• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শেষের মুখে বছর, কোভিডের দ্বিতীয় ওয়েভ যা শেখাল আমাদের

  • |
Google Oneindia Bengali News

২০২১-কে বিদায় জানাতে প্রস্তুত হচ্ছে দেশ। এরকম খারাপ বছর শেষ কয়েক দশকে দেখেনি দেশ৷ তবে শুধুই কি খারাপ? এই বছর কি কিছুই দেয়নি আমাদের? যখন আমরা করোনা মহামারীর দ্বিতীয় তরঙ্গের কথা স্মরণ করি, তখন সারা দেশের এক ভয়ঙ্কর ছবি চোখের সামনে উঠে আসে!

দীর্ঘশ্বাসের ছবি!

দীর্ঘশ্বাসের ছবি!

অক্সিজেন এবং হাসপাতালের বেডের জন্য দৌড়ানো মানুষের ছবি, স্বজন হারানোদের কান্নার ছবি, শেষবারের মতো দেখতে না পাওয়া স্বজনদের হারিয়ে যাওয়া স্মৃতির ছবি।পাশাপাশি এই কঠিন সময়ের সুযোগ নিয়েছিল প্রতারকরা, প্রিয়জনদের জন্য একটি অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা করার চেষ্টারত অগণিত অসহায় মানুষকে প্রতারণা করেছিল এক শ্রেণীর মানুষ!

আমাদের অজান্তেই তার প্রস্তুতি সেরেছিল কোভিড!

আমাদের অজান্তেই তার প্রস্তুতি সেরেছিল কোভিড!

২০২১ সালের শুরুতে সবকিছু স্বাভাবিক হয়ে আসছিল। সাধারণ লোকেরা তাদের সমস্ত সতর্কতা যেমন মুখোশ পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা যা ২০২০ সালের কঠোর লকডাউনের অধীনে আদর্শ হয়ে উঠেছে প্রায় বাদ দিয়েছিল।
আমরা যখন ভেবেছিলাম লকডাউনের খারাপ সময় পেরিয়ে এসেছি ঠিক তখনই নতুন কোভিড তরঙ্গ আমাদের অজান্তেই তার প্রস্তুতি সেরেছিল৷

কোভিডবিধি না মানাই কাল!

কোভিডবিধি না মানাই কাল!

ততদিনে অবশ্য আমরা আমাদের করোনা সুরক্ষা বিধি সরিয়ে রেখেছি৷ আর ভাইরাসটি সম্পূর্ণ হিংস্রতার সঙ্গে পরিবর্তিত হয়েছিল এবং ধীরে ধীরে প্রাণঘাতী হতে শুরু করেছিল। নির্বাচনী সমাবেশ, ব্যবসা প্রতিষ্ঠানের সম্পূর্ণ উদ্বোধন মতো সুপার-স্প্রেডার ইভেন্টগুলির সঙ্গে যুক্ত হয়েছিল
সীমিত টিকাদানের, যা কোভিড কেসলোডকে আরও বাড়িয়ে গিয়েছে। এরপর যা ঘটেছিল তা ছিল অকল্পনীয় ধ্বংসযজ্ঞ যা আমাদের চোখের সামনে প্রায় ছ'মাসের বেশি সময় ধরে তান্ডব নৃত্য করেছে দেশজুড়ে! কোভিড রোগীদের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাসপাতালের শয্যা, অক্সিজেন এবং জীবন রক্ষাকারী ওষুধের ব্যাপক ঘাটতি দেখা দিয়েছিল। হাসপাতালে পৌঁছানোর আগেই মারা যায় অগণিত রোগী। সোশ্যাল মিডিয়ায় অক্সিজেন সিলিন্ডারের জন্য সাহায্যের মরিয়া বার্তায় প্লাবিত হয়েছিল।

অন্ত্যেষ্টিক্রিয়ারও জায়গা হয়নি!

অন্ত্যেষ্টিক্রিয়ারও জায়গা হয়নি!

কোভিডের কারণে মানুষের মৃত্যুর পরেও, তাদের মধ্যে অনেকেরই ঠিকমতো অন্ত্যেষ্টিক্রিয়া হয়নি।শ্মশান ও কবরস্থানে জায়গার স্বল্পতার কারণে তাদের কবর দেওয়া কিংবা দাহের জন্য অপেক্ষা করতে হয়েছিল। মৃতদের অনেকের সঠিকভাবে শেষকৃত্য করতে না পারায় শত শত লাশ গঙ্গায় ভাসতে দেখা গিয়েছে। তবে বিভিন্ন রাজ্যে সরকারপক্ষ থেকে বিষয়গুলি জনগণের সামনে না আসতে দেওয়ার চেষ্টাও করা হয়েছিল বলে অনেকে দাবি করেন৷

কী শেখাল কোভিডের দ্বিতীয় ওয়েভ?

কী শেখাল কোভিডের দ্বিতীয় ওয়েভ?

করোনা মহামারির দ্বিতীয় ওয়েভ আমাদের শিখিয়ে গেল বিভেদ ভুলে সবাই একসঙ্গে লড়াই না করলে মহামারীর বিরুদ্ধে দাঁড়ানো যায় না।
দ্বিতীয় ওয়েভের মাঝামাঝি সময় থেকে এবং তারপরেও কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারগুলি হাসপাতালের বেড, অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের জন্য বিস্তৃত ব্যবস্থা করতে স্বচেষ্ট হয়েছে। এছাড়াও, ভাইরাসের বিস্তার রোধে সরকারগুলো বেশ কিছু বিধিনিষেধ আরোপ করে আরও সতর্ক হয়ে উঠেছে।

নতুন আশা নিয়ে সামনের দিকে তাকিয়ে দেশ!

নতুন আশা নিয়ে সামনের দিকে তাকিয়ে দেশ!

দ্বিতীয় ওয়েভের পর থেকেই ভ্রমণের আগে RT-PCR এর টেস্ট মাস্ট হয়েছে। দ্বিতীয় তরঙ্গের পর, সরকার ব্যাপকভাবে টিকাদান কার্যক্রমকে ত্বরান্বিত করেছে এবং লক্ষ লক্ষ টিকা উৎপাদন করে সফল ভাবে একদিনে দেড় কোটির বেশি টিকার লক্ষ্যমাত্রাকে স্পর্শ করেছে৷ পাশাপাশি কোভিডের সময় সাধারণ মানুষ, NGO, ব্যাক্তিগত উদ্যোগে একে অপরের পাশে দাঁড়িয়েছেন। যা অবশ্যই নতুন করে আশা জাগায়৷
সম্প্রতি কোভিড-১৯ এর নতুন ওমিক্রন রূপটি আবার জীবনকে ব্যাহত করার চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চাইছে৷ কেন্দ্র ও রাজ্য সরকারগুলি বিভিন্ন উপায় অবলম্বন করে করোনার নতুন রূপটির সঙ্গে মোকাবিলা করতে আরও সক্রিয় হয়েছে।

Positive Story : ৫৭০ দিনে সর্বনিম্ন চিকিৎসাধীন রোগী, দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ১২৬

English summary
Towards the end of the year, what the second wave of covid taught us
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X