• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতকে করোনামুক্ত করার কাজ শুরু হবে কবে? জানিয়ে দিলেন স্বয়ং প্রধানমন্ত্রী মোদী

বিশ্বের সবচেয়ে বড় করোনা ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া খুব শীঘ্রই দেশে শুরু হতে চলেছে। আজ ন্যাশনাল মেট্রোলজি কনক্লেভের উদ্বোধনে একথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর জন্য দেশ বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের নিয়ে গর্বিত বলেও জানিয়েছেন তিনি। বলেন, আত্মনির্ভর ভারতের লক্ষ্যে পরিমাণের সঙ্গে গুণমানকেও বজায় রাখতে হবে। এদিকে সূত্রের খবর, এই অবস্থায় জানা গিয়েছে যে ড্রাই রান পরবর্তী পরিস্থিতিতে ১৫ জানুয়ারি থেকেই শুরু হতে পারে টিকাকরণ।

ন্যাশনাল অ্যাটোমিক টাইমস্কেল এবং ভারতীয় নির্দেশক দ্রব্য উৎসর্গ

ন্যাশনাল অ্যাটোমিক টাইমস্কেল এবং ভারতীয় নির্দেশক দ্রব্য উৎসর্গ

এবারের কনক্লেভের থিম হল- দেশের ইনক্লুসিভ বৃদ্ধির জন্য মেট্রোলজির ভূমিকা। ওই অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী দেশের উদ্দেশে ন্যাশনাল অ্যাটোমিক টাইমস্কেল এবং ভারতীয় নির্দেশক দ্রব্য উৎসর্গ করে দেন। এছাড়া ন্যাশনাল এনভায়রনমেন্টাল স্ট্যান্ডার্ড ল্যাবোরেটরি-রও শিলান্যাসও করেন।

ভারতীয় স্ট্যান্ডার্ড টাইম একেবারে নির্ভুল হবে

ভারতীয় স্ট্যান্ডার্ড টাইম একেবারে নির্ভুল হবে

ন্যাশনাল অ্যাটোমিক টাইমস্কেলে ২.৮ ন্যানো সেকেন্ডের সঙ্গে ভারতীয় স্ট্যান্ডার্ড টাইমকে একেবারে নির্ভুল করবে। ভারতীয় নির্দেশক দ্রব্য আন্তর্জাতিক মানের সঙ্গে সামঞ্জস্য রেখে পরীক্ষা ও পরীক্ষাগারের সক্ষমতাকে সাহায্যের কাজে ব্যবহার করা হবে। আর ন্যাশনাল এনভায়রনমেন্টাল স্ট্যান্ডার্ড ল্যাবরেটরি সার্টিফিকেশনের ক্ষেত্রে স্বনির্ভরতা এবং বাতাসের অবস্থা এবং শিল্প সংস্থাগুলি থেকে যে ধোঁয়া নির্গত হয়, তা নির্ধারণ করার সরঞ্জাম তৈরিতে সাহায্য করবে।

ইন্ড্রাস্ট্রিয়াল রিসার্চ-ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি

ইন্ড্রাস্ট্রিয়াল রিসার্চ-ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিজ্ঞান, প্রযুক্তি ও পৃথিবী বিজ্ঞান মন্ত্রী হর্ষ বর্ধন। এই ন্যাশনাল মেট্রোলজি কনক্লেভ ২০২১-র আয়োজন করেছে দিল্লির ইন্ড্রাস্ট্রিয়াল রিসার্চ-ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি। এই সংস্থার এবার ৭৫তম বর্ষ।

কলকাতাঃ ক্রমশ উধাও হচ্ছে ভলভো বাস, জ্বালানি খরচে নাজেহাল পরিবহন দফতর

English summary
PM Narendra Modi said Coronavirus vaccination drive to start soon in India as two vaccine got approval
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X