• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চিনকে উত্তর দিতে প্রস্তুতি, ভারত তৈরি করল থ্রিডি-প্রিন্টেড স্থায়ী নিরাপত্তা বলয়

Google Oneindia Bengali News

দেশের প্রতিরক্ষা নিয়ে উদ্বিগ্ন সরকার। তা নিয়ে মুখ খুলেছেন ইঞ্জিনিয়ার-ইন-চিফ লেফটেন্যান্ট জেনারেল হরপাল সিং। তিনি এক বিবৃতি সামনে এনেছেন সীমান্তে স্থায়ী প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে । তাই তৈরি করা হয়েছে থ্রিডি-প্রিন্টেড স্থায়ী নিরাপত্তা বলয়।

চিনকে উত্তর দিতে প্রস্তুতি, ভারত তৈরি করল থ্রিডি-প্রিন্টেড স্থায়ী নিরাপত্তা বলয়

তিনি জানান প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর অঞ্চলে ভারতীয় সেনাবাহিনীর কর্পস অফ ইঞ্জিনিয়ার্স একটি থ্রিডি-প্রিন্টেড স্থায়ী নিরাপত্তা বলয় তৈরি করেছে। সীমান্ত অঞ্চলে চিনের গতিবিধির ওপর নজর রাখতেই এটা করার কথা ভাবা হচ্ছে। এই ধরনের থ্রিডি নিরাপত্তা বলয়ের মধ্যে হয়। ইঞ্জিনিয়ার-ইন-চিফ লেফটেন্যান্ট জেনারেল হরপাল সিং জানিয়েছেন এমনটাই।

এই জিনিসটি স্থানান্তর করা যেতে পারে এক জায়গা থেকে অন্য জায়গায়। এর জন্য স্থায়ী প্রতিরক্ষা সংক্রান্ত একাধিক পরীক্ষা করা হয়েছে। যা প্রয়োজনীয় বলে প্রমাণিত হয়েছে। মোকাবিলায় প্রস্তুত হয়েছে পূর্ব লাদাখ সংলগ্ন এলএসি-তে চিনের প্রস্তুতির জন্য। ট্যাঙ্ক এবং কামান আছে। এগুলিকে শত্রুদের চোখ থেকে রক্ষা করতে করা হয়। , ডিএসডিবিও রোডে ট্যাঙ্ক ব্রিজ এবং নতুন এয়ার-ফিল্ড প্রস্তুত করা হচ্ছে এর জন্য। ২৪ হাজার সেনাও প্রস্তুত আছে। সীমান্তের কাছাকাছি অঞ্চলে অবস্থান করছে ৫০ থেকে ৬০ হাজার সেনা । উচ্চপদস্থ সূত্র বলছে যে গালভান উপত্যকায় হিংসার ছড়িয়েছে চিন। সেই ভারতীয় সেনা নিজেদের তৈরি রেখে চলেছে।, চিনের বিরুদ্ধে।

অতিরিক্ত সেনা সীমান্তে মোতায়েন করা হয়েছে গত দু বছরে ২২-২৪ হাজার । তার জন্য বিশেষ । এই আবাসন সুবিধা প্রস্তুত করা হয়েছে সেনা জওয়ানদের জন্য। ভারতীয় সেনাবাহিনী মডুলার-শেল্টার তৈরি করেছে। এটি আটকাবে ঠাণ্ডা। এটি ১৫ ডিগ্রি তাপমাত্রা প্রদান করে দেয় মাইনাস (-)২০ ডিগ্রি শীতেও। এক সপ্তাহের মধ্যে তৈরি করা হয় এমন আশ্রয়কেন্দ্র।

তৈরি করা হয়েছে শত্রুর হাত থেকে ৪৫০ টি ট্যাংক, কামান এবং সামরিক-যান রক্ষার জন্য প্রযুক্তিগত স্টোরেজ । এর স্ট্রাকচার প্রভাবিত হয় না শত্রুর ট্যাঙ্কের বুলেট দ্বারাও। এগুলি হল থ্রিডি পার্মানেন্ট ডিফেন্স। ভারত এটি পরীক্ষা করেছে ট্রায়াল চলাকালীন। ভারতীয় সেনাবাহিনী ১০০ মিটার দূর থেকে একটি শেল নিক্ষেপ করে টি-৯০ ট্যাঙ্ক থেকে ।

ভারতীয় সেনাবাহিনী গান্ধীনগরে অবস্থিত আইআইটি এবং কিছু স্টার্ট-আপের সাহায্য নিয়েছে এই থ্রিডি পার্মানেন্ট ডিফেন্স স্ট্রাকচার তৈরির জন্য । প্রচণ্ড ঠান্ডা এই ট্যাঙ্করও কর্মক্ষমতা প্রভাবিত করে না। আর সেই জন্যই তৈরি কপ্রা হয়েছে এই বিশেষ অস্ত্র, যা ভারতকে লড়াই করতে সাহায্য করবে বলে বলা হচ্ছে।

কংগ্রেসের ফের সমস্যা, এবার চিঠি লিখে দলের দায়িত্ব ছাড়বার কথা জানালেন অজয় মাকেন কংগ্রেসের ফের সমস্যা, এবার চিঠি লিখে দলের দায়িত্ব ছাড়বার কথা জানালেন অজয় মাকেন

English summary
3d printed permanent defense made by india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X