• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সরকারের ‘বিখ্যাত স্থাপত্য তালিকায়’ ঠাঁই স্ট্যাচু অফ ইউনিটি, কোনারকের সূর্য মন্দিরের

  • |

এবার দেশের বিখ্যাত স্থাপত্য তালিকায় যুক্ত হতে চলেছে স্ট্যাচু অফ ইউনিটি এবং কোনারকের মন্দিরের নামও। সোমাবার লোকসভায় পর্যটন মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল ১৭ টি আইকনিক টুরিজম সাইট সম্পর্কিত একটি বিশদ প্রতিবেদন পেশ করেন।

সরকারের ‘বিখ্যাত স্থাপত্য তালিকায়’ ঠাঁই স্ট্যাচু অফ ইউনিটি, কোনারকের সূর্য মন্দিরের

এই ঘোষণার পর বর্তমানে দেশে আইকনিক সাইটের সংখ্যা ১৯

এদিন এই আইকনিক টুরিজম সাইটের তালিকায় গুজরাটের স্ট্যাচু অফ ইউনিটি এবং ওড়িশার কোনারক মন্দিরকে যুক্ত করার ঘোষণা করতে দেখা যায় তাকে। সরাকির ভাবে বর্তামানে এই আইকনিক সাইটের সংখ্যা ১৭ ছিল। এই দুটি স্থাপত্যে নবতম সংযোজনের পর তা বেড়ে দাঁড়িয়েছে ১৯। পাশাপাশি তালিকায় আরও নাম যুক্ত হতে পারে বলেও জানিয়েছেন পর্যটন মন্ত্রী।

আন্তর্জাতিক স্তরে বাড়তি সুযোগ সুবিধা দিতেই এই পদক্ষেপ

সূত্রের খবর, আন্তর্জাতিক স্তরের সুযোগ-সুবিধা দেওয়ার জন্যই সরকার স্ট্যাচু অফ ইউনিটি, এবং কোনারকের মন্দির দুটিকে “আইকনিক ট্যুরিজম সাইট” -র তালিকায় যুক্ত করেছে ভারত সরকার। এর ফলে বিশ্বের দরবারে আরও বেশি স্বীকৃতি পাবে এই স্থাপত্য গুলি।

গত বছর দেশের ১২টি সৌধকে এই তালিকায় জায়গা দেওয়া হয়

গত বছর, ১২ টি ভিন্ন ভিন্ন জায়গা থেকে তাজমহল সহ মোট ১৭ টি সৌধকে আইকনিক সাইটের অন্তর্ভুক্ত করা হয়েছিল। এছাড়াও আরও ৫ টি প্রত্নতাত্ত্বিক নিদর্শনও রয়েছে আইকনিক সাইটে যুক্ত হওয়ার দৌড়ে। এর মধ্যে উল্লেখযোগ্য, উত্তরপ্রদেশের হস্তিনাপুর, আসামের শিবসাগর, গুজরাটের ধোলাভিরা ইত্যাদি।

English summary
the statue of unity is in the governments iconic tourism list with the sun temple of konark
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X