• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাজেটের পর এমপিসি বৈঠকে রেপোরেট নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক কোন সিদ্ধান্ত নিল

  • |

কেন্দ্রীয় বাজেটের পর রিজার্ভ ব্যাঙ্কের এমপিসি বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহিত হয়েছে। তারমধ্যে অন্যতম হল কয়েকটি গুরুত্বপূর্ণ 'ইন্টারেস্ট রেট' নিয়ে সিদ্ধান্ত। রেপোরেট অপরিবর্তিত রেখে ৪ শতাংশেই রাখল রিজার্ভ ব্যাঙ্ক।

First MPC Meeting After Budget 2021, RBI Panel Leaves Key Interest Rate Unchanged

কেন্দ্রীয় বাজেটের পর শুক্রবারই বৈঠকে বসে রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি। সেই বৈঠকেই স্থির হয়েছে যে ব্যাঙ্কের রেপোর্টে আগের মতো ৪ শতাংশই থাকবে। রিভার্স রেপোরেট থাকবে ৩.৩৫ শতাংশ। উল্লেখ্য, রিজার্ভ ব্য়াঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়য় তা হল রেপোরেট। অন্যদিকে, বাণিজ্যিক ব্যাঙ্কগুলি যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ককে ঋণ দেয়, তাহল রিভার্স রেপোরেট।

উল্লেখ্য, ২০২০ সাল তেকেই বিশ্বজুড়ে করোনার দাপট। গত বছরের মার্চ মাসের শেষ থেকে দেশে লকডাউন চালু হ। বহু উৎপাদন ক্ষেত্রে থেকে পরিষেবা ক্ষেত্রে বন্ধ থাকে বহু মাস। সেই সময় দফায় দফায় রিজার্ভ ব্যাঙ্ক রেপোরেট কমিয়েছে। যা মোট ১১৫ বেসিস পয়েন্ট কমে। ২২ মে কমে পলিসি রেট। প্রসঙ্গত, এদিন আরবিআই গর্ভনর শক্তিকান্ত দাস জানান, মূলত দেশের আর্থিক বিকাশের হাত ধরেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। আর সেই দিকে নজর রেখেই রেপোর্টে অপরিবর্তিত রয়েছে।

English summary
First MPC Meeting After Budget 2021, RBI Panel Leaves Key Interest Rate Unchanged
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X