• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রথম বছরের মহামারিতে জন্মের তুলনায় মৃত্যুর নিবন্ধীকরণ বেশি, তথ্য প্রকাশ সরকারের

Google Oneindia Bengali News

২০২০ সালে ‌বেড়েছে মৃত্যুর সংখ্যাএবং ২০১৯ সালের তুলনায় ওই বছরে কমেছে জন্ম। করোনা ভাইরাসের মহামারির প্রথম বছরে অর্থাৎ ২০২০ সালে ভারতে নিবন্ধিত মৃত্যুর সংখ্যা বেড়েছে, অন্যদিকে ওই একই বছরে সিভিল রেজিস্ট্রেশন সিস্টেমে (‌সিআরএস)‌ নিবন্ধিত জন্মের সংখ্যা ২.‌৪ শতাংশ হ্রাস পেয়েছে ২০১৯ সালের তুলনায়।

কোভিডের বিপদ বোঝাতে তিন ধরনের রঙের সাহায্য নিল স্বাস্থ্য দফতর!

প্রথম বছরের মহামারিতে জন্মের তুলনায় মৃত্যুর নিবন্ধীকরণ বেশি, তথ্য প্রকাশ সরকারের


মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এক তথ্য প্রকাশিত করে জানিয়েছেন যে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ৬.‌২ শতাংশ মৃত্যু বেড়েছে। প্রসঙ্গত, কোভিড–১৯ মহামারির সময়, মার্চে করোনার প্রকোপ রুখতে কড়া লকডাউন জারি করা হয়েছিল, সাধারণ মানুষের গতিবিধি ও ক্রিয়াকলাপের ওপর বছরের শেষদিন পর্যন্ত নিষেধাজ্ঞা জারি ছিল, যদিও এই বছরের এপ্রিল–মে থেকে নিষেধাজ্ঞা শিথিল হওয়া শুরু হওয়ার পর ২০২০ সালে জন্মানো শিশুদের নিবন্ধকরণ করা একটু কঠিন হয়ে পড়বে।

মৃত্যুর হার বৃদ্ধি, ইতিমধ্যে, সম্ভবত সমস্ত মৃত্যু নিবন্ধিত এবং প্রাথমিকভাবে মহামারী সংক্রান্ত মৃত্যুর জন্য সরকারের ধারাবাহিক প্রচেষ্টার ফল। স্বরাষ্ট্র মন্ত্রকের অন্তর্গত রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়ার দফতর মঙ্গলবার এক তথ্য প্রকাশ করে জানিয়েছে যে ভারতে ২০২০ সালে মোট ২৪,২২০,০০০ জন জন্মেছে এবং ৮,১২০,০০০ জনের মৃত্যু হয়েছে। সিআরএস হল ভারতে সর্বাধিক বিশদ বার্ষিক জন্ম ও মৃত্যুর তথ্যের প্রাথমিক উৎসগুলির মধ্যে একটি, কারণ এটি জন্ম এবং মৃত্যুর বাধ্যতামূলক নিবন্ধন থেকে তৈরি করা প্রশাসনিক তথ্যের উপর ভিত্তি করে তৈরি।

করোনা সংক্রমণ এক লাফে বাড়ল প্রায় ২৫ শতাংশ, তবে কি করোনার চতুর্থ ঢেউ আসন্নকরোনা সংক্রমণ এক লাফে বাড়ল প্রায় ২৫ শতাংশ, তবে কি করোনার চতুর্থ ঢেউ আসন্ন

সিআরএস–এর তথ্য অনুযায়ী, ২কোটি ৪২লক্ষ ২০ হাজারের মধ্যে ৫২ শতাংশ (‌১ কোটি ২৬ লক্ষ)‌ ছেলে ও ৪৮ শতাংশ (‌১ কোটি ১৬ লক্ষ)‌ মেয়ে। মৃত্যুর ক্ষেত্রে, ৬০.‌২ শতাংশ পুরুষ ও ৩৯.‌৮ শতাংশ মহিলা এবং ১.‌৮ শতাংশ শিশুর মৃত্যু নথিভুক্ত হয়েছে। এখানে উল্লেখ করা প্রাসঙ্গিক যে জন্মের হ্রাস বা মৃত্যু নিবন্ধনের বৃদ্ধি নজিরবিহীন নয়। ২০১৭ সালে জন্মের নিবন্ধীকরণ ০.‌৪৩ শতাংশ হ্রাস পেয়েছিল এবং ওই একই বছরে ১.‌৮ শতাংশ মৃত্যু বৃদ্ধি পায়। অন্যদিকে ২০১৮ ও ২০১৯ সালে যথাক্রমে নিবন্ধীকরণ মৃত্যু বেড়েছিল ৭.‌৫ শতাংশ ও ৯.‌৯ শতাংশ। প্রসঙ্গত, মহামারি চলাকালীন শুধু ভারতেই জন্মের সংখ্যা হ্রাস পায়নি, এই প্রবণতা দেখা গিয়েছে অনেক উচ্চ–আয়যুক্ত দেশগুলিতেও।

English summary
the death registered from the first year epidemic is higher than the number of births
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X