• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ঔরঙ্গজেবের সামনে গুরু তেগবাহাদুর ছিলেন পাথরের মতো! নতুন করে আত্মনির্ভরতার ডাক মোদীর

লালকেল্লা (red fort) গুরু তেহবাহাদুরের (Guru Tegbahadur) বলিদানের কথা মনে করিয়ে দেয়। এদিন গুরু তেগ বাহাদুরের ৪০০ তম জন্ম বার্ষিকী অনুষ্ঠানে লালকেল্লা থেকে দেওয়া ভাষণে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendr
Google Oneindia Bengali News

লালকেল্লা (red fort) গুরু তেগ বাহাদুরের (Guru Tegbahadur) বলিদানের কথা মনে করিয়ে দেয়। এদিন গুরু তেগ বাহাদুরের ৪০০ তম জন্ম বার্ষিকী অনুষ্ঠানে লালকেল্লা থেকে দেওয়া ভাষণে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এদিনের প্রকাশ পুরব অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কয়েন এবং স্ট্যাম্পও প্রকাশ করেন।

ভারত ঐতিহ্য আর মূল্যবোধে বিশ্বাসী

প্রধানমন্ত্রী বলেছেন, জাতির স্বাধীনতার জন্য ভারতীয়রা অনেক ত্যাগ স্বীকার করেছে। তিনি বলেছেন, ভারতকে তার মূল্যবোধ এবং ঐতিহ্য ছাড়া দেখা যায় না। প্রধানমন্ত্রী বলেন, দেশে গুরুদের আদর্শে পূর্ণ নিষ্ঠার সঙ্গে এগিয়ে যাচ্ছে। এই পূণ্য উপলক্ষে তিনি ১০ গুরুর পায়েই প্রণাম জানাচ্ছেন। প্রকাশ পরব উপলক্ষে তিনি সবাইকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

ভারতে এগিয়ে চলেছে

ভারতে এগিয়ে চলেছে

প্রধানমন্ত্রী বলেছেন, অনেক সাম্রাজ্য এসেছে-গিয়েছে, কিন্তু ভারত শক্তিশালী হয়েছে এবং এগিয়ে চলেছে। তিনি বলেছেন, যখনই দেশ সমস্যার মধ্যে পড়েছে, তখনই নতুন নায়ক কিংবা গুরুরা রক্ষা করেছেন। জাতির অগ্রগতিতে প্রত্যেকের দায়িত্ব রয়েছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী এদিন বলেছেন আমরা এক নতুন ভারত তৈরি করতে সক্ষম হব, যা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করবে। তিনি বলেন, তাঁর পূর্ণ বিশ্বাস আছে গুরুর আশীর্বাদে ভারত তার গৌরব অর্জন করবে। তিনি বলেন, ভারত তখনই কোনও দেশ কিংবা সমাজের জন্য হুমকি হয়ে দাঁড়ায়নি। ভারত আজও সমগ্র বিশ্বের কল্যাণের কথা চিন্তা করে।

সর্বত্রই এক ভারত

সর্বত্রই এক ভারত

প্রধানমন্ত্রী এদিন বলেছেন, গুরু তেগবাহাদুরের প্রজ্ঞা ও আশীর্বাদে সর্বত্রই আমরা এক ভারত দেখতে পাচ্ছি। গুরু নানকদেবজি সমগ্র দেশকে এক সুতোয় একত্রিত করেছিলেন। গুরু তেগবাহাদুরের অনুগামীরা ছিলেন সর্বত্র। পাটনার পাটনা সাহিব এবং দিল্লির রাকাবগঞ্জ সাহিব সর্বত্রই জ্ঞান ও আশীর্বাদের রূপে আমরা এক ভারত দেখতে পাই।

ঔরঙ্গজেবের বিশ্বাসকে নাড়া দিতে পারেননি

ঔরঙ্গজেবের বিশ্বাসকে নাড়া দিতে পারেননি

প্রধানমন্ত্রী বলেছেন, অত্যাচারী ঔরঙ্গজেবের সামনে গুরু তেগবাগাদুর হিন্দ দি চাদরের হয়ে পাথরের মতো দাঁড়িয়েছিলেন। ঔরঙ্গজেব অনেকের মাথা ছিন্ন করলেও বিশ্বাসকে নাড়া দিতে পারেনি। যার সাক্ষী এই লালকেল্লা।

লালকেল্লার লন থেকে ভাষণ দেন প্রধানমন্ত্রী

লালকেল্লার লন থেকে ভাষণ দেন প্রধানমন্ত্রী

সাধারণভাবে প্রধানমন্ত্রীরা ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের দিনে লালকেল্লার প্রাচীরের ওপর থেকে ভাষণ দেন। তবে এদিনটি ছিল ব্যতিক্রম। গুরু তেগবাহাদুরের ৪০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে এদিন প্রধানমন্ত্রী লালকেল্লার লন থেকে ভাষণ দেন।
প্রধানমন্ত্রী এদিনের ভাষণের পিছনে ঐতিহাসিক এক কারণ রয়েছে। তথ্য ও সংস্কৃতি মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ১৬৭৫ সালের তৎকালীন মুঘল শাসক ঔরঙ্গজেব নবম শিখ গুরু তেগবাহাদুরকে ফাঁসিতে ঝুলিয়েছিলেন।

অনুব্রত গড়ের জোড়া বিস্ফোরণের ঘটনার তদন্তে NIA! সিআইডিকে নথি হস্তান্তরের নির্দেশ হাইকোর্টেরঅনুব্রত গড়ের জোড়া বিস্ফোরণের ঘটনার তদন্তে NIA! সিআইডিকে নথি হস্তান্তরের নির্দেশ হাইকোর্টের

English summary
In front of Aurangzeb's tyrannical thinking, Guru Tegh Bahadur became 'Hind di Chadar' and stood like a rock. This Red Fort is a witness that even though Aurangzeb severed many heads, but could not shake our faith says Modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X