• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শয়ে শয়ে ‌উড়ন্ত কাকের মৃত্যু রাজধানীতে, বার্ড ফ্লুয়ের আতঙ্ক এবার দিল্লিতেও

এবার বার্ড ফ্লুয়ের কালো ছায়া রাজধানী দিল্লিতে দেখা দিল। দিল্লির ময়ূর বিহার ফেজ–৩ এলাকায় আচমকা ১০০টির বেশি কাকের মৃত্যুতে বার্ড ফ্লুয়ের আতঙ্ক দেখা দিয়েছে। শুক্রবার উড়ন্ত অবস্থায় একশো কাকের মৃত্যুর ঘটনা ঘটার পর চিকিৎসকের দল তৎক্ষণাত এ–২ সেন্ট্রাল পার্কে পৌঁছে যান।

শয়ে শয়ে ‌উড়ন্ত কাকের মৃত্যু রাজধানীতে, বার্ড ফ্লুয়ের আতঙ্ক এবার দিল্লিতেও

মারণ বার্ড ফ্লু বা এভিয়ান ইনফ্লুয়েঞ্জা কেরল, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং হিমাচল প্রদেশে এখনও পর্যন্ত দেখা গিয়েছে। তবে সমস্ত রাজ্যই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে সচেতন হয়ে গিয়েছে। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে উড়ন্ত অবস্থায় কাকেরা মাটিতে পড়ে মারা যাচ্ছে। আতঙ্ক মাথা চাড়া দিয়ে ওঠার পর, দুই চিকিৎসকের দল শুক্রবার পার্কে পৌঁছান পরিস্থিতি দেখতে এবং টেস্টের জন্য নমুনা সংগ্রহ করতে।

ওই এলাকার এক বাসিন্দা টিঙ্কু চৌধুরি জানিয়েছেন যে এই ঘটনা দেখার পর তিনি চিকিৎসকদের ফোন করেন। তাঁর মনে হয়েছিল যে হয়ত ঠাণ্ডা ও ফ্লুয়ের কারণে কাকগুলির মৃত্যু হয়। তবে তা যথাযথ ল্যাব টেস্টের মাধ্যমেই সেটা বোঝা যাবে। যদিও রেসিডেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন প্রশাসনের গাফিলতির দিকে আঙুল তুলেছে। তাঁদের দাবি, এই কাকগুলি গত তিনদিন ধরে পার্কে মৃত অবস্থায় পড়ে রয়েছে।

বুধবারই কেন্দ্রের পক্ষ থেকে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার চারটি রাজ্যের ১২টি উৎসকেন্দ্রের কথা জানায়। চার রাজ্যের পোলট্রির হাঁস, মুরগি ও গৃহপালিত পাখিগুলির কালিং করা হচ্ছে। পোলট্রি ও পোলট্রিজাত খাবার মাংস, ডিম বেচাকেনার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কেন্দ্রের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ রাজ্যগুলিকে বন বিভাগের সঙ্গে সমন্বয়ের পাশাপাশি '‌পোলট্রি ফার্মের বায়োসিকিউরিটি উন্নত করতে, ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলিকে জীবাণুমুক্ত করা, মরা পাখিগুলিকে সঠিকভাবে নিষ্পত্তি করা, নজরদারি বাড়ানো’‌ উন্নত করতে বলা হয়েছে। প্রতিবেশী রাজ্যগুলিকে বলা হয়েছে যে পাখিদের মধ্যে অস্বাভাবিক মৃত্যু দেখলে তা যেন সঙ্গে সঙ্গে রিপোর্ট করা হয় এবং পরিস্থিতির ওপর নজর রাখতে বলা হয়েছে। উল্লেখ্য গত ১০দিনে লক্ষাধিক পাখি, অধিকাংশ পরিযায়ী পাখির, মৃত্যু হয়েছে ভারতে।

ঝাড়গ্রামঃ করোনা ভ্যাকসিনের ড্রাই রানে অংশ নিলেন মুখ্য স্বাস্থ্য আধিকারিক

অমানবিক!‌ উত্তরপ্রদেশে লাঠি, রড, কুড়ুল দিয়ে নির্মমভাবে পিটিয়ে মারা হল গাঙ্গেয় ডলফিনকে

English summary
over 100 crows fall dead bird flu scare now in delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X