• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা মোকাবিলায় অক্সফোর্ডের প্রশংসা পেল ওড়িশার গঞ্জাম মডেল

করোনা মোকাবিলায় নবীন পট্টনায়ক সরকারের একের পর এক পদক্ষেপ বহু সময়ই প্রশংসিত হয়েছে। তবে, বাংলার প্রতিবেশী এই রাজ্যের গঞ্জাম জেলায় কোভিড মোকাবিলা মডেল এবার বিশ্বমঞ্চে সমাদর পেল। প্রশংসা উড়ে এল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে।

করোনা মোকাবিলায় অক্সফোর্ডের প্রশংসা পেল ওড়িশার গঞ্জাম মডেল

উল্লেখ্য গঞ্জাম এলাকার সমস্ত পঞ্চায়েত প্রধানদের জেলার কালেক্টরের মতো ক্ষমতা দিয়ে রেখেছেন নবীন পট্টনায়ক। ফলে খুব নিচু তলা থেকে সেখানে করোনা সম্পর্কে সমস্ত আপডেট পেয়ে প্রশাসন তড়িঘড়ি ব্যবস্থা নিতে পেরেছে । এই পঞ্চায়েত প্রধানদের থেকেই এলাকার করোনা পরিস্থিতি নিয়ে খোঁজ নেন নবীন পট্টনায়ক। যার ফলে গঞ্জাম জেলার করোনা একটি নির্দিষ্ট অঙ্কে আয়ত্তে এনে ফেলেছে ওড়িশা।

ওড়িশার মুখ্যমন্ত্রীর কোভিড ১৯ ম্যানেজমেন্ট নীতি মূলত পঞ্চায়েত নির্ভর। আর সেই নীতিতে করোনার বিরুদ্ধে যুদ্ধের ছক কষে সফল হয়েছে এই গঞ্জাম জেলার মডেল। পঞ্চায়েত প্রধানদের কথা বলে প্রতিটি প্রশাসকের ভূয়সী প্রশংসা বহু আগে থেকেই করে আসছেন নবীন পট্টনায়ক। কোভিড মোকাবিলায় গঞ্জাম জেলারর গ্রাম পঞ্চায়েত পর্যায় পর্যন্ত কাজ দেখে মুগ্ধ হন ওড়িশার মুখ্যমন্ত্রী।

এবার প্রশংসা এল ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে। সেখান থেকে বলা হয়েছে, গঞ্জামের কোভিড ম্যানেজমেন্ট মডেল সবচেয়ে বেশি সফল। গঞ্জামে ২ রা মে প্রথম করোনা আক্রান্তের খবর পাওয়া যায়, এরপর অগাস্টের মধ্যে তা ৫৯ শতাংশের কাছে প্রশাসন পৌঁছে তার যোগ্য বন্দোবস্ত নেয়। এখন ৯৮ শতাংশকে সঠিক সাহায্য দিচ্ছে প্রশাসন। আর ১৮৮ জনের উপর কাজ বাকি বলে জানিয়েছে বিশ্বের তাবড় গবেষণার কেন্দ্রল অক্সফোর্ড।

ভূমি সংস্কারের ক্ষেত্রে বড় পদক্ষেপ, ১ লক্ষ ৩২ হাজার জনকে 'প্রপার্টি কার্ড' দেবেন মোদী

English summary
Odisha's Ganjam Model of COVID-19 Management praised by Oxford University
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X