• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৮ প্রজাতির করোনাভাইরাসের খোঁজ বিজ্ঞানীদের, আশঙ্কা বিশেষজ্ঞ মহলে

  • |

ক্রমেই গোটা বিশ্বে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় মৃত ও আক্রান্তের সংখ্যা। এই মহূর্তে গোটা বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা প্রায় ৯ লক্ষের কাছাকাছি। মৃতের সংখ্যা ৪২ হাজার ছাড়িয়েছে। প্রাণঘাতী করোনাকে রুখতে বিগত কয়েকদিন থেকেই প্রতিষেধকের খোঁজ চালাচ্ছেন বিজ্ঞানীরা।

ভিন গোত্রের ৮ প্রজাতির করোনার সন্ধান

ভিন গোত্রের ৮ প্রজাতির করোনার সন্ধান

কিন্তু এখনও করোনা ঠেকানোর কোনও উপায়ই বের করা সম্ভব হয়নি। এরই মধ্যে বিজ্ঞানীরা জানাচ্চেন একাধিক গবেষণায় দেখা গেছে প্রায় ৮ প্রজাতির কোভিড-১৯ ভাইরাস এই মহূর্তে পৃথিবীতে ঘোরাফেরা করছে। এই নতু তথ্য স্বভাবতই আরও চিন্তিত করেছে বিজ্ঞানীদের।

করোনার দুহাজারের বেশি জিনগত অবকাঠামো পরীক্ষা করে উঠে আসে নতুন তথ্য

করোনার দুহাজারের বেশি জিনগত অবকাঠামো পরীক্ষা করে উঠে আসে নতুন তথ্য

ওপেন-সোর্স প্রকল্প নেক্সটসট্রইন.ওআরজি তে দেখা যাচ্ছে বিশ্বজুড়ে পরীক্ষাগারগুলি থেকে জমা দেওয়া এই ভাইরাসের প্রায় ২০০০ জিনগত অবকাঠামো পরীক্ষার পর দেখা যায় যে কীভাবে ভাইরাসটি নতুন নতুন পর্যায়ে ও উপশাখায় পরিণত হচ্ছে। অনেকেই বলছেন এটা অনেকটা ওই পুরাণ কাহিনীর রক্তবীজের বংশবিস্তারের মতো নিজের চরিত্র বদলে বদলে পুনোরুজ্জীবিত হচ্ছে।

গড়ে ১৫ দিনে রূপ বদলাচ্ছে করোনা

গড়ে ১৫ দিনে রূপ বদলাচ্ছে করোনা

আন্টার্কটিকা ব্যতীত প্রতিটি মহাদেশের নমুনায় দেখা যাচ্ছে ভাইরাসটি পরিবর্তনের জন্য গড়ে ১৫ দিন করে সময় নিচ্ছে। তবে এটির অর্থ এই নয় যে ভাইরাসটি বিপজ্জনক হয়ে উঠছে। বরং এই রূপান্তরগুলি বিজ্ঞানীদের তাদের আচরণ এবং উত্স বুঝতে সহায়তা করে।

English summary
fear among the experts after discovery of 8 species of coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X