• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সোমবারে শপথ নেবেন দ্রৌপদী মুর্মু, পড়নে থাকতে পারে বিশেষ সাঁওতালি পোশাক

Google Oneindia Bengali News

দেশের নব-নির্বাচিত দ্রৌপদী মুর্মু সোমবার দিল্লিতে শপথ নেওয়ার সময় একটি ঐতিহ্যবাহী সাঁওতালি শাড়ি পরতে পারেন। তার ভগ্নিপতি সুকরি টুডু পূর্ব ভারতের সাঁওতাল নারীদের ব্যবহৃত একটি বিশেষ শাড়ি নিয়ে দিল্লি যাচ্ছেন। এমনটাই খবর সূত্রের।

সোমবারে শপথ নেবেন দ্রৌপদী মুর্মু, পড়নে থাকতে পারে বিশেষ সাঁওতালি পোশাক

শনিবার তার স্বামী তারিনিসেন টুডুর সাথে সুকরি সংসদের কেন্দ্রীয় হলে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠান দেখতে জাতীয় রাজধানীর উদ্দেশ্যে রওনা দেন। সুকরি বলেন "আমি 'দিদি'র জন্য একটি সাঁওতালি ঐতিহ্যবাহী শাড়ি নিয়ে যাচ্ছি এবং আশা করছি তিনি শপথ গ্রহণের সময় এটি পরবেন। আমি নিশ্চিত নই যে উনি অনুষ্ঠানে আসলে কী পরবেন। রাষ্ট্রপতি ভবন নতুন রাষ্ট্রপতির পশাকের সিদ্ধান্ত নেবে, এবার আমার দেওয়া শাড়ি সেখানে গৃহীত হবে কী না সেটাই দেখার"

সাঁওতালি শাড়ির এক প্রান্তে কিছু ডোরাকাটা কাজ থাকে এবং বিশেষ অনুষ্ঠানে সাঁওতালি মহিলারা এটি পরিধান করেন। শাড়িটি উল্লম্বভাবে প্রতিসম এবং এর উভয় প্রান্ত একই মোটিফ দিয়ে ডিজাইন করা হয়েছে। সুকরি, যিনি তার স্বামী এবং পরিবারের সদস্যদের সাথে ময়ূরভঞ্জ জেলার রায়রাংপুরের কাছে আপরবেদা গ্রামে বাস করেন, তিনি বলেছিলেন যে তিনি ঐতিহ্যবাহী মিষ্টি প্যানকেকও বহন করছেন, যাকে মুরমুর জন্য 'আরিসা পিঠা'ও বলা হয়।

দেশের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন দ্রৌপদী মুর্মু। এই প্রথম রাইসিনা হিলে পা রাখতে চলেছেন দেশের প্রথম মহিলা আদিবাসী রাষ্ট্রপতি। বিপুল ভোটে জয়ী হয়েছেন তিনি। বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহাকে বিপুল ভোটে হারিয়ে জয়ী হয়েছেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য বিরোধীদেরও ভোট পেয়েছেন দ্রৌপদী মুর্মু। বিজেডি, বিএসপি সহ একাধিক বিরোধী রাজনৈতিক দল প্রথম থেকেই সমর্থন জানিয়েছিলেন দ্রৌপদী মুর্মুকে। ভোটের দিন অনেকেই বিরোধী দলের নেতাই ভোট দিয়েছেন দ্রৌপদী মুর্মুকে।

একদিন নয়, দেশে স্বাধীনতা দিবস পালিত হোক তিন দিন ধরে, আর্জি অমিত শাহের একদিন নয়, দেশে স্বাধীনতা দিবস পালিত হোক তিন দিন ধরে, আর্জি অমিত শাহের

শুধু মোদী শাহ-ই নয়। বিরোধী শিবির থেকেও ইতিমধ্যে শুভেচ্ছা বার্তা দেওয়া হয়েছে। শুভেচ্ছা জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সোশ্যাল মিডিয়াতে তিনি লিখেছেন, ভারতের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার জন্য শ্রীমতি দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন ও শুভেচ্ছা।

শুধু ভারত-ই নয়, বিদেশ থেকেও ইতিমধ্যে দ্রৌপদী মুর্মুকে শুভেচ্ছা বার্তা দেওয়া হয়েছে। শুভেছা জানিয়েছেন নেপাল। ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। তিনি টুইট করে লিখেছেন, ''আমি নিশ্চিত যে নেপাল ও ভারতের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক আগামী দিনে নতুন উচ্চতা দেখতে পাবে।"

English summary
draupadi murmu may wore a saontali sharee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X