• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পরের পর বেতের ঘা খাচ্ছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী, কিন্তু কেন...

গৌরী গৌরা পুজোর রীতি মেনে বেতের ঘা খেলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল
Google Oneindia Bengali News

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা গিয়েছে, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে চাবুক দিয়ে মারা হচ্ছে। ভিডিওটি দেখে অনেকেই চমকে গিয়েছে। অনেকে আবার ভয় পেয়েছেন। ছত্তিশগড়ে এমন কী হল, যে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে বেত দিয়ে মারা হচ্ছে। অনেকের প্রশ্ন দেশের আইন শৃঙ্খলা কি আদৌ নেই। আদতে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী গৌরী গৌরা পুজো উপলক্ষে একটি সমাবেশ অংশগ্রহণ করেছিলেন। সেখানেই পুজোর অংশ হিসেবে ভূপেশ বাঘেলকে বেত দিয়ে মারা হয়।

বেতার ঘা খেলন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী

বেতার ঘা খেলন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী

ভিডিওটি ছত্তিশগড়ের দুর্গ জেলার। সেখানে গৌরী-গোরা পূজা উপলক্ষে একটি সমাবেশে যোগ দেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী। সেখানে পুজোর আচার অনুষ্ঠান হিসেবেই মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে বেতের ঘা মারা হয়। ভিডিওটিতে স্পষ্ট দেখা গিয়েছে হাত বাড়িয়ে দাঁড়িয়ে রয়েছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। তাঁকে ঘিরে জনতার ভিড় কিছু কম নয়। একজন ব্যক্তি হাতে চাবুক নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। খানিকক্ষণের মধ্যেই তিনি ভূপেশ বাঘেলকে চাবুকের ঘা মারতে থাকেন। পর পর পাঁচবার ভূপেশ বাঘেলের হাতে চাবুকের ঘা মারেন ব্যক্তিটি। তারপরেই তিনি মাথা নত করেন।

গৌরী-গৌরা পুজোর অংশ

ভূপেশ বাঘেল মঙ্গলবার ছত্তিশগড়ের স্থানীয় উৎসব গৌরী গৌরা পুজোয় অংশ গ্রহণ করেছিলেন। এই পুজোর রীতি অনুসারে চাবুক মারা হয়। যে ব্যক্তিকে চাবুক মারা হয় বা আঘাত করা হয়, মনে করা হয় তাঁর দুর্ভাগ্যকে সেই চাবুক দিয়ে আঘাত করা হচ্ছে। ভূপেশ বাঘেল এই বেতের ঘায়ের মাধ্যমে রাজ্যে সমৃদ্ধি নিয়ে আসার প্রার্থনা করেন।

অনুষ্ঠানে যোগ দিয়ে আনন্দিত বাঘেল

অনুষ্ঠানে যোগ দিয়ে আনন্দিত বাঘেল

এই প্রসঙ্গে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বলেন, এই ঐতিহ্য বছরের পর বছর ধরে হয়ে আসছে। সকলের সমৃদ্ধির প্রাথর্না করে এই উৎসব পালিত হয়। তিনি বলেন, আমি বিশ্বাস করি এই উৎসবটি সমতার প্রতিনিধত্ব করে। সর্বশক্তিমান ঈশ্বরের কাছে আমরা সবাই সমান, এই অনুষ্ঠানের মাধ্যমে সেটাই প্রমাণ করা হয়। ভারোসা ঠাকুর এই গ্রামের একজন প্রবীণ নাগরিক ছিলেন। মূলত তিনি এই অনুষ্ঠানটি পরিচালিত করতেন। তাঁর মৃত্যুর পর তাঁর পুত্র বীরেন্দ্র ঠাকুর এই অনুষ্ঠানটি পরিচালনা করেন। মুখ্যমন্ত্রী বাঘেল এই অনুষ্ঠানটিকে বন্ধ না করে এগিয়ে নিয়ে যাওয়া জন্য বীরেন্দ্র ঠাকুরের প্রশংসা করেন।

আদিবাসী সম্প্রদায়ের পুজো

আদিবাসী সম্প্রদায়ের পুজো

ছত্তিশগড়ের একটি আদিবাসী সম্প্রদায়ে এই অনুষ্ঠানটি হয়। মূলত দুর্ভাগ্যের বিরুদ্ধে লড়াই করার জন্য, দুর্ভাগ্যকে দূর করার জন্য এই অনুষ্ঠান বা উৎসবটি হয়। মূলত গ্রামের মোড়ল এই অনুষ্ঠানটি পরিচালনা করেন। দীপাবলির দিন এখানে শিব ও পার্বতীর পুজো করা হয় বলে জানা গিয়েছে।

কুম্ভ মেলায় হারিয়ে যাওয়া দুই ভাই, ঋষি সুনক ও আশিস নেহেরার মিল দেখে নেটিজেনদের কৌতুককুম্ভ মেলায় হারিয়ে যাওয়া দুই ভাই, ঋষি সুনক ও আশিস নেহেরার মিল দেখে নেটিজেনদের কৌতুক

English summary
Chhattishgarh CM gets whipped as part of Gouri Gora puja tradition
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X