• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাতের আকাশে মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে নজর থাক পূর্ব আকাশে! মিস করলে ফের কয়েক বছরের অপেক্ষা

Google Oneindia Bengali News

বিভিন্ন সময়ে নানা ধরনের অলৌকিক ঘটনা ঘটে থাকে। কখনও সেই ঘটনার সাক্ষী থাকা যায় আবার এমন কিছু ঘটনা ঘটে মহাকাশে তার আভাস পর্যন্ত আমরা পাইনা। তেমনই আরও এক মহাজাগতিক ঘটনা ঘটেতে চলেছে মহাকাশে।

আর সেই ঘটনার সাক্ষী থাকতে চলেছে পৃথিবীর মানুষ। সৌরমন্ডলের সবথেকে রহস্যময়ী এবং বিশাল গ্রহ Neptune আজ মঙ্গলবার পৃথিবীর (Earth) একেবারে কাছে আসতে চলেছে।

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, আজ মঙ্গলবার সন্ধ্যায় নেপচুন (Neptune) পৃথিবীর সবথেকে কাছাকাছি চলে আসবে। কার্যত এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে তৈরি মহাকাশ বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, ফের কয়েক বছর পর আবার এক পৃথিবীর কাছাকাছি আসবে এই গ্রহ।

পৃথিবীর অনেক কাছে নেপচুন

পৃথিবীর অনেক কাছে নেপচুন

মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন, অনেক কাছাকাছি পৃথিবীর আসলেও নেপচুনকে খালি চোখে দেখা যাবে না। কারণ এই গ্রহের দূরত্ব পৃথিবী থেকে অনেক দূরে। Neptune সৌর মন্ডলের একমাত্র গ্রহ যেটিকে খালি চোখে দেখা যায় না। তবে বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর খুব কাছাকাছি আসছে এই গ্রহ।

তবে মধ্যরাতে টেলিস্কোপের মাধ্যমে এই গ্রহ দেখার সাক্ষী থাকতে পারবেন সাধারণ মানুষ। তবে সাধারণ টেলিস্কোপ নয়, ভালো দূরবীনের সাহায্যে এই গ্রহকে দেখা যেতে পারে।

বিজ্ঞানীরা বলছেন, চাঁদের আলোর ঝটায় নেপচুনকে মধ্যরাতের আকাশে চকচক করতে দেখা যাবে। তবে দেখতে দূরবীনের সাহায্যে।

সৌর মন্ডলের তৃতীয় বড় গ্রহ এটি

সৌর মন্ডলের তৃতীয় বড় গ্রহ এটি

সৌর মন্ডলকে ঘিরে একাধিক আশ্চর্য। অনেক কিছু আবিস্কার হয়েছে আবার অনেক কিছু ক্যামেরাতে ধরাও পড়েনি। তবে পৃথিবীকে ঘিরে একাধিক গ্রহ-উপগ্রহ প্রদক্ষিণ করে।

মহাকাশ গবেষকরা বলছেন, নেপচুন আজ মঙ্গলবার পৃথিবী থেকে ২৪ কোটি কিমি কাছাকাছি আসলেও 4.3 কিমি দূরে থাকবে। সৌর মন্ডলের তৃতীয় সবথেকে বড় গ্রহ হল নেপচুনের। সম্পূর্ণ অরফে ঢাকা এই গ্রহ।

এই গ্রহের তাপমাত্রা সবসময় মাইনাসের নীচে থাকে। গবেষকরা বলছেন, মাইনাস ২১৪ এই গ্রহের তাপমাত্রা।

সবথেকে দূরে থাকা একটি গ্রহ

সবথেকে দূরে থাকা একটি গ্রহ

নেপচুন মঙ্গলবার সূর্যদয়ের পর ধীরে ধীরে উজ্জ্বল হবে। পূর্ব আকাশের আশেপাশে এই গ্রহটিকে চমকাতে দেখা যাবে। রাত ১২ টার পর থেকে আকাশে বিন্দু হিসাবে দেখা যাবে। যদিও ধীরে ধীরে সেটি অর্থাৎ সকালের দিকে পশ্চিম আকাশে দেখা যাবে। বিজ্ঞানীদের কথা অনুযায়ী, ই গ্রহের আলোর ঝটা পৃথিবীর উপর পড়তে চার ঘিন্টারও বেশি সময় লেগে যেতে পারে। যেখানে সূর্যের আলো পৃথিবীর উপর পড়তে মাত্র আট মিনিট লাগে।

Weather Update : আজ সারাদিন নিম্নচাপের জেরে চলবে ভারী বর্ষণ, সাথে থাকবে ঝোড়ো হওয়া

English summary
Neptune will come closure to the Earth today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X