• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রসগোল্লা যুদ্ধে নতুন করে ঝাঁপাবে ওড়িশা, কীভাবে তা সম্ভব, নিয়মের প্যাঁচ কোথায়, জেনে নিন

রসগোল্লার জি আই ট্যাগ যুদ্ধে সবেমাত্র বাংলার কাছে হেরেছে ওড়িশা। তবে হেরেও হাল ছাড়তে রাজি নয় মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের রাজ্য। পূণ্য জগন্নাথভূমি এবার লড়বে 'ওড়িশার রসগোল্লা' ট্যাগের জন্য। অর্থাৎ ওড়িশার নিজেদের রসগোল্লা ট্যাগ পাওয়ার লড়াইয়ে আবারও ঝাপাতে চলেছে সেরাজ্য। শুনতে অবাক লাগলেও, এবার ভেদ করা যাক এর আসল রহস্যটি।

রসগোল্লা যুদ্ধে নতুন করে ঝাঁপাবে ওড়িশা, কীভাবে তা সম্ভব, নিয়মের প্যাঁচ কোথায়, জেনে নিন

[আরও পড়ুন:শহরের এই দোকানগুলির স্পঞ্জ রসগোল্লা থেকে বেকড্ দই না খেলে আপনি পিছিয়ে পড়বেন! চেখে দেখুন শিগগির][আরও পড়ুন:শহরের এই দোকানগুলির স্পঞ্জ রসগোল্লা থেকে বেকড্ দই না খেলে আপনি পিছিয়ে পড়বেন! চেখে দেখুন শিগগির]

রসগোল্লা নিয়ে পশ্চিমবঙ্গ যে জি আই ট্যাগ পেয়েছে, তা হল 'বাংলার রসগোল্লার' প্রেক্ষিতে। 'রসগোল্লা'র সম্পূর্ণ সত্ত্বার জি আই ট্যাগ কিন্তু বাংলার হাতে ঐসেনি। এমনই তথ্য জানিয়েছে Opindia.com। ফলে বাংলা ও বাঙালি রসগোল্লা নিয়ে যতই মেতে থাকুক না কেন, যুদ্ধ এখনও শেষ হয়নি বলেই মনে করছে ওড়িশা।

ট্রেডমার্ক ও জিআই এর অ্যাসিসটেন্ট রেজিস্ট্রারার চিন্নারাজা জি নাউডু জানিয়েছেন, 'জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন রেজিস্ট্রি' বা জিআই পেয়েছে 'বাংলার রসগোল্লা'। জিআই অর্থাৎ, কোনও নির্দিষ্ট ভৌগলিক পরিধিতে একটি পরিচিত বিষয়ের উৎপত্তি ও তার অন্যনতা নিয়েই এই ট্যাগ। এর আওতায় বহু প্রাকৃতিক বা তৈরি হওয়া জিনিসও পড়ে।

এদিকে, রসগোল্লা যুদ্ধে বাংলার জিআই ট্যাগ পাওয়ার ঘটনাটি মেনে নিতে পারছে না ওড়িশা। সেরাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক জানিয়েছেন, খুব শিগগিরিই এবিষয়ে আইনি লড়াইয়ে নামছে ওড়িশা। ফলে রসগোল্লার রস কার কপাটে জোটে আর গোল্লা কার কপাটে আসে, এখন সেটাই দেখার!

English summary
It might have all begun three years ago, but matters came to a head yesterday in the grand rosogolla battle between West Bengal and Odisha, when Mamata Banerjee tweeted about Bengal's "sweet news".
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X