• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মনের ইচ্ছা পূরণের জন্য ভক্তদের শরীরের ওপর ছেড়ে দেওয়া হয় গরু, আজব রীতি মধ্যপ্রদেশে

দিওয়ালির পরের দিন এক অদ্ভুত রীতি পালন করা হয় মধ্যপ্রদেশে। এখানকার উজ্জয়িনীর গ্রাম ভিদাওয়াদে গরুদের ছেড়ে দেওয়া হয়, যাতে তারা গ্রামবাসীদের শরীরের ওপর দিয়ে চলে যেতে পারে। এই রীতির মাধ্যমে '‌সর্বশক্তিমানের’‌ প্রতি কৃতজ্ঞতা দেখায় গ্রামবাসীরা।

মনের ইচ্ছা পূরণের জন্য ভক্তদের শরীরের ওপর ছেড়ে দেওয়া হয় গরু, আজব রীতি মধ্যপ্রদেশে

প্রচণ্ড উদ্দীপনা নিয়ে মানু্ষ এই দুঃসাহসিক রীতিতে যোগ দেন। জানা গিয়েছে, দিওয়ালির পরের দিন গ্রামবাসীরা মন্দিরে প্রার্থনার জন্য আসেন এবং রীতি হিসাবে গোটা রাত এখানে কাটান। দ্বিতীয় দিন ভক্তদের গায়ের ওপরই ছেড়ে দেওয়া হয় গরুদের। ভক্তরা মাটিতে শুয়ে থাকেন এবং মুখ মাটিতে রাখা থাকে। সুরেশ শিসোদিয়া নামে এক গ্রামবাসী বলেন, '‌এটা বহু পুরনো এক রীতি। এই রীতির আগে গ্রামবাসীরা পাঁচদিন ধরে উপোস করেন এবং এই রীতির দিন তাঁরা মহা উৎসাহ নিয়ে সেখানে যোগ দেন। এই ঐতিহ্যময় রীতির জন্য একশোটি গরু কেনা হয়।’‌ তিনি আরও বলেন, '‌স্থানীয় মানুষের বিশ্বাস যে এটা করলে তাঁদের মনের ইচ্ছা পূরণ হবে। তাঁদের বিশ্বাস ৩০ কোটি ভগবানের বাস একটি গরুর মধ্যে এবং গরু তাঁদের ওপর দিয়ে গেলে ভগবানরা তাঁদের আশীর্বাদ দেবেন।’‌ এই ঈতি পালনের সময় গ্রামের মহিলা–পুরুষ ও শিশুরা ঢাকের তালে নেচে ওঠেন।

কৃষ্ণা দুবে বলে এক গ্রামবাসী বলেন, '‌এই রীতি গৌরী পুজো বলে পরিচিত। এই রীতিতে অংশ নিলে গ্রামবাসীদের ইচ্ছা পূরণ হয়। গোটা গ্রাম থেকে গরুদের এই সময় নি্যে আসা হয় এবং মানুষজন রাস্তাতেই শুয়ে পড়ে।’‌

English summary
They believe that over 30 crore lords reside inside a cow and they would bless them when the cows run over the people
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X