• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনায় রক্ষা! বিধির গেরোয় গোটা দেশজুড়ে অনেকটাই কমছে নারী নির্যাতন

  • |
Google Oneindia Bengali News

অন্যান্যা অনেক রাজ্যকে পিছনে ফেলে নারী নির্যাতনের নিরিখে দেশের মধ্যে শীর্ষ স্থানে উঠে পড়েছে উত্তরপ্রদেশ। সেখানে গত একবছরে ধর্ষণের নিরিখে শীর্ষে রয়েছে রাজস্থান। এদিকে গত দেড় বছরের বেশি সময় ধরে গোটা দেশই রয়েছে করোনা ফাঁদে। দফায় দফায় জারি হয়েছে কড়া লকডাউন। তাই সামগ্রিক বিচারে করোনাকালে গোটা দেশে অনেকটাই কমে গিয়েছে নারী নির্যাতনের পরিমাণ, এমনটাই বলছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (NCRB) তথ্য।

গড়ে কতজন মহিলা ধর্ষিত হচ্ছেন গোটা দেশে?

গড়ে কতজন মহিলা ধর্ষিত হচ্ছেন গোটা দেশে?

অন্যদিকে এনসিআরবি-র সাম্প্রতিক রিপোর্ট এও বলছে করোনার গেরোর পরেও এখনও ভারতে প্রত্যেকদিন গড়ে ৭৭ জন মহিলা ধর্ষণের শিকার হন। ২০২০ সালে গোটা দেশে পুলিশি খাতায় রেকর্ড করা মোট ধর্ষণের সংখ্যা ছিল ২৮ হাজার ৪৬। ধর্ষণ সহ অন্যান্য নারী নির্যাতনের কেসের সংখ্যা ছিল ৩ লক্ষ ৭১ হাজারের বেশি। ২০১৯ সালে এই সংখ্যা ৪ লক্ষ ৫ হাজারের বেশি।

বেড়েছে সামগ্রিক অপরাধের পরিমাণ

বেড়েছে সামগ্রিক অপরাধের পরিমাণ

অন্যদিকে ২০২০ সালে সামগ্রিকভাবে অপরাধের ঘটনা বেড়েছে ২৮ শতাংশ। এনসিআরবির তথ্য অনুযায়ী, গত বছর ৬৬,০১,২৮৫ অপরাধের ঘটনা রেকর্ড করা হয়েছিল। অন্যদিকে আবার প্রতি লাখ জনসংখ্যায় নিবন্ধিত অপরাধের হার ২০১৯ সালে ৩৮৫.৫ থেকে ২০২০ সালে ৪৮৭.৮-এ উন্নীত হয়েছে। তবে নারী নির্যাতনের পরিমাণ তুলমামূলক ভাবে একটু কমেছে। অন্যদিকে এনসিআরবি-র ‘ক্রাইম ইন ইন্ডিয়া-২০২০' শীর্ষক এই রিপোর্টে দেখা যাচ্ছে মোট অপরাধের সংখ্যার হার ভারতের অন্যান্য মেট্রো শহরগুলিতে যেখানে অনেকটাই বেশি, সেখানে কলকাতায় তুলমামূলক ভাবে অনেকটাই কম রয়েছে।

 নিরাপদে রয়েছে তিলোত্তমা

নিরাপদে রয়েছে তিলোত্তমা

এমনকি, নারী নির্যাতনের ক্ষেত্রেও অন্য অনেক শহরের তুলনায় অনেকটাই নিরাপদে রয়েছে তিলোত্তমা। দেশের অন্যান্য বহু শহরে ২০১৮ সাল থেকে ২০২০ পর্যন্ত অপরাধের সংখ্যা ক্রমান্বয়ে বেড়েছে, সেখানে কলকাতার ক্ষেত্রে এই সংখ্যা অনেকটাই নীচের দিকে রয়েছে। আর এখানেই অনেকটা স্বস্তি ফিরেছে বাংলার মানুষের মনে। ২০২০ সালে কলকাতায় মোট অপরাধের হার ছিল ১২৯.৫। অথচ চেন্নাইয়ে অপরাধের হার ১৯৩৭.১, দেশের রাজধানী দিল্লিতে ১৬০৮.৬।

 কোন রাজ্যে কত ধর্ষণ

কোন রাজ্যে কত ধর্ষণ

অন্যদিকে ২০২০ সালে দেশে সবচেয়ে বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে রাজস্থানে, অন্যদিকে এই তালিকায় দু-নম্বরে রয়েছে উত্তরপ্রদেশ। এনসিআরবি-র পরিসংখ্যান স্পষ্ট বলছে গত এক বছরে রাজস্থানে ৫ হাজার ৩১০ টি ধর্ষণের ঘটনা নথিভুক্ত হয়েছে। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা উত্তরপ্রদেশে এই সংখ্যা ২ হাজার ৭৬৯।

প্রিয়াঙ্কার বিরুদ্ধে বিধি ভঙ্গের অভিযোগ, শোকজ করল নির্বাচন কমিশন

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia


English summary
During Corona period, the amount of violence against women has decreased a lot across the country, the report says During the Corona period, the amount of violence against women has decreased a lot across the country, the report says
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X