• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিআরপি কেলেঙ্কারির অভিযোগে বিদ্ধ রিপাবলিক টিভি! বড়সড় দুর্নীতির পর্দা ফাঁস মু্ম্বই পুলিশের

  • |

বড়সড় টিআরপি কেলেঙ্কারির মুখে মুম্বই ভিত্তিক বিখ্যাত ইংরাজী সংবাদমাধ্যম রিপাবলিক টিভি। বৃহঃষ্পতিবারই এই বহুল চর্চিত নিউজ চ্যানেলের বেআইনি ভাবে টিআরপি বাড়ানোর কেলেঙ্কারির পর্দা ফাঁস করে মুম্বই পুলিশ। পাশাপাশি তদন্ত চলছে অন্য দুটি সংস্থার বিরুদ্ধে। প্রতিটি সংস্থাকেই মুম্বই পুলিশের তরফে আইনি নোটিশও দেওয়া হয়েছে বলে খবর।

টিআরপি কাণ্ডের তথ্য ফাঁস মুম্বই পুলিশের

টিআরপি কাণ্ডের তথ্য ফাঁস মুম্বই পুলিশের

এদিন সাংবাদিক বৈঠকে একথা জানান মুম্বই পুলিশের কমিশনার পরম বীর সিং। আর তাতেই বেজায় চটেছেন রিপাবলিক টিভির এডিটর ইন চিফ তথা বিজেপি ঘনিষ্ঠ সাংবাদিতক অর্ণব গোস্বামী। এদিকে কোনও টেলিভিশন চ্যানেলের মূল আয়ের উত্স তথা বিজ্ঞাপন পাওয়ার মাত্রার বেশিরভাগটাই নির্ভর করে 'টিআরপি'র উপরেই।

ঘুরপথে টিআরপি বাড়িয়ে কী ভাবে লাভবান হচ্ছিল রিপাবলিক টিভি?

ঘুরপথে টিআরপি বাড়িয়ে কী ভাবে লাভবান হচ্ছিল রিপাবলিক টিভি?

মুম্বই পুলিশের অভিযোগ টিআরপি বাড়াতে দীর্ঘদিবন থেকে রিপাবলিক টিভি সহ বেশ কিছু চ্যানেল বৈআইনি পন্থার অবলম্বন করে। ঘুর পথে বাড়িয়ে নেওয়া হয়েছে রেটিং পয়েন্টও। ওয়াকিবহাল মহলের ধারণা মুম্বইয়ের টিভি ইন্ডাস্ট্রি বাজারমূল্য প্রায় ৩০-৪০ হাজার কোটি টাকার। এখানে বিজ্ঞাপন থেকে আনুষাঙ্গিক সমস্ত আয় নির্ধারিত হয় টিআরপি রেটিংয়ের উপর। তাই টিআরপি রেটিংয়ের সামন্য হেরফেরের খুলে যেতে পারে অতিরিক্ত আয়ের রাস্তা।

বড়সড় প্রশ্ন চিহ্নের সামনে বিএআরসি-র ভূমিকা

বড়সড় প্রশ্ন চিহ্নের সামনে বিএআরসি-র ভূমিকা

সহজ কথায় বেশি টিআরপি মানেই বেশি বিজ্ঞাপন, আর বেশি বিজ্ঞাপন মানেই বেশি আয়। আর সেই আয় বাড়াতেই বর্তমানে ঘুরপথ হাঁটতে দেখা গেছে অর্ণব গোস্বামীকে। আর এই ক্ষেত্রে বড়সড় প্রশ্ন চিহ্নের সামনে পড়ে গেছে টিআরপি বা টেলিভিশন রেটিং পয়েন্ট মাপজোককারী সংস্থা ব্রডকাস্ট অডিয়ান্স রিসার্চ কাউন্সিল বা বিএআরসি-র ভূমিকা।

বিএআরসি-র উচ্চপদস্থ আধিকারিকের মদতেই দুর্নীতি

বিএআরসি-র উচ্চপদস্থ আধিকারিকের মদতেই দুর্নীতি

এদিকে টিআরপি সংক্রান্ত তথ্য জোগাড় করতে মুম্বইয়ে ২ হাজারেরও বেশি ব্যারোমিটার বসিয়েছে বিআরসি। তবে কোথায় কোথায় তা বসানো হয় তা ব্যবসায়িক কারণেই গোপন রাখা হয়। সূত্রের খবর, বিএআরসি-র এক আধিকারিকই নিজের প্রভাব খাটিয়ে এই আসাধু পথে রিপাবলিক টিভির ব্যাবসা বাড়াতে সাহায্য করেছেন।

নাম জড়িয়েছে আরও দুই সংস্থার

নাম জড়িয়েছে আরও দুই সংস্থার

এদিকে অবৈধ পন্থায় টিআরপি বাড়ানোয় নাম জড়িয়েছে ফকত মারাঠি ও বক্স সিনেমার মতো চ্যালেনগুলিরও। মুম্বই পুলিশের অভিযোগ টিআরপি জোগাড় করতে অনেক জায়গায় আকারণে খুলে রাখা হয়েছে টিভি। এননকী এমন অনেকে বাড়িতে যেখানে কেউই ইংরাজী বা মারাঠি বোঝে না সেখানেও দিনভর চলেছে রিপাবলিক টিভির মতো চ্যানেলগুলি।

কলকাতাঃ কৌশলে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে অবস্থানে বিজেপি মহিলা মোর্চার সদস্যরা

লাদাখ সংঘাতের আবহে উত্তরপূর্বের উগ্রপন্থীগোষ্ঠীর কোন গোপন ছক! মায়ানমার সীমান্তে কী ঘটছে

English summary
mumbai police alleges trp scam against bjp affiliated journalist arnab goswamis republic tv
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X