Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শহরের এই দোকানগুলির স্পঞ্জ রসগোল্লা থেকে বেকড্ দই না খেলে আপনি পিছিয়ে পড়বেন! চেখে দেখুন শিগগির

  • Posted By:
Subscribe to Oneindia News

মিষ্টি যুদ্ধ জিতে নিয়ে বাংলা এখন সদর্পে রসগোল্লা নিয়ে গর্ব করতে পারে। শুধু কী রসোগোল্লা? কাঁচাগোল্লা, জলভরা, কড়াপাকের সন্দেশ, স্পঞ্জ রসগোল্লা, বেকড্ পান্তুয়া এসব নিয়েও কিন্তু বাংলার মিষ্টি বিপ্লব বেশ অনেক দূরই এগিয়েছে। এইসব জিভে জল আনা মিষ্টি বাংলার বিভিন্ন দোকানে পাওয়া গেলেও, এই মিষ্টিগুলির বিশেষ স্বাদ পেতে হলে যেতে হবে, কলকাতার কিছু নাম করা দোকানেই।

[আরও পড়ুন:কলকাতার সেরা 'হালিম' চাখতে হলে দেখুন এই ফোটোফিচার]

[আরও পড়ুন:(ফটোফিচার) এরাজ্যের বাইরে, দেশের কয়েকটি জনপ্রিয় বিরিয়ানির দোকানের খোঁজ]

বাংলার মিষ্টি যুদ্ধ জয়ের আনন্দে একবার বুক পকেটে হাত রেখে ঘুরে আসতেই পারেন সেই সমস্ত দোকানে। বাঙালি হিসাবে যুদ্ধ জয়ের আনন্দ এই মিষ্টি খেয়েই উদযাপিত করে নিতে পারেন।

[(ছবি) কলকাতার এই জায়গাগুলিতে পাওয়া যায় সেরা ফুচকা!]

বেকড রসগোল্লা

বেকড রসগোল্লা

রসে টইটম্বুর রসোগোল্লার পাশাপাশি বেকড রসোগোল্লার স্বাদও মন কাড়া। কলকাতার বাঞ্ছারাম ও বলরাম মল্লিকের বেকড রসোগোল্লার স্বাদ যিনি চেখে দেখেছেন তিনি আবশ্য তা কোনও দিনই ভুলবেন না।

 রসগোল্লা

রসগোল্লা

চিপে ধরলে টুপ টুপ করে রস পড়তে হবে, তবেই তা রসোগোল্লা! এরকম রসোগোল্লার স্বাদ পেতে হলে চোখ বুজে পৌঁছে যেতে হবে কলকাতার কে .সি দাসে। ১৮৮৬ সালে স্থাপিত এই দোকানে বহুকাল থেকেই রসগোল্লাই বিখ্যাত।

বেকড দই

বেকড দই

কলকাতার বলরাম মল্লিক বা রাধারাম মল্লিকের দোকানে গেলে অন্যান্য মিষ্টি চেখে দুখুন বা না দেখুন, একবার চাখতেই হবে বেকড দই। সঙ্গে অবশ্যই এই দোকানের বেকড রসোগোল্লা তে আছেই।

রসমালাই

রসমালাই

শুধু রসগোল্লাই নয়, রসমালাইও খেতে হলে যেতে হবে কেসি দাসের দোকানে। এছাড়াও গুপ্তা ব্রাদার্সেও রসমালাই বেশ ভালো পাওয়া যায়।

কড়াপাকের সন্দেশ

কড়াপাকের সন্দেশ

রস থেকে একটু দূরে কড়াপাকের সন্দেশ খেতে হলে অবশ্য সেরা জায়গা হল ভীম নাগ। ১৮২৬ সালে স্থাপিত এই দোকানের কড়া পাক ও নরমপাক দুই রকমের সন্দেশই অসাধারণ।

জলভরা

জলভরা

হুগলির চন্দননগরের জলভরা যদিও অতুলনীয়, তবে কলকাতার গিরিশচন্দ্র দে ও নকুর চন্দ্র নন্দীর জলভরার স্বাদ স্বর্গীয়। মিষ্টি প্রিয় যেকোনও মানুষের এই জলভরা একবার অন্তত চেখে দেখা উচিত।

স্পঞ্জ রসগোল্লা

স্পঞ্জ রসগোল্লা

কলকাতার শ্যামবাজারের চিত্তরঞ্জন মিষ্টান্ন ভান্ডার ও কেসি দাসের স্পঞ্জ রসোগোল্লা ও অতুলনীয়। রসগোল্লাপ্রেমীদের একবার অন্তত এই রসোগোল্লা চেখএ দেখা উচিত।

কাঁচাগোল্লা

কাঁচাগোল্লা

কাঁচাগোল্লা চাখতে হলে নদীয়ার বহু দোকানই রয়েছে। তবে কলকাতার কামধেনুর কাঁচা গোল্লা স্বাদের জাদুতে সেরা।

 কমলাভোগ

কমলাভোগ

শুধু কাঁচাগোল্লাই নয়, কমলাভোগের স্বাদের সুখ পেতে চাইলে খেতেই হবে কামধেনুর কমলাভোগ।

বেকড পান্তুয়া

বেকড পান্তুয়া

বেকড পান্তুয়া কলকাতার বহু দোকানে পাওয়া গেলেও, স্বাদের বিচারে সেরা হল ৬ বালিগঞ্জ প্লেসের বেকড পান্তুয়া।

মনোহরা

মনোহরা

কলকাতায় থাকলে , বা বেড়াতে গেলে প্রত্যেক বাঙালি তথা প্রবাসী বাঙালিই মনোহরা মিষ্টিটি কিনে নিয়ে যান কলকাতার ভিম নাগের দোকান থেকে। ফলে এই দোকানের মনোহরা সন্দেশ একবার মুখে তুলে না চাখলেই নয়!

English summary
That we the people of Kolkata have a sweet tooth is something the world knows. So we went around the city, treating ourselves to to the delicacies from the legendary sweet shops of Kolkata. These sweet shops of Kolkata need no introduction and are each, places of interest on their own. There are many more such gastronomical marvels and this list is far from being complete.
Please Wait while comments are loading...