• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশ্ব পরিবেশ দিবসে দেশের মাটি রক্ষায় পাঁচটি বিষয়ের ওপর জোর দিলেন নরেন্দ্র মোদী

Google Oneindia Bengali News

রবিবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন যে পরিবেশ রক্ষায় ভারতের প্রচেষ্টা বহুমাত্রিক যদিও জলবায়ু পরিবর্তনে এর ভূমিকা নগণ্য। দিল্লির বিজ্ঞান মঞ্চে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে '‌মাটি বাঁচাও আন্দোলন'‌ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য করেন মোদী।

পাঁচটি বিষয়ের ওপর জোর

পাঁচটি বিষয়ের ওপর জোর

মোদী এদিন এও জানিয়েছেন যে গত আট বছরে ভারতের বনাঞ্চল ২০ হাজার স্কোয়ার কিমির বেশি ঢেকে গিয়েছে, বন্যপ্রাণীর সংখ্যাও রেকর্ড বৃদ্ধি হয়েছে। এদিনের অনুষ্ঠানে এসে নরেন্দ্র মোদী জানান মাটিকে বাঁচিয়ে রাখতে দেশ নিরলস পরিশ্রম করে চলেছে। মাটি বাঁচানোর ক্ষেত্রে সরকার প্রধানত পাঁচটি বিষয়ের ওপর জোর দিচ্ছে।

১)‌ কীভাবে মাটিকে রাসায়নিক-মুক্ত কপা যায়।

২)‌ মাটিতে বসবাসকারী প্রাণীদের কীভাবে বাঁচানো যায়, যাদের প্রযুক্তিগত ভাষায় মাটির জৈব পদার্থ বলা হয়।

৩)‌ কীভাবে মাটির আর্দ্রতা বজায় রাখা যায়, কীভাবে জলের প্রাপ্যতা বাড়ানো যায়।

৪)‌ কম ভূগর্ভস্থ জলের কারণে মাটির যে ক্ষতি হচ্ছে তা কিভাবে দূর করা যায়।

৫)‌ বনভূমি হ্রাসের ফলে মাটির ক্রমাগত ক্ষয় কীভাবে বন্ধ করা যায়

মাটি বাঁচাও আন্দোলন

মাটি বাঁচাও আন্দোলন

নরেন্দ্র মোদী এদিনের অনুষ্ঠানে এসে বলেন, '‌জলবায়ু পরিবর্তনে ভারতের ভূমিকা যখন নগণ্য তখন ভারত মাটি বাঁচানোর এই প্রচেষ্টা চালাচ্ছে। বিশ্বের বৃহৎ আধুনিক দেশগুলো শুধু পৃথিবীর অধিক সংখ্যক সম্পদই শোষণ করছে না, সর্বোচ্চ কার্বন নিঃসরণও তাদের খাতায় চলে যাচ্ছে।'‌ তিনি এও জানান, ভারত সিডিআরআই এবং আন্তর্জাতিক সৌর জোট তৈরিতে নেতৃত্ব দিয়েছে। প্রধানমন্ত্রী কৃষকদের মানসিকতা পরিবর্তনে '‌মাটির স্বাস্থ্য কার্ড'‌ এর গুরুত্বের উপর জোর দেন। মোদী বলেন, '‌মাটির স্বাস্থ্য কার্ডগুলি আমাদের কৃষকদের মানসিকতা পরিবর্তনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই কার্ডগুলি কৃষকদের তাদের মাটির পুষ্টির অবস্থা এবং এর গঠন প্রদান করে। এটি তাদের ভাল মাটির স্বাস্থ্যের জন্য কী প্রয়োজন তা নির্ধারণ করতে সাহায্য করছে'‌।

মাটির স্বাস্থ্য নিয়ে প্রচার

মাটির স্বাস্থ্য নিয়ে প্রচার

নরেন্দ্র মোদী এও জানান যে কৃষকরা যখন মাটির স্বাস্থ্য সম্পর্কে অবগত ছিলেন না তখন তাদের মাটির স্বাস্থ্য কার্ড দেওয়ার জন্য একটি বিশাল প্রচার চালানো হয়েছিল। মোদী বলেন, '‌এই বছরের বাজেটে, আমরা ঘোষণা করেছি গঙ্গা নদীর করিডোর বরাবর প্রাকৃতিক চাষের প্রচার করা হবে। মার্চ মাসে, আমরা ১৩টি নদীর পুনরুজ্জীবন প্রকল্প শুরু করেছি। এটি বনভূমির ৭,৪০০ বর্গ কিলোমিটারেরও বেশি বাড়াতে সাহায্য করবে।'‌

মাটি বাঁচাও আন্দোলনের সূচনা

মাটি বাঁচাও আন্দোলনের সূচনা

প্রসঙ্গত, সদগুরু লন্ডনের পার্লামেন্ট স্কোয়ার থেকে শুরু করে ২০২২ সালের মার্চে মোটরসাইকেল যাত্রায় ১০০ দিনের যাত্রা শুরু করেছিলেন। ৬৪ বছর বয়সী যোগ গুরু ইউরোপ এবং মধ্যপ্রাচ্য জুড়ে তার মাটি বাঁচাও সচেতনতা প্রচারে যাত্রা শুরু করেছিলেন, ভারতের পথে ২৭টি দেশ পেরিয়ে। পথের প্রধান শহরগুলিতে নির্ধারিত ইভেন্টগুলির একটি সিরিজের পরে, তিনি ভারতের স্বাধীনতার ৭৫ তম বছরের সম্মানে ৭৫দিনের মধ্যে দিল্লিতে ফিরছেন তিনি। একশো দিনের সফরে ৫ জুনকে ৭৫তম দিন চিহ্নিত করে দিল্লিতে ফেরেন তিনি।

বিশ্ব পরিবেশ দিবস

বিশ্ব পরিবেশ দিবস

বিশ্ব পরিবেশ দিবস প্রতি বছর ৫ জুন পালিত হয় ৷ এটি পরিবেশে ইতিবাচক পরিবর্তনকে অনুপ্রাণিত করার জন্য একটি বিশ্বব্যাপী মঞ্চ বলা যেতে পারে ৷ এটি সাধারণ মানুষকে বাস্তুতন্ত্র থেকে কী গ্রহণ করছে তারা সে সম্পর্কে চিন্তা করার এবং তাদের একটি সবুজ ভবিষ্যত গড়ে তোলার সুযোগ দেয়।

টাকা-চাকরি-মন্ত্রীপদ! সিপিএম ছাড়ার ভাবনার সময়েই এসেছিল বড় অফার, তৃণমূলকে নিশানা বিজেপি সাংসদেরটাকা-চাকরি-মন্ত্রীপদ! সিপিএম ছাড়ার ভাবনার সময়েই এসেছিল বড় অফার, তৃণমূলকে নিশানা বিজেপি সাংসদের

English summary
On World Environment Day, Narendra Modi gives five points to save the country's soil
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X