• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তামিলনাড়ু-পুদুচেরিতে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা, এক নজরে জরুরি তথ্য

দেশের পাচ রাজ্যের বিধানসভা ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। আজ শুক্রবার বিকেল সাড়ে ৪টে নাগাদ সাংবাদিক বৈঠক করে পাঁচ রাজ্যের ভোটের দিন জানিয়ে দিল কমিশন।

তামিলনাড়ু, পুদুচেরি সহ পাঁচ রাজ্যে ভোটের নির্ঘণ্ট প্রকাশ করা হয়েছে। তামিলনাড়ুতে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে ৬ এপ্রিল। প্রথম দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। পুদুচেরিতেও ভোট হবে ৬ এপ্রিল। এক দফাতেই নির্বাচন হবে এই রাজ্যেও। এমনটাই নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে।

তামিলনাড়ুতে পোলিং স্টেশন ৮৮৯৩৬ টি। এবং পুদুচেরিতে পোলিং স্টেশন ১৫৫৯ টি। এমনটাই জানিয়েছেন নির্বাচন কমিশনার।

এক নজরে ২০১৬ বিধানসভা ভোটর ফলাফল

এক নজরে ২০১৬ বিধানসভা ভোটর ফলাফল

তামিলনাড়ুতে জয়ললিতার দল এআইএডিএমকে সে রাজ্যের ক্ষমতায় আসে, সেই এআইএডিএমকে বর্তমানে বিজেপির এনডিএর অংশ। আর ২০১৬ সালে তাদের দখলে ছিল ২৩৪ আসনের মধ্যে ৮৯ টি আসন। ডিএমকে পেয়েছিল ১৭৮ টি আসন। কংগ্রেস পায় ৮ টি আসন। তবে ডিএমকে ক্ষমতায় না আসার জন্যে কংগ্রেসের উপরেই দায় চাপানো হয়েছিল।

তবে এবার খেলা ঘোরার ইঙ্গিত!

তবে এবার খেলা ঘোরার ইঙ্গিত!

খেলা ঘোরার ইঙ্গিত তামিলনাড়ুর রাজনীতিতে। এবার অনেক কম আসনে সেখানে লড়াই করছে রাহুল গান্ধী। ডিএমকে কি বেশি আসন ছাড়া হয়েছে। তবে তামিলনাড়ু বিধানসভা নির্বাচনে বড়সড় পরিবর্তন ঘটতে চলেছে বলে সমীক্ষার ইঙ্গিত। মসনদ থেকে সরতে পারে পন্নিরসেলবম-পালানিস্বামী জুটির সরকার। জানাচ্ছে সিভোটারের সমীক্ষা। ২০২১ ভোটের সমীক্ষা বলছে তামিলনাড়ুর বুকে ভরাডুবি হতে চলেছে এআইএডিএমকের। শরিক বিজেপির সঙ্গে এমনিতেই বনিবনা নেই এআইএডিএমকের। তার ওপর সি ভোটারের সমীক্ষা বলছে কংগ্রেস, ডিএমকেদের ইউপিএ জোট ১৫৮ থেকে ১৬৬ টি আসন পাবে। এআইএডিএমকে, বিজেপির এনডিএ পাবে ৬০ থেকে ৬৮ টি আসন। ফলে পরিবর্তন নাকি প্রত্যাবর্তন সেদিকেই নজর থাকবে।

পুদুচেরিতে পোলিং স্টেশন ১৫৫৯ টি

পুদুচেরিতে পোলিং স্টেশন ১৫৫৯ টি

এই মুহূর্তে তীব্র অচলবস্থা চলছে পুদুচেরিতে। এই অবস্থায় এই রাজ্যেও ভোটের নির্ঘন্ট প্রকাশ করা হয়েছে। রাজনৈতিক দোলাচলের মধ্যেই এই রাজ্যে ভোট ঘোষণা হতে চলেছে। যা খুব গুরুত্বপূর্ণ। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে যে, পুদুচেরিতে পোলিং স্টেশন ১৫৫৯ টি

এক নজরে ২০১৬ তে কেমন ছিল ফলাফল

এক নজরে ২০১৬ তে কেমন ছিল ফলাফল

২০১৬-র বিধানসভা নির্বাচনে কংগ্রেস পুদুচেরিতে ৩০ টি আসনের মধ্যে ১৫ টি আসন দখল করেছিল। জোটসঙ্গী ডিএমকে পেয়েছিল ৪ টি আর এক নির্দল তাদের সমর্থন করেছিল। অন্যদিকে বিরোধী আসনে থাকা এনআর কংগ্রেস সাতটি আসনে জয়ী হয়েছিল এবং তাদের সহযোগী এআইএডিএমকে পেয়েছিল চারটি আসন। তবে ৩০ টি বিধানসভা আসন হলেও ৩৩ জন ভোট দেবেন। কারণ পরবর্তীকালে সেখানকার উপরাজ্যপাল কিরণ বেদি বিজেপির তিনজনকে মনোনীত করেন। তাদের ভোটদানের ক্ষমতাও দেন।

ভোটের আগে, পুদুচেরিতে রাজনৈতিক অচলবস্তা

ভোটের আগে, পুদুচেরিতে রাজনৈতিক অচলবস্তা

ভোটের ঠিক পুদুচেরি জুড়ে রাজনৈতিক অচলস্তা দেখা যায়। ইতিমধ্যে সে রাজ্যে জারি হয়েছে রাষ্ট্রপতি শাসন। সেখানে কংগ্রেসের কয়েকজন বিধায়ক পদত্যাগ করার ফলে হঠাৎই অচলাবস্থা তৈরি হয়ে যায়। কংগ্রেসের অভিযোগ বিজেপি ভোটের আগে ষড়যন্ত্র করেছে।

English summary
Election Commission of India Announces ---- Phase Voting in tamil nadu and puducherry Today, Know the Full Voting Schedule in Bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X