• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের প্রকাশ্যে জলবায়ু পরিবর্তন ইস্যুতে ট্রাম্পের অজ্ঞানতা! করলেন কোন হাস্যকর মন্তব্য?

জলবায়ু পরিবর্তন বা পরিবেশ সম্পর্কিত কোনও জ্ঞান যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেই, তা ফের একবার প্রমাণিত হল। বিতর্কিত মন্তব্য করায় পারদর্শী ট্রাম্প। প্রায় প্রতিদিনই কিছু না কিছু হাস্যকর মন্তব্য করে নিজের অজ্ঞানতার পরিচয় দিয়ে থাকেন মার্কিন প্রেসিডেন্ট। সেই তালিকাতেই নতুন সংযোজন করে তিনি এদিন বললেন, আমেরিকার দাবানল হয়ে গাছের বিস্ফোরণে।

গাছের বিস্ফোরণে দাবানল : ট্রাম্প

গাছের বিস্ফোরণে দাবানল : ট্রাম্প

আমেরিকার পশ্চিম উপকূলীয় এলাকায় যে দাবানল হয়েছে, তার কারণে বায়ুমণ্ডলে কার্বন মনোক্সাইডের পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছে। তবে এইসব বৈজ্ঞানিক বিষয় ট্রাম্পকে বোঝানোর ক্ষমতা কারোর আছে বলে মনে হয় না। এদিন দাবানলের বিষয়ে বলতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'আরও ভালো ফরেস্ট ম্যানেজমেন্ট দরকার। রক্ষণাবেক্ষণের অভাবে দাবানল তৈরি হচ্ছে। গাছরা শুকিয়ে গেলে ম্যাচ কাঠির মতো হয়ে যায় এবং বিস্ফোরণ ঘটে।'

১২ হাজার ৯৫০ বর্গ কিলোমিটার বনভূমি ধ্বংস

১২ হাজার ৯৫০ বর্গ কিলোমিটার বনভূমি ধ্বংস

প্রসঙ্গত, ক্যালিফোর্নিয়ার প্রায় ১২ হাজার ৯৫০ বর্গ কিলোমিটার বনভূমি ধ্বংস হয়ে গেছে দাবানলের কারণে। কমপক্ষে ২৪ জন মানুষ প্রাণ হারিয়েছেন এই দাবানলে। লস অ্যাঞ্জেলসের উত্তরাংশে দাবানলে শতাধিক বাড়িঘর পুড়ে গিয়েছে। ১৫০০-র বেশি মানুষ ঘরছাড়া। শহরাঞ্চলে ১৭ হাজার একর জমির ক্ষতি হয়েছে।

অগাস্টে অ্যাঞ্জেলস জাতীয় বনাঞ্চলে আগুন লেগেছিল

অগাস্টে অ্যাঞ্জেলস জাতীয় বনাঞ্চলে আগুন লেগেছিল

অগাস্টে অ্যাঞ্জেলস জাতীয় বনাঞ্চলে আগুন লেগেছিল। বনাঞ্চল ছাড়িয়ে লোকালয়েও ছড়িয়ে পড়েছিস সেই আগুন। ওই এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়। আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হলেও তাতে পুরোপুরি সাফল্য পাওয়া যায়নি। অত্যাধুনিক অগ্নিনির্বাপণ সরঞ্জাম নিয়ে ক্যালিফোর্নিয়ার দমকলকর্মীরা আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু আবহাওয়া অনুকূলে না আসা পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে না । যেসব মানুষ বাড়িছাড়া, তাঁদের খোঁজ চালাচ্ছেন পুলিশকর্মীরা।

সাত গুণ বেড়েছে কার্বন মনোক্সাইডের ঘনত্ব

সাত গুণ বেড়েছে কার্বন মনোক্সাইডের ঘনত্ব

এদিকে মাহাকাশ বিজ্ঞানের সংস্থা নাসার দাবি, আমেরিকার এই দাবানলের জেরে স্বাভাবিকের তুলনায় কমপক্ষে সাত গুণ বেড়েছে কার্বন মনোক্সাইডের ঘনত্ব। নাসার অ্যাকোয়া স্যাটেলাইটের অ্যাটমোস্ফেরিক ইনফ্রারেড সাউন্ডারের মাধ্যমে পাওয়া তথ্য অ্যানিমেশনের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। এই অ্যাটমোস্ফেরিক ইনফ্রারেড সাউন্ডারে ক্যালিফোর্নিয়ার দাবানলের ধোঁয়া ধরা পড়েছে। সেই এলাকাগুলিতে ঘনত্বের বিচারে কার্বন মনোক্সাইড রয়েছে ৩৫০ পার্টস পার বিলিয়ন, যা কিনা অত্যাধিক বেশি।

এই দাবানলের জেরে জলবায়ু পরিবর্তনও ঘটতে পারে

এই দাবানলের জেরে জলবায়ু পরিবর্তনও ঘটতে পারে

নাসার তরফে জানানো হয়েছে, যে উচ্চতায় এই পরিসংখ্যান পাওয়া গেছে, আমাদের শ্বাসপ্রক্রিয়ায় সেখানের কার্বন মনোক্সাইডের বিশেষ প্রভাব পড়ে না। তবে, খুব জোরে হাওয়া দিলে সেই কার্বন মনোক্সাইড নিচের দিকে নেমে আসার সম্ভাবনা থেকে যায়। এমনটা হলে বাতাসের গুণগত মান খারাপ হবে ও জলবায়ু পরিবর্তনও ঘটতে পারে।

ভারতের তোপে রাষ্ট্রসংঘে নাক কাটল পাকিস্তানের! মানবাধিকার নিয়ে ইমরানকে পাল্টা দীক্ষা দিল্লির

English summary
Donald Trump's no knowledge of environment exposed again, US Prez said trees explosion results wildfire
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X