• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে কয়েকদিনের মধ্যে ওমিক্রনের সংখ্যা বাড়বে, অশনি সঙ্কেত দিলেন কেমব্রিজ ইউনিভার্সিটি অধ্যাপক

Google Oneindia Bengali News

বিশ্বজুড়ে ওমিক্রন ভাইরাস দাপিয়ে বেড়াচ্ছে। ক্রমশই বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। ভারতে কয়েক দিনের মধ্যেই করোনার বৃদ্ধির হার বাড়তে থাকবে। এটি তীব্র কিন্তু স্বল্পস্থায়ী ভাইরাস তরঙ্গের দিকে যেতে পারে কারণ উচ্চ-সংক্রামক ওমিক্রন বৈকল্পিক প্রায় ১.৪ বিলিয়ন জনবহুল দেশের মধ্য দিয়ে চলে যায়। "সম্ভবত ভারত প্রতিদিনের ক্ষেত্রে বিস্ফোরক বৃদ্ধির একটি সময়কাল দেখতে পাবে। এবং তীব্র বৃদ্ধির পর্যায়টি তুলনামূলকভাবে ছোট হবে," বলে জানালেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিচারক বিজনেস স্কুলের অধ্যাপক পল কাট্টুমান।

এক লাফে অনেকটাই বাড়ল রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা
পল কাট্টুমান কী জানালেন

পল কাট্টুমান কী জানালেন

তিনি আরও বললেন, "কয়েক দিনের মধ্যে নতুন সংক্রমণ বাড়তে শুরু করবে, সম্ভবত এই সপ্তাহের মধ্যে,"। দৈনিক কেস কতটা উচ্চতায় যেতে পারে তা অনুমান করা কঠিন। কাট্টুমান এবং তার গবেষকদের দল, ইন্ডিয়া কোভিড ট্র্যাকারের বিকাশকারী, ভারত জুড়ে সংক্রমণের হারে তীব্র বৃদ্ধি দেখছে। ট্র্যাকারটি ২৪ ডিসেম্বরের ছয়টি রাজ্যকে একটি "উল্লেখযোগ্য উদ্বেগ" হিসাবে স্পটলাইট করেছে। নতুন মামলার সামঞ্জস্যপূর্ণ বৃদ্ধির হার ৫%-এর বেশি। এটি ২৬ ডিসেম্বরের মধ্যে ভারতের ১১টি রাজ্যে প্রসারিত হয়েছিল। ট্র্যাকার অনুসারে, যা "সপ্তাহের দিনের প্রভাব" এবং অন্যান্য পরিবর্তনগুলির জন্য সংশোধন করা হবে।

দৈনিক কেসের সংখ্যা কত

দৈনিক কেসের সংখ্যা কত

ভারতে বুধবার ৯,১৯৫ টি কোভিড কেস যুক্ত করেছে । তিন সপ্তাহের মধ্যে সর্বোচ্চ নতুন দৈনিক কেস -- মোট নিশ্চিত হওয়া সংখ্যা ৩৪.৮ মিলিয়ন সংক্রমণে ঠেলে দিয়েছে। এ পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ৪৮০,৫৯২ জন। দেশটি ইতিমধ্যেই আরেকটি ব্যাপক প্রাদুর্ভাব রোধ করার জন্য প্রস্তুতি নিচ্ছে, যদিও এখনও পর্যন্ত উচ্চ-পরিবর্তিত ওমিক্রনের ৭৮১ টি ক্ষেত্রে শনাক্ত করা হয়েছে। অধ্যাপক পল কাট্টুমান কোভিড-১৯ ইন্ডিয়ান ট্র্যাকার অনুসরণ করে বলেছেন, "দৈনিক সংক্রমণে কার্যত 'বিস্ফোরণ' হতে পারে ভারতে।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিচারক বিজনেস স্কুলের অধ্যাপক কী বললেন

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিচারক বিজনেস স্কুলের অধ্যাপক কী বললেন

তিনি আরও জানান, গত সপ্তাহে, এটি বুস্টার শটের অনুমতি দিয়েছে । বলা হয়েছে, ১৫ থেকে ১৮ বছর বয়সী কিশোরদের ইনোকুলেশন প্রোগ্রামে অন্তর্ভুক্ত করেছে। পার্টনার রিজব্যাক বায়োথেরাপিউটিকস এলপি-এর সাথে Merck & Co. দ্বারা তৈরি আরও দুটি ভ্যাকসিনের পাশাপাশি অ্যান্টিভাইরাল পিল মলনুপিরাভির, মঙ্গলবার স্থানীয় ওষুধ নিয়ন্ত্রক দ্বারা অনুমোদিত হয়েছে। নয়াদিল্লিতে সিনেমা, স্কুল এবং জিম বন্ধ করে দিয়েছে । মঙ্গলবার জনসমাগমের উপর নিষেধাজ্ঞা চালু করা হয়েছে। চার মাসেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে নতুন কেস রিপোর্ট করার একদিন পরে। রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কারফিউ চালু হয় এবং বার, রেস্তোরাঁর পাশাপাশি অফিসে ৫০% নিয়ে কাজ করা হবে জানা গিয়েছে। মুম্বাইতেও মঙ্গলবার নতুন কেসের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,৩৭৭।

ভারতে ডেল্টা ভাইরাসের পর এই ওমিক্রন ভাইরাসটি এসেছে। ভারত অক্টোবরে ১ বিলিয়ন প্রশাসিত ভ্যাকসিন ডোজ অতিক্রম করেছে এবং নতুন কেস সেই মাইলফলকের সাথে তাল মিলিয়ে নিমজ্জিত হয়েছে বলে জানা গিয়েছে।

English summary
what message did paul kattuman give about omicron
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X