• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদীর সইয়ে চাকরিজীবীদের জন্য বড় স্বস্তি! ইপিএফ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

লকডাউনের সময় যাতে মানুষের মানুষের নগদ টাকার সমস্যা না হয় সেই জন্য পিএফ থেকে টাকা তোলার অনুমতি দিয়েছিল কেন্দ্র সরকার৷ তবে এই ছাড় ৩০ জুন পর্যন্ত দেওয়া হয়েছিল৷ অ্যাকাউন্ট হোল্ডাররা অ্যাকাউন্টে জমা টাকার ৭৫ শতাংশ বা বেসিক স্যালারি বা ডিএ-র ৩ গুণ টাকা, দুটোর মধ্যে যেটা কম সেটা তুলতে পারবেন বলে জানানো হয়েছিল৷ কিন্তু ১ জুলাই থেকে এই সুবিধা বন্ধ হয়ে গিয়েছে৷ সেই মেয়াদ আরও তিন মাস বাড়ানো হল।

ক্যাবিনেট বৈঠক

ক্যাবিনেট বৈঠক

বুধবার সকাল সাড়ে ১০টা নাগাদ প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভার ও সিসিই-র গুরুত্বপূর্ণ বৈঠক হয়। বৈঠকে ব্যবসায়ী ও কর্মচারীদের সুবিধার্থে ইপিএফ নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি কৃষি ক্ষেত্রের জন্য ১ লক্ষ কোটি টাকার ফান্ডের জন্য অনুমতি দেয় ক্যাবিনেট।

পরিযায়ী শ্রমিকদের জন্য বাসস্থান

পরিযায়ী শ্রমিকদের জন্য বাসস্থান

এদিকে পরিযায়ী শ্রমিক ও শহুরে দরিদ্রদের জন্য সাশ্রয়ী মূল্যের ভাড়া বাড়ি বা আবাসন প্রকল্প আনবে কেন্দ্র। তা পিপিপি মডেলে করা হবে। সরকারি সাহায্যপ্রাপ্ত অনেক আবাসনকেও এই প্রকল্পে আনা হচ্ছে। রাজ্যের শ্রমিকরাও সেখানে ভাড়া থাকতে পারবেন। প্রধানমন্ত্রী আবাস যোজনায় এই ঘরগুলি তৈরি হবে। এই প্রকল্পের জন্য ৬০০ কোটি টাকা অনুমোদন দিয়েছে ক্যাবিনেট।

অন্ন যোজনার মেয়াদ বৃদ্ধিতে শিলমোহর

অন্ন যোজনার মেয়াদ বৃদ্ধিতে শিলমোহর

করোনা সঙ্কটের মধ্যে মোদী সরকার নভেম্বর পর্যন্ত ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করেছেন৷ সম্প্রতি এই বিষয়ে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী৷ সেই সিদ্ধান্তেও সিলমোহর দেয় ক্যাবিনেট। মার্চে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের অন্তর্গত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার ঘোষণা করা হয়েছিল৷ এই যোজনায় গত তিন মাস ধরে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে যা আপাতত নভেম্বর পর্যন্ত দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে৷

জাভড়েকরের বক্তব্য

জাভড়েকরের বক্তব্য

এদিন জাভড়েকর বলেন, 'এ পর্যন্ত এপ্রিল মাসে প্রায় ৭৪.৩ কোটি মানুষকে অতিরিক্ত খাদ্যশস্য দেওয়া হয়েছে। মে মাসে পেয়েছেন ৭৪.৭৫ কোটি। এবং জুনে পেয়েছেন ৬৪.৭২ কোটি।' মন্ত্রী জানান, উজ্বলা যোজনার সুবিধা গ্রহণের জন্য সময়সীমা তিনমাস বাড়ানোর অনুমোদন দিয়েছে ক্যাবিনেট। ১ জুলাই তা থেকে কার্যকর হবে। জভড়েকর বলেন, 'প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ যোজনার জন্য লক্ষ্য হচ্ছে মহামারীর কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দরিদ্র ও দুর্বলদের সুরক্ষা প্রদান।'

English summary
Cabinet approves extension of epf withdrawal for job holders amid coronavirus pandemic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X