• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লুধিয়ানা থেকে আম্বালা ১০০ কিমি হাঁটার পর পরিযায়ী শ্রমিকের স্ত্রী সন্তানের জন্ম দিলেন

লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকদের জন্য সরকার ট্রেন–বাসের বন্দোবস্ত করলেও বহু শ্রমিক এখনও অন্য রাজ্য থেকে নিজেদের বাড়ি যাওয়ার জন্য পায়ে হেঁটেই অতিক্রম করছেন দীর্ঘ পথ। সেরকমই এক পরিযায়ী শ্রমিকের অন্তঃসত্ত্বা স্ত্রী পাঞ্জাবের লুধিয়ানা থেকে ১০০ কিমি হাঁটার পর হরিয়ানার আম্বালায় পৌঁছে এক কন্যা সন্তান প্রসব করলেন। কিন্তু দুঃখের বিষয় জন্মের কিছুক্ষণের মধ্যেই ওই শিশুটি মার যায়।

লুধিয়ানা থেকে বিহার

লুধিয়ানা থেকে বিহার

২০ বছরের বিন্দিয়া ও তাঁর স্বামী যতীন রাম গত সপ্তাহে লুধিয়ানা থেকে বিহার যাওয়ার জন্য হাঁটা শুরু করেন। বুধবার তাঁরা আম্বালা শহরে পৌঁছান, সেখানেই ওই মহিলা কন্যা সন্তানের জন্ম দেন। কিন্তু জন্মের পরই শিশুটি মারা যায়।

মৃত শিশুর শেষকৃত্য আম্বালাতে

মৃত শিশুর শেষকৃত্য আম্বালাতে

আম্বালাতেই মৃত শিশুর শেষ কৃত্য সম্পন্ন করেন দম্পতি। দু'‌বছর আগে বিন্দিয়ার সঙ্গে বিয়ে হয় রামের এবং এটা তাঁদের প্রথম সন্তান ছিল। গত বছরই বিহার থেকে রামের সঙ্গে লুধিয়ানা আসেন বিন্দিয়া। তাঁর স্বামী একটি কারখানায় শ্রমিকের কাজ করেন। করোনা ভাইরাসের জেরে লকডাউন শুরু হওয়ার ফলে অধিকাংশ পরিযায়ী শ্রমিক বাড়ি যাওয়ার জন্য কর্মস্থান ছেড়ে দেন। কিছুজন হেঁটে ও অন্যান্য গাড়ি ভাড়া করে আম্বালা ও যমুনানগর পৌঁছেছেন বিশেষ ট্রেন ধরার জন্য।

আম্বালায় পৌঁছে প্রসব যন্ত্রণা হয় মহিলার

আম্বালায় পৌঁছে প্রসব যন্ত্রণা হয় মহিলার

রাম জানিয়েছেন, বিশেষ ট্রেনের রেজিস্ট্রেশন না পেয়ে এবং সম্ভবত ভবিষ্যতে সফরের টাকা বাঁচানোর জন্য তিনি এবং তাঁর ন'‌মাসের গর্ভবতী স্ত্রী সিদ্ধান্ত নেন যে তাঁরা হেঁটেই আম্বালা যাবেন। একজন গর্ভবতী মহিলার যে ধরনের খাওয়া-দাওয়া দরকার তা না পেয়ে দুর্বল হয়ে পড়েন বিন্দিয়া। লকডাউনের কারণে তাঁর স্বামী চাকরি ছিল না বলে তাঁদের কাছে পর্যাপ্ত অর্থও ছিল না। লুধিয়ানা থেকে আম্বালা ১০০ কিমির ওপর হাঁটার পর বিন্দিয়ার প্রসব যন্ত্রণা শুরু হয় এবং পুলিশের সহায়তায় তাঁকে সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে সন্তানের জন্ম দিলেও সেই সন্তান বেশিক্ষণ বাঁচতে পারেনি।

বিহারে পৌঁছে দেওয়ার দায়িত্ব নেয় স্বেচ্ছাসেবী সংস্থা

বিহারে পৌঁছে দেওয়ার দায়িত্ব নেয় স্বেচ্ছাসেবী সংস্থা

আম্বালা ক্যান্টনমেন্টের এক স্বেচ্ছাসেবী সংস্থা তাঁদের থাকার ও খাবারের ব্যবস্থা করে। ওই সংস্থার পক্ষ থেকে দম্পতিকে বিহারে যাওয়ার জন্য শ্রমিক স্পেশাল ট্রেনে নিরাপদে সফর করার আশ্বাস দেওয়া হয়েছে।

বাড়িতেই ঈদ পালন করুন, আবেদন মুখ্যমন্ত্রীর

হাজার কোটির গ্রাউন্ড রিয়্যালিটি শূন্য, বঙ্গের বাম যুবনেত্রী ঐশী ছাড়লেন মোক্ষম বাণ

English summary
The pregnant wife of a migrant worker reached Ambala in Haryana after walking 100 km from Ludhiana in Punjab and gave birth to a baby girl. But sadly, the baby died shortly after birth.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X