ্গে তিনি এবার নোবেল শান্তি পুরস্কার ভাগ করে নিলেন। এবার ব্যক্তিদের সঙ্গে সংস্থাকেও শান্তির প্রচারে প্রচেষ্টার জন্য এই পুরস্কারে ভূষিত করা হল।

কারা পালেন নোবেল শান্তি পুরস্কার

২০২২ সালের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হলেন বেলারুশের মানবাধিকার আইনজীবী আলেস বিলিয়াতস্কি। তাঁর সঙ্গে দুই সংস্থাকে বেছে নেওয়া হয় নোবেল শান্তি পুরস্কারের জন্য। রাশিয়ান মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজকে দেওয়া হয়েছে।

নরওয়ের অসলোতে ঘোষিত নোবেল শান্তি

নরওয়ের অসলোতে ঘোষিত নোবেল শান্তি

শুক্রবার নোবেস শান্তি পুরস্কার ঘোষিত হয়েছে। নরওয়ের অসলোতে নরওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ার বেরিট রেইস-অ্যান্ডারসন ২০২২ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য এক ব্যক্তি ও দুই সংস্থার নাম ঘোষণা করেন। নোবেল শান্তি পুরস্কার হল সবথেকে মর্যাদাপূর্ণ পুরস্কার। নরওয়েজিয়ান পার্লামেন্ট দ্বারা নির্বাচিত একটি কমিটি দ্বারা নোবেল শান্তি পুরস্কার নির্ধারণ করা হয়।

আলফ্রেড নোবেলের উইল অনুসারে পুরস্কার

আলফ্রেড নোবেলের উইল অনুসারে পুরস্কার

আলফ্রেড নোবেলের উইল অনুসারে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী নির্ধারণ করা হয়। যে ব্যক্তি জাতির মধ্যে ভ্রাতৃত্ববোধ জাগাতে, স্থায়ী সেনা মোতায়েনের বিলুপ্তি বা হ্রাস ঘটাতে এবং শান্তি সমাবেশ ঘটাতে সর্বাধিক ও সর্বোত্তম কাজ করেন, তাঁকেই সে বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য নিয়োজিত করা হয়। চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তি পুরস্কার প্রদান করা হয়। এর আগে চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন ও সাহিত্য পুরস্কার প্রদান করা হয়েছে। এবার নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হল।

কারা নোবেল শান্তি পুরস্কারের বিজয়ী হন

কারা নোবেল শান্তি পুরস্কারের বিজয়ী হন

নোবেল শান্তি পুরস্কারের বিজয়ীদের মধ্যে রয়েছেন বারাক ওবামা, মিখাইল গর্বাচেভ, কৈলাশ সত্যাত্থী, অং সাং সু চি এবং নেলসন ম্যান্ডেলারা অন্তর্ভুক্ত রয়েছেন। সাংবাদিক মারিয়া রেস ও দিমিত্রি মুরাটভ ২০২১ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হন। নোবেল শান্তি ভিন্ন চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন ও সাহিত্য পুরস্কারও প্রদান করা হয়।

এবার অন্যান্য নোবেল কারা

এবার অন্যান্য নোবেল কারা

চিকিৎসা বিজ্ঞানে এবছর নোবেল পান সুইডিশ বিজ্ঞানী সান্তে প্যাবো। পদার্থবিদ্যায় নোবেল পান অ্যালেন অ্যাসপেক্ট, জন ক্লাউজার এবং অ্যান্টন জেইলিঞ্জার। রসায়নে নোবেল পান ক্যারোলিন আর বার্তোজি, মর্টেন পি মেলডেল ও কার্ল ব্যারি শার্পলেস এবং সাহিত্য নোবেল পুরস্কার পান অ্যানি এরনাক্স। আর সবশেষে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী হলেন বেলারুশের আইনজীবী আলেস বিলিয়াতস্কি। দুই রাশিয়ান ও ইউক্রেনীয় মানবাধিকার সংস্থাও এবার নোবেল শান্তি পুরস্কার জিতে নিলেন।

English summary
Nobel Peace prize 2022: Belarus’s right advocate Ales Bialiatski is joint winner with Russians and Ukrainian Organization
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X