• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আদেশ পেলেই পুনরুদ্ধার পাক অধিকৃত কাশ্মীর! অপেক্ষায় চিনার কর্পস কমান্ডার

আদেশ পেলেই পুনরুদ্ধার পাক অধিকৃত কাশ্মীর! অপেক্ষায় চিনার কর্পস কমান্ডার
  • |
Google Oneindia Bengali News

দিন কয়েক আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, ভারতের লক্ষ্য হল পাক অধিকৃত কাশ্মীর পুনরুদ্ধার করা। এব্যাপারে চিনার কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল এডিএস আউজলা বলেছেন, পাকিস্তানের দখলে থাকা ভারতের ভূখণ্ড ফিরিয়ে নিতে তারা কেন্দ্রের আদেশের অপেক্ষায় রয়েছেন। এব্যাপারে সেনাবাহিনী পুরোপুরি প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।

সেনাবাহিনী প্রস্তুত

সেনাবাহিনী প্রস্তুত

লেফটেন্যান্ট জেনারেল আউজলা বলেছেন, সেনাবাহিনী পুরোপুরি প্রস্তুত। তিনি আরও বলেছেন, যখনই কোনও একটি সিদ্ধান্ত নেওয়া হয়, তখন সেনাবাহিনী-বিমানবাহিনী এবং নৌবাহিনী সম্মিলিতভাবে সেই সিদ্ধান্ত বাস্তবায়নের পথে এগিয়ে যায়। এব্যাপারে তারা আদেশ অনুসরণ করে। এব্যাপারে তারা প্রতিদিনই প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন। চিনার কর্পস কমান্ডার বলেছেন, তারা তাদের সমক্ষমতার পরিমার্জন করছেন। পাশপাশি প্রয়োজনের সময় যাতে ফিরে তাকাতে না হয়, তার জন্য বাহিনীকে আরও কার্যকরী তোলা হচ্ছে।

পাকিস্তানের অবৈধ দখলদারি

পাকিস্তানের অবৈধ দখলদারি

২.২২ লক্ষ বর্গ কিমির মধ্যে প্রায় ৭৮ হাজার বর্গ কিমি এলাকা পাকিস্তান অবৈধভাবে দখল করে রেখেছে। ১৯৪৭-এ স্বাধীনতার পরেই পাকিস্তান আচমকা আক্রমণ করে দিয়ানার, বালতিস্তান, গিলগিট, মুজফফরাবাদ, কোটি, মিরপুর, পুঞ্চ এবং বাগ জেলার বড় অংশ দখল করে নেয়। বর্তমান সময়ে গিলগিট-বালতিস্তানের মধ্যে দিয়েই পাকিস্তান-চিনের অর্থনৈতিক করিডর তৈরি করা হচ্ছে।

ভারতের লক্ষ্য

ভারতের লক্ষ্য

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গত ২৮ অক্টোবর শৌর্য দিবসের অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় বলেছিলেন, ভারত সংসদে ১৯৯৪ সালের প্রস্তাব অনুযায়ী, পাকিস্তান অধিগৃহীত কাশ্মীরে গিলগিট-বালতিস্তানের অঞ্চলগুলি পুনরুদ্ধার করবে। তিনি বলেছিলেন, ভারত সবে মাত্র উত্তরে যাত্রা শুরু করেছে। এই যাত্রা তখনই সম্পূর্ণ হবে, যখন সংসদে গৃহীত প্রস্তাবের বাস্তবায়ন হবে। তিনি সতর্ক করে বলেছিলেন, পিওকেতে যে অত্যাচার চালাচ্ছে, পাকিস্তানকে তার ফল ভোগ করতে হবে।

ভারতীয় বাহিনীতে চিনার কর্পস

ভারতীয় বাহিনীতে চিনার কর্পস নিয়ন্ত্রণ রেখায় পাহারা দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে থাকে। সম্প্রতি চিনার কর্পস দাবি করেছে, তারা সীমান্তে উল্লেখযোগ্য প্রস্তুতি নিয়েছে। এছাড়াও কাশ্মীর উপত্যকায় সন্ত্রাসবাদী বিরোধী অভিযানেও সাফল্য এসেছে। পুলওয়ামার খান্দিপোরায় অভিযান সম্পর্কে তারা বলেছে, সেখানে তিন সন্ত্রাসবাদীকে নিকেশ করা হয়েছে। যাদের কাছ থেকে দুটি একে রাইফেল, একটি পিস্তল উদ্ধার করা হয়েছে।

English summary
Indian Army's Chinar corps commander says they are warting for orders to restore Pak Occupied Kashmir.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X