• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইম্ফল সফরে এই প্রথমবার আসছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

ডিসেম্বরের মাঝামাঝি সময়েই ভারতে আসতে পারেন জাপানের মুখ্যমন্ত্রী শিনজো আবে। এখানে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্রতিরক্ষা চুক্তি বা অধিগ্রহণ ও ক্রস–সার্ভিস চুক্তি নিয়ে দ্বিপাক্ষীক সম্মেলনে যোগ দেবেন।

ইম্ফল সফরে এই প্রথমবার আসছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

শিনজো আবের সফরের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হল তিনি ইম্ফলে থাকবেন। যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান ও মিত্র বাহিনীর মধ্যে যুদ্ধক্ষেত্র ছিল। কোয়োডো সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ইম্ফল যুদ্ধের ৭৫তম বার্ষিকী উপলক্ষ্যে পিস মিউজিয়াম তৈরি করা হয়েছে, যা জুনে উদ্বোধন হওয়ার কথা। কিন্তু শিনজো আবে তাঁর সফরকালেই ওই মিউজিয়াম ঘুরে দেখবেন এবং শান্তির জন্য প্রার্থনা করবেন। মণিপুরের রাজধানী ইম্ফলে জাপানের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে আবে আসবেন। ১৫ থেকে ১৭ ডিসেম্বর আবে ভারতে থাকবেন। যদিও ভারত সরকারের পক্ষ থেকে তাঁর সফর নিয়ে কোনও নির্দিষ্ট কিছু জানানো হয়নি।

ইমঞফল পিস মিউজিয়াম (‌আইপিএম)‌ ইম্ফলের ২০ কিমি দক্ষিণপশ্চিমে অবস্থিত। ১০ একর জমির মধ্যে এই মিউজিয়াম গড়ে উঠেছে। প্রতিরক্ষা চুক্তিতে দুই দেশ তাদের প্রতিরক্ষা সামর্থ্য ও অস্ত্র সরবরাহের বিষয়ে আলোচনা করবে। শিনজো আবে ভারত সফরের পর ডিসেম্বরের শেষের দিকে চীনে সফর করবেন। সেখানে জাপান, চীন এবং দক্ষিণ কোরিয়ার নেতৃত্বদের সঙ্গে তিনি বৈঠক করবেন।

English summary
japan pm shinzo abe likely to visit imphal in mid december
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X