• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পাঞ্জাবের বিরল সংযুক্ত যমজকে স্বাগত পোলিং বুথে, ভোট গোপনীয়তা বজায় রাখতে বিশেষ ব্যবস্থা

Google Oneindia Bengali News

রবিবার ২০ ফেব্রুয়ারি উত্তরপ্রদেশের তৃতীয় দফার ভোটের পাশাপাশি পাঞ্জাবেও একদক্ষা ভোট চলছে। এক দফাতেই ১১৭টি আসনে ভোট গ্রহণ হবে পাঞ্জাবে। এ রাজ্যের একই অঙ্গে দু’‌টি জীবনের যমজ ভাই অমৃতসরের ভোটকেন্দ্রে ভোট দিতে আসলে তাঁদের স্বাগত জানান পোল আধিকারিকরা।

সংযুক্ত যমজ হলেও আলাদা ভোট

সংযুক্ত যমজ হলেও আলাদা ভোট

সোহন ও মোহন, খ্যাতনামা সংযুক্ত যমজ, যাঁরা গতবছরই রাজ্য সরকারের চাকরি পেয়েছিলেন, রবিবার পাঞ্জাব নির্বাচনে জন্য নিজেদের আলাদা আলাদা ভোট দেন অমৃতসরে। রিটার্নিং অফিসাররা এই দুই যমজদের জন্য বিশেষ আয়োজন করেছিলেন এবং দু'‌জনের ভোট যাতে গোপন থাকে সে জন্য তাঁদের সানগ্লাসও দেওয়া হয়। এএনআইয়ের পক্ষ থেকে সংযুক্ত যমজদের এই ছবি শেয়ার করা হয়েছে।

 পোলিং বুথে বিশেষ ব্যবস্থা

পোলিং বুথে বিশেষ ব্যবস্থা

আধিকারিকরা জানিয়েছেন যে দু'‌টি আলাদা ভোটারের ভোট গোপনীয়তা রক্ষা করার জন্য পোলিং বুথে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জনসংযোগ আধিকারিক গৌরব কুমার এ প্রসঙ্গে বলেছেন, '‌এটা খুবই বিরল ঘটনা। নির্বাচন কমিশন আমাদের বলেছে যথাযথ ভিডিওগ্রাফি করতে। পিডব্লিউডি ভোটারদের কাছে তাঁরা আদর্শ। তাঁরা একে অপরের সঙ্গে যুক্ত হলেও তাঁরা আলাদা আলাদা ভোটার। রিটার্নিং অফিসার সব ব্যবস্থা করেছেন এবং তাঁদের কালো চশমা দেওয়া হয়েছে যাতে ভোটের গোপনীয়তা বজায় থাকে।'‌

আলাদা ভোটারের স্বীকৃতি

আলাদা ভোটারের স্বীকৃতি

সম্প্রতি সোহন ও মোহন পাঞ্জাব স্টেট পাওয়ার কর্পোরেশন লিমিটেডে রেগুলার টি মেট পদে চাকরি পাওয়ার পর খবরের শিরোনামে এসেছিলেন। তাঁদের অমৃতসরের ডেন্টাল কলেজ সংলগ্ন ৬৬-কেভি পিএসপিসিএল অফিসে বদলি করা হয়। এ বছরের জানুয়ারি মাসেই নির্বাচন কমিশন সোহন ও মোহনকে ভিন্ন ভোটার হিসাবে স্বীকৃতি দেন এবং সিদ্ধান্ত নেওয়া হয় যে তাঁদের উভয়কেই নিজস্ব ভোটাধিকার দেওয়া হবে। পাঞ্জাবের মুখ্য নির্বাচন অফিসার এস কুণা রাজু তাঁদের আলাদা আলাদা ভোটার কার্ড প্রদান করেন।

কে এই সোহন–মোহন

কে এই সোহন–মোহন

২০০৩ সালের জুন মাসে সোহন-মোহন জন্ম নেন দিল্লিতে। কিন্তু তাঁদের অভিভাবক ছেড়ে দেওয়ার পর তাঁদের দত্তক দেয় অমৃতসরের এক অনাথ আশ্রম। অপারেশনের মাধ্যমে দু'টি দেহকে আলাদা করতে বিস্তর কাঁটাছেঁড়া চলে। শেষে হাল ছেড়ে সোহন-মোহনকে এক দেহে রাখার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। সেই থেকে একসঙ্গে বেড়ে ওঠা। সোহন ও মোহনের এখন ১৯ বছর বয়স। পাঞ্জাবের সহ পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের গণনা ১০ মার্চ।

English summary
punjabs rare conjoined twins welcome at polling booths special arrangements to maintain vote secrecy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X