• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

তাইওয়ান অভিযান চিনের জন্য বিপজ্জনক হতে পারে, সতর্ক করল আমেরিকা

Google Oneindia Bengali News

একদিকে জি২০ সম্মেলনে পৃথকভাবে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং পৃথকভাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক হয়। এরমধ্যে মার্কিন প্রতিরক্ষা বিভাগের তরফে চিনকে সতর্ক করা হল। বুধবার তাইওয়ানের সাম্ভাব্য আক্রমণ নিয়ে চিনকে হুঁশিয়ারি দিলেন মার্কিন জেনারেল। তিনি বলেন, তাইওয়ানকে আক্রমণ করলে, চিনের জন্য পরিস্থিতি ভালো হবে না।

চিনের সামরিক অভিযানের কোনও অভিজ্ঞতা নেই

চিনের সামরিক অভিযানের কোনও অভিজ্ঞতা নেই

আর্মি জেনারেল হুঁশিয়ারি দিয়ে বলেন, যার কাছে এমন একটি সামরিক বাহিনী রয়েছে, ১৯৭৯ সালের ভিয়েতনামের পর তারা আর যুদ্ধ করেনি। তাইওয়ান প্রণালী অতিক্রম করে তাইওয়ানের দিকে যারা এগোবে, তাদের জন্য ভয়ঙ্কর প্রমাণিত পারে। খুব বিপজ্জনক একটী পরিস্থিতির সৃষ্টি। জয়েন্ট চিফস অফ স্টাফ মার্ক মিলি চেয়ারম্যান বলেন, এই বিপজ্জনক খেলা চিনের পরিণতি করুণ হতে পারে। কারণ এই বিষয়ে চিনের কোনও অভিজ্ঞতা নেই।

তাইওয়ানকে জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন

তাইওয়ানকে জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন

জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান মার্ক মিলি চিনা প্রেসিডেন্টকে একজন যুক্তিবাদী নেতা হিসেবে ব্যাখ্যা দেন। তিনি মনে করেন না, বেজিং শীঘ্র তাইওয়ান আক্রমণ করবে। কারণ, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছে, তাইওয়ান সামরিক অভিযানের মুখে পড়ল আমেরিকা সাহ্য করবে। চিন খুব ভালো করে জানে, বেজিং সামরিক অভিযান চালালে, সেটা তাদের জন্য করুণ পরিণতির কারণ হবে। চিনের সামরিক বাহিনী কৌশলগত পরাজয়ের মুখে পড়বে। তাইওয়ান আক্রমণের ফলে চিনের অর্থনৈতিক ও সামরিক শক্তির পরাজয় হবে।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পরিণতি

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পরিণতি

মিলি বলেন, ইউক্রেনে রাশিয়ার সেনারা পিছু হটতে বাধ্য হয়েছে। এখান থেকে চিনের শিক্ষা নেওয়া উচিৎ। তাইওয়ান যাতে আত্মরক্ষা করতে পারে, তা আমেরিকার সব থেকে বিবেচ্য বিষয়। তিনি বলেন, ইউক্রেনে সামরিক অভিযানে রাশিয়ার পরিণতি দেখে চিনের সতর্ক হওয়া উচিত। তিনি বলেন, চিনের সামরিক কাগজে কলমে যুদ্ধ শিখেছে। বাস্তবে চিনের সেনাবাহিনীর যুদ্ধের কোনও অভিজ্ঞতা নেই। কাগজে কলমে যুদ্ধ ও বাস্তবের যুদ্ধের অনেক পার্থক্য রয়েছে। যখন সত্যিকারের বিস্ফোরণ হয়, সেখানে সেনাদের সত্যি মৃত্যু হয়। বাস্তবের সঙ্গে সামরিক মহড়ার অনেক পার্থক্য রয়েছে, এটা চিনের বোঝা উচিৎ। তাইওয়ান একটি স্বতন্ত্র দ্বীপরাষ্ট্র বলে মিলি উল্লেখ করেন। তিনি বলেন, যদি তাইওয়ান দ্বীপরাষ্ট্রটিকে আঘাত করে, সেক্ষেত্রে তাইওয়ানে চিনা সেনা স্থাপন করা চ্যালেঞ্জিং কাজ হবে। এই বিষয়ে আমেরিকা চিনকে চ্যালেঞ্জ করবে। তিনি মনে করেন, চিনের সামরিক ক্ষমতা অর্জন করতে ও যুদ্ধের জন্য প্রস্তুত করতে বেশ কিছুটা সময় লাগবে।

কৌশলগত পরাজয় হবে চিনের

কৌশলগত পরাজয় হবে চিনের

পেন্টাগনের প্রধান অভিযোগ করেন, তাইওয়ানকে চিন আক্রমণ করলেই দ্রুত রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন হবে। কূটনৈতিক সম্পর্ক থেকে সমস্ত কিছু দ্রুত পরিবর্তন হবে। তিনি মনে করেন, চিনের এই ধরনের সিদ্ধান্ত ঝুঁকির মুখে পড়তে হয়। চিনের সব থেকে বড় থেকে ভূ রাজনৈতিক ভুল হবে। কৌশলগত ভুল পরিণত হবে।

English summary
Amid China and US president meeting America warned China on Taiwan issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X