• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দ্বিধাবিভক্ত মুসলিম ভোটব্যাঙ্ক নিয়ে বিজেপি কোন চ্যালেঞ্জের মুখে! কারা টিকিট পাবেন স্পষ্ট হল সোনোয়ালগড়ে

মুসলিম ভোটব্যাঙ্ক দখলে রাখতে বাংলার থেকে অসমের বুকে বিজেপির লড়াইটা খানিকটা অন্যরকমের। অসমে মুসলিম ভোটব্য়াঙ্ক দুটি ভাগে বিভক্ত। আর এই মুসলিম ভোটব্যাঙ্ক ছাড়া যে অসম জিতে নেওয়া অসম্ভব তা বুঝেছেন হিমন্ত বিশ্বশর্মা থেকে সর্বানন্দ সোনোয়ালরা। তবে মুসলিম প্রার্থীদের টিকিট দেওয়া নিয়েও বিজেপির অন্দরে বেশ কিছু নির্দেশ জারি হয়েছে।

অসম ও মুসলিম ভোটব্যাঙ্ক

অসম ও মুসলিম ভোটব্যাঙ্ক

মূলত, অসমে মুসলিম সম্প্রদায় দুটি ভাগে বিভক্ত। তার মধ্যে একটি ভাগ বাংলাদেশ থেকে আগত 'মিঞা' মুসলিম। আবার মুসলিম সম্প্রদায়ের মধ্যে গোরিয়া, মোরিয়া, দেশী, ঝোলারাও রয়েছেন। তবে বিজেপির মূল টার্গেট বাংলাদেশের থেকে আসা মিঞা মুসলিমরা। যাঁরা ভাষা হিসাবে বলেন বাংলা। আর বিজেপির দাবি এঁরাই অসমের সংস্কৃতিকে কলুষিত করছে। সেই জায়গা থেকে অসমের মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা সাফ জানিয়েছেন যে , মিঞা মুসলিমদের ভোটে তিনি জিততে চান না। আর এই বার্তা থেকেই স্পষ্ট মুসলিম ভোটব্যাঙ্ক নিয়ে বিজেপি টিকিট দেওয়ার ক্ষেত্রেও নয়া স্ট্র্যাটেজি নিচ্ছে।

 মিঞা মুসলিম ও বিজেপি র টিকিট স্ট্র্যাটেজি

মিঞা মুসলিম ও বিজেপি র টিকিট স্ট্র্যাটেজি

মূলত মিঞা মুসলিম সম্প্রদায়ের মানুষদের বিজেপি টিকিট দেবে না বলে জানিয়েছেন হিমন্ত বিশ্বশর্মা। পাশাপাশি সোচ্চার কণ্ঠে তাঁর চ্যালেঞ্জ এই মিঞা মুসলিমদের তিনি ভোটার হিসাবেও চাননা। ফলে তিনি জানিয়েছেন, বিজেপির ঝুলিতে মিঞা মুসলিমদের ভোট যেন না পড়ে। হিমন্তের দাবি, যে মুসলিমরা ভরতকে নিজেদের জন্মভূমি মনে করেন, তাঁরাই যেন বিজেপিকে ভোট দেন।

 ৩৪ শতাংশ মুসলিম ভোট ও বিজেপির চ্যালেঞ্জ

৩৪ শতাংশ মুসলিম ভোট ও বিজেপির চ্যালেঞ্জ

অসমে মূলত, ৩.১২ কোটি মুসলিমের বসবাস। যা ভোটার সংখ্যার নিরিখে ৩৪ শতাংশ। অসমের এই ৩৪ শতাংশ মুসলিম ভোটারদের মধ্যে ৪ শতাংশ সেখানের ভূমিপুত্র। বাকিরা মিঞা মুসলিম। প্রসঙ্গত, আদিবাসী ভোটব্য়াহ্ক বাদদিলে অসমে ৩০ থেকে ৩৫ টি আসনে এই ভোটব্যাঙ্ক প্রভাব ফেলবে।

আদিবাসী ভোট পেতে মরিয়া বিজেপি

আদিবাসী ভোট পেতে মরিয়া বিজেপি

তবে আদিবাসী ভোটব্যাঙ্ক এখন অসমের বিজেপির কাছে পাখির চোখ। অসমের ৩০ টি আসন আদিবাসী ভোটব্যাঙ্ক প্রভাবিত করতে পারে। দেখা গিয়েছে ব্রহ্মপুত্র উপত্যাকা থেকে বরাক উপত্যকার বেশিরভাগ আদিবাসীরাই চাবাগানের শ্রমিক। আর সেই কারণেই ভোটের আগে বিজেপি অসমে নির্মলা সীতারমনের হাত ধরে তা শ্রমিকদের জন্য আর্থিক সাহায্যের সরকারি কর্মসূচির দ্বিতীয় কিস্তি প্রদান করবে। মনে করা হচ্ছে মিঞা মুসলিমদের থেকে যে ভোটের অংশ বিজেপির কাটছাঁট হতে পারে, তা তারা আদিবাসী চাবাগানের শ্রমিকদের থেকে তুলে নিতে চাইছে।

মিঞা মুসলিমদের কট্টর বিরোধিতায় বিজেপি, আর্জি কংগ্রেসকে

মিঞা মুসলিমদের কট্টর বিরোধিতায় বিজেপি, আর্জি কংগ্রেসকে

এদিকে, ভোট রাজনীতির ময়দানে নেমে কংগ্রেসকেও মিঞা মুসলিম প্রার্থীদের টিকিট না দেওয়ার জন্য বার্তা দেন বিজেপির হিমন্ত বিশ্বশর্মা। তবে কংগ্রেসের দাবি, অসমের পরিচিতি, সংস্কৃতি বিজেপির রাজত্বেই আতঙ্কের মধ্যে থাকছে। বিজেপি অসমকে ভাঙতে চাইছে বলে মত কংগ্রেসের।

Unlock : স্কুলের পর এবার খুলতে চলেছে স্টেডিয়াম, স্পোর্টস কমপ্লেক্স ও সুইমিংপুল

মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে দুর্নীতিতে জড়িত রাজ্য সরকার! অধীরের করা মামলায় তল্লাশি ইডিরমেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে দুর্নীতিতে জড়িত রাজ্য সরকার! অধীরের করা মামলায় তল্লাশি ইডির

English summary
Assam assembly Election 2021, BJP is harping on a three-pronged strategy to retain its Eastern bastion
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X