• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিচারের আওতায় আনতে হবে মুম্বই হামলার মূল ষড়যন্ত্রকারীদের, জঙ্গিদের প্রশয় নয়! যৌথ বিবৃতিতে আমেরিকা

Google Oneindia Bengali News

শুক্রবার দীর্ঘক্ষণ বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর এই বৈঠকের পর যৌথ সাংবাদিক বৈঠকে দুই দেশ আগামিদনে একসঙ্গে কাজ করবে বলে অঙ্গীকার করে।

শুধু তাই নয়, যৌথ সাংবাদিক বৈঠকে জো বাইডেন বলেন, ভারত এবং আমেরিকা একসঙ্গে বিশ্বের যে কোনও চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারবে।

জঙ্গিদের প্রশয় নয়! যৌথ বিবৃতিতে আমেরিকা

কার্যত চিন-পাকিস্তানকে চাপে ফেলে আগামিদিনে একযোগে কাজ করার বার্তা দেন মিস্টার প্রেসিডেন্ট। আর এই বৈঠকের পরেই ২৬/১১ মুম্বই হামলার (26/11 Mumbai attacks) দোষীদের শাস্তি দেওয়ার বার্তা দেওয়া হয়।

বৈঠকের পরেই যৌথ সাংবাদিক বৈঠকে মুখোমুখি হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পড়ে দুই দেশই এক বার্তায় সন্ত্রাসবাদ ইস্যুতে কথা বলে। রাষ্ট্রসংঘের (United Nations) তরফে নিষিদ্ধ জঙ্গি সংগঠনগুলির (Terrorist Groups) বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয় ওই বার্তায়।

শুধু তাই নয়, সীমান্ত সন্ত্রাস নিয়েও তীব্র নিন্দা জানানো হয় ওই যৌথ বিবৃতিতে। শধু তাই নয়, ভারত এবং আমেরিকা গোটা বিশ্বে যেভাবে সন্ত্রাসবাদ মাথা চাড়া দিচ্ছে সেখানে একযোগে কাজ করবে বলেও ওই বিবৃতিতে দাবি করা হয়েছে। যা অবশ্যই সন্ত্রাসবাদের প্রশয় দেয় এমন দেশগুলির কাছে বড় বার্তা।

ভারত এবং আমেরিকা রাষ্ট্রপুঞ্জের তালিকাতে থাকা যে কোনও নিষিদ্ধ জঙ্গি সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ভারত এবং আমেরিকা। অন্যদিকে ভারতে ২৬/১১ মুম্বই হামলাতে ষড়যন্ত্রকারীদের যাতে সঠিক বিচার হয় সেই বার্তাও দেওয়া হয়েছে আমেরিকার তরফে। যে কোনও ছায়া যুদ্ধ চালানোর বিরোধীতা করা হয়েছে এই বিবৃতিতে।

যদি কোনও জঙ্গি সংগঠন কোনও সন্ত্রাসবাদী হামলার পরিকপলনা করে সেই সংগঠনকে সামরিক কিংবা অর্থনৈতিক সাহায্য করাও অন্যায় বলেও বিবৃতিতে জানিয়েছে আমেরিকা।

এছাড়াও ওই যৌথ বিবৃতিতে বলা হয়েছে যে ভারত এবং আমেরিকা একযোগে কাউন্টার টেরিরিসম, গোয়েন্দা তথ্য আদান-প্রদান, সুরক্ষা সহ একাধিক বিষয়ে কাজ করবে। শুধু তাই নয়, প্রযুক্তি আদান-প্রদান সহ একাধিক ক্ষেত্রেও ভারত এবং আমেরিকা একযোগে কাজ করবে বলেও দাবি করা হয়েছে ওই বিবৃতিতে। শুক্রবার হোয়াইট হাউসে ১৫ থেকে ২০ মিনিট বৈঠক করেন জো বাইডেন এবং মোদী।

বৈঠক শেষে বাইডেন বলেন, ভারত আমেরিকা একযোগে কাজ করছে। আগামিদিনে যে কোনও ক্ষেত্রে এই দুই দেশ কাজ করবে বলেও আশাবাদী মিস্টার প্রেসিডেন্ট বাইডেন এবং প্রধানমন্ত্রী মোদী।

English summary
modi biden meet: India and US condemns against global terrorism in joint statement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X