• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একদিনে ৩৫ কোটি গাছের চারা পুঁতে তাকে লাগিয়ে দিল ইথিওপিয়া; ভাঙল ভারতের রেকর্ড

অন্যান্য ক্ষেত্রে জর্জরিত হলে কী হবে, পৃথিবীর প্রতি তাদের কর্তব্যের কথা যে ইথিওপিয়া ভোলেনি তার প্রমাণ তারা দিল সম্প্রতি -- একদিনে ৩৫ কোটি গাছ পুঁতে! পূর্ব আফ্রিকার এই গরিব দেশটি এই বছরে ৪০০ কোটি গাছ লাগানোর আপৎকালীন সবুজ প্রকল্প নিয়েছে এবং তারই অঙ্গ হিসেবে একদিনে এত গাছের চারা বসানোর ধূম। ইথিওপিয়ার সরকারের পক্ষ থেকে দেশের প্রত্যেক নাগরিককে কমপক্ষে ৪০টি চারা পোঁতার জন্যে উৎসাহ দেওয়া হচ্ছে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান। এমনকি, এই জরুরি প্রকল্পটিকে সাত তাড়াতাড়ি দিনের আলো দেখানোর জন্যে আমলাদেরও কাজে লাগানো হয়েছে, সরকারি দফতর বন্ধ রেখেও।

একদিনে ৩৫ কোটি গাছের চারা পুঁতে তাকে লাগিয়ে দিল ইথিওপিয়া; ভাঙল ভারতের রেকর্ড

এই সবুজ প্রকল্পের প্রধান লক্ষ্য হচ্ছে খরা-প্রবণ ইথিওপিয়ায় বনসৃজনী ধ্বংস এবং পরিবেশ পরিবর্তনের প্রভাব কাটানো। রাষ্ট্রসংঘের একটি হিসেব অনুযায়ী, এক শতক আগেও ইথিওপিয়ার বনসৃজনীর আয়তন ছিল ৩৫ শতাংশ যা একবিংশ শতাব্দীর প্রথম দশকে নেমে আসে মাত্র চার শতাংশে।

সারাদিনে ঠিক কত গাছ পোঁতা হয়েছে, হিসেব দিলেন খোদ ইথিওপিয়ার মন্ত্রী

ইথিওপিয়ার ইনোভেশন এন্ড টেকনোলজি মন্ত্রী গেতাহুন মেকুরিয়া টুইট করে গত সোমবার, ২৯ জুলাই, সারাদিনে ঠিক কত গাছের চারা পোঁতা হয়েছে, তার একটি হিসেব দেন। সন্ধের দিকে তাঁর হিসেবে ৩৫.৩ কোটি গাছ পোঁতা হয়েছে সারা দেশে।

এক্ষেত্রে আসে ভারতের প্রসঙ্গও। একদিনে সবচেয়ে বেশি গাছ লাগানোর রেকর্ড এর আগে ছিল ভারতেরই। ২০১৬ সালে উত্তরপ্রদেশে একদিনে লাগানো হয় ৫ কোটি গাছ। তার আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের যারা ২০১৩ সালে আট লক্ষের কিছু বেশি গাছ লাগায় একদিনে।

English summary
Ethiopia plants more than 35 crore trees in a day, breaks India’s record
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X