• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আজ দশেরা, শিন্ডে - উদ্ধবের দেশের ডুয়াল দেখতে প্রস্তুত মুম্বই

Google Oneindia Bengali News

এই প্রথম মুম্বইয়ে দশেরার দুটি মিছিল বেরোবে। শিব সেনার জন্ম হয়েছে ৫৬ বছর আগে। তারপর থেকে এই প্রথম এমন ঘটনার সাক্ষী থাকতে চলেছে মুম্বই। একটি মিছিল বেরোবে প্রাক্তন শিবসেনা নেতা এবং বর্তমান মহারাষ্ট্র মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের। অপর মিছিল্টি হবে উদ্ধব ঠাকরের নেতৃত্বে। দুই পক্ষই নিজেদের শক্তি প্রদর্শনের চেষ্টা করবে বলে জানা যাচ্ছে। সরকার বদলের পর এই মিছিল আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলে জানা গিয়েছে।

আজ দশেরা, শিন্ডে - উদ্ধবের দেশের ডুয়াল দেখতে প্রস্তুত মুম্বই

মনে করা হচ্ছে যে দুই মিছিলেই ব্যাপক জমায়েত হতে পারে। যে কোনও মুহূর্তে সংঘর্ষ বেঁধে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। তাই শিবাজি পার্ক ও বান্দ্রা কুর্লা কমপ্লেক্সে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

দুই পক্ষ মিলিয়ে প্রায় ৫০০০ বাস্ম বহু ছোট টুরিস্ট গাড়ি একটা বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হচ্ছে এই মিছিলের জন্য। যাতে সমর্থকরা ঠিকভাবে জায়গায় পৌঁছে যায় তার জন্য এই ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে।

এই মিছিল নিয়ে যেমন রাজনৈতিক বিশেষজ্ঞদের বিশেষ চিন্তা ভাবনা রয়েছে তেমনই আবার জানা যাচ্ছে যে সাধারণ মানুষেরও এই মিছিল দেখার জন্য ব্যাপক উৎসাহ রয়েছে। কারণ একসময়ের যারা বন্ধু, যারা সহকর্মী, একে অপরের সাফল্যে মেতেছেন তাঁরাই আজকে একে অপরের বিপক্ষে। মূলত কে আসল শিব সেনা, কে কত বেশি প্রকৃত শিবসেনা তা প্রমাণ করার জন্য দুই পক্ষই চেষ্টা করবে।

জানা গিয়েছে উদ্ধবের যে মিছিল হবে তা শিবাজি পার্কে। এখানেই শিব সেনার জন্ম লগ্ন থেকেই দশেরা পালন করে আসছে। শিন্ডের নেতৃত্বে যে অপর মিছিল বের হবে তা হবে বান্দ্রার এমএমআরডিএ-তে হবে বলে আনা হিয়েভচে ।

আবার অদ্ভুত বিষয় হল এই যে শিন্ডেরা যেখানে এই সভা করবেন তা আবার অবস্থিত ঠাকরে পরিবারের বাড়ির পাশেই। দুই পক্ষই বলছে যে, তাঁরাই বালা সাহেবের ভাবনাকে বাস্তবায়িত করতে কাজ করছে। বালা সাহেব এই মাঠে শেষ বক্তব্য পেশ করেছিলেন ২০১২ সালে।

বাঙালিরা যখন দুর্গাপূজা পালন করেন, তখন ভারতের কোথাও পালিত হয় দশেরা কোথাও বা নবরাত্রি। দশেরা কোথাও কোথাও পরিচিত দশহরা নামে, কোথাও বা দশাইন। কোনও কোনও জায়গায় একে বিজয়াদশমীও বলা হয়। আসলে দশেরা হল দেবীপক্ষের দশম দিন বা নবরাত্রির দশম দিন। এই দিন লঙ্কায় দশানন রাবণকে হারিয়ে রাম যুদ্ধ জয় করে সীতা উদ্ধার করেছিলেন। স্থানীয় ভাষায় দশহরা শব্দের অর্থও তা-ই। দশ মানে দশানন রাবণ, আর হরা মানে হার।

দশহরা শব্দটি এসেছে সংস্কৃত থেকেও। দশ + অহ = দশারহ = দশহরা। 'অহ' শব্দের অর্থ দিন। ৯ রাত্রি ১০ দিন ধরে অবিরাম লড়াইয়ের পর দেবী দুর্গা দশম দিনে মহিষাসুরকে বধ করেন। সুতরাং এই দিন দেবীর জয়ের দিন। সে জয় ভারতবাসী উদযাপন করে মা দুর্গার পুজো করে। কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, হরিয়ানা, পঞ্জাব, উত্তরাখণ্ড ও পশ্চিম বিহারে নবরাত্রির প্রথম দিনে মাটির টবে বার্লির বীজ পুঁতে দেওয়া হয়। বীজ থেকে যে অঙ্কুর বেরোয়, নয় রাত্রির পর দশম দিনে পুরুষরা তা তাঁদের টুপিতে পরেন বা কানের পিছনে লাগিয়ে রাখেন। এই অঙ্কুরকে সৌভাগ্যের প্রতীক ভাবা হয়। গোটা উত্তর ভারত ও মহারাষ্ট্রের একাংশে রামের সম্মানে দশেরা পালন করা হয়।

English summary
for the first time there will be two diffrent rally for dussehra in mumbai
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X