• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের পৃথিবীর দিকে ধেয়ে আসছে পিরামিডের দ্বিগুণ আকৃতির গ্রহাণু! এবারও কি এড়ানো যাবে সংঘর্ষ ?

  • |

ফের পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি বৃহদাকার গ্রহাণু। কিন্তু গ্রহাণুটির আকারেই চোখ কপালে উঠছে নাসার বিজ্ঞানীদের। মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন এই গ্রহাণ মিশরের গিজার গ্রেট পিরামিডের আকারের চেয়ে দ্বিগুণ বড়। এদিকে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, আগামী রবিবার ভারতীয় সময় দুপুর সাড়ে তিনটে নাগাদ পৃথিবীর ঘা ঘেঁষে চলে যাবে এই পর্বতাকৃতি গ্রহাণুটি।

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বৃহদাকার গ্রহাণু, আকৃতি মিশরের পিরামিডের দ্বিগুণ

যদিও উল্টোদিকে আশঙ্কার কথা শোনাচ্ছেন একাংশের বিজ্ঞানীরা। এই বৃহদাকার গ্রহাণুটির গতিপথে সামান্যতম ক্রুটি-বিচ্যুতি হলেই তা পৃথিবীর মহাপ্রলয়ের সৃষ্টি করতে পারে বলে জানাচ্ছেন তারা। ১০ বছর আগে এই গ্রহানুটি প্রথম নজরে আসে নাসার। এর নাম ৪৬৫৮২১ (২০১০এফআর)। উচ্চতা প্রায় ৮৮৬ ফুটের কাছাকাছি।

অন্যদিকে যেসব গ্রহাণু ও ধুমকেতু পৃথিবীর কক্ষপথের খুব কাছাকাছি চলে আসে, সেগুলোকে 'নিয়ার-আর্থ অবজেক্ট’ বা এনইও হিসেবে চিহ্নিত করেন মহাকাশ বিজ্ঞানীরা। এই গ্রহাণুটিও সেই গোত্রের বলে জানিয়েছে নাসা। বর্তমানে এটি সূর্য থেকে ১৯.৪৫ কোটি কিলোমিটার দূরে রয়েছে বলে মহাকাশ গবেষকেরা জানিয়েছেন। তবে পৃথিবীর গা ঘেঁষে গেলও আপাত ভাবে এই গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষের কোনো সম্ভাবনা নেই বলে জানাচ্ছেন সেন্টার ফর নিয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজের গবেষকরা।

English summary
Large asteroids are approaching the Earth, twice the size of the Egyptian pyramids
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X