• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এগোচ্ছে মোদীনমিক্স! সহজে ব্যবসা করা দেশের বিশ্ব র‍্যাঙ্কিং-এ ১৪ ধাপ এগোল ভারত

সহজে ব্যবসা করা যায় এমন দেশের তালিকার নিরিখে ১৪ ধাপ এগিয়ে গেল ভারত। বিশ্ব ব্যাঙ্কের পেশ করা তালিকায় ভারতের অবস্থান এখন ৬৩ নম্বরে। বিশেষজ্ঞরা বলছেন, মোদীর মেক ইন ইন্ডিয়া স্কিম এবং অন্য সংস্কার বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করেছে। আর ভাল কাজ হওয়ার নিরিখে টানা তিনবার শীর্ষে থাকা ১০ দেশের তালিকাও স্থান পেয়েছে ভারত।

এগোচ্ছে মোদীনমিক্স! ব্যবসায় বিশ্বের র‍্যাঙ্কিং-এ ১৪ ধাপ এগোল ভারত

এই র‍্যাঙ্কিং এমন একটা সময়ে এল, যেই সময় দেশে রিজার্ভ ব্যাঙ্ক এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বিশ্ব ব্যাঙ্ক, আইএমএফ-এর মতো সংস্থা বিশ্ব জুড়ে মন্দার জেরে বৃদ্ধির পূর্বাভাসে ভারতের অবস্থানকে অনেকটাই নিচে নামিয়ে দিয়েছে।

২০১৪ সালে নরেন্দ্র মোদী যখন প্রধানমন্ত্রীর আসনে বসেন, সেই সময় ১৯০ টি দেশের মধ্যে ভারতের অবস্থান ছিল ১৪২। ৪ বছর ধরে টানা সংস্কার কর্মসূচি চলার পর ২০১৮ সালের রিপোর্টে ভারতের অবস্থান ছিল ১০০ তম স্থানে। ২০১৭ সালে ভারতের স্থান ছিল ১৩০ তম। যা ছিল ইরান কিংবা উগান্ডারও নিচে। গত বছরেই ভারত ২৩ টি দেশকে টপকে ৭৭ তম স্থান দখল করেছিল।

ডুয়িং বিজনেস ২০২০ রিপোর্টে বিশ্বব্যাঙ্ক বলেছে, ভারতে যে সংস্কার প্রক্রিয়া চলছে, তা ভারতের অর্থনীতিকে বিশেষ জায়গায় নিয়ে যাবে।

অন্যদিকে, এনিয়ে এটি তৃতীয় বছর যেখানে ব্যবসার নিরিখে ভারতে স্থান বিশ্বের প্রথম ১০ টি দেশের তালিকায় রয়েছে। ভারতই এই ধরনের প্রথম দেশ যারা কিনা ১৪ টি দেশকে টপকে গিয়েছে। বলেছেন ওয়ার্ল্ড ব্যাঙ্কের ডেভেলপমেন্ট ইকনোমিক্সের ডিরেক্টর সাইমন ড্যানকভ।

ভারত ছাড়াও যেসব দেশ এবছরে অন্ত ১০ টি দেশকে টপকে গিয়েছে, তারা হল, সৌদি আরব(৬২), জর্ডন (৭৫), টোগো( ৯৭), বাহারিন(৪৩), তাজিকিস্তান( ১০৬), পাকিস্তান(১০৮), কুয়েত(৮৩), চিন(৩১), নাইজেরিয়া(১৩১)।

বিশ্বব্যাঙ্কের রিপোর্টে বলা হয়েছে, মোদী মেক ইন ইন্ডিয়া স্লোগানে আকৃষ্ট হয়েছে বিদেশি বিনিয়োগ। বিশেষ করে ম্যানুফ্যাকচারিং সেক্টর আকৃষ্ট হয়েছে।

English summary
India moves up 14 spots to 63 on World Bank's ease of doing business ranking
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X